এক চার্জেই 300 কিমি, কবে লঞ্চ হবে Tata Punch EV? বাজার তোলপাড় করা রিপোর্ট

Published on:

Tata Punch EV India launch date

নতুন বৈদ্যুতিক গাড়ি বাজারে আনার ক্ষেত্রে বেশ তৎপরতা দেখাচ্ছে টাটা মোটরস (Tata Motors)। দেশের ব্যাটারি চালিত গাড়ির দুনিয়ায় নেতৃত্ব প্রদানকারী সংস্থা হওয়া সত্ত্বেও এতটুকু আত্মতুষ্টি গ্রাস করেনি তাদের। এবছর পুজোতে অর্থাৎ অক্টোবরের শেষের দিকে Punch EV লঞ্চ করতে চলেছে টাটা। তার আগে ১৪ সেপ্টেম্বর ভারতের বাজারে আসছে নতুন প্রজন্মের Nexon ও Nexon EV facelift।

Tata Punch EV : প্রতিপক্ষ

Tata Punch EV-র প্রতিপক্ষ হিসেবে রয়েছে Citroen eC3। এটি সংস্থার পোর্টফোলিওতে Nexon EV MR-এর নিচে অবস্থান করবে। কিন্তু Punch EV-র স্থান Tiago EV-র ওপরে থাকবে। সূত্রের খবর অনুযায়ী, এটি Tigor EVসেডানের সমগোত্রীয় হবে।

Tata Punch EV : খুঁটিনাটি

Punch EV-তে ফিচার হিসেবে থাকছে টাটার জিপট্রন পাওয়ারট্রেন। এর চার্জিং সকেটটি বাম্পারের সামনে প্রতিস্থাপিত করা হয়েছে। জল্পনা চলছে এতে ফোর-হুইল ডিস্ক ব্রেক দেওয়া হতে পারে। আবার ভিন্ন ডিজাইনের অ্যালয় হুইল এবং ইভি মডেলের সাথে সামঞ্জস্যপূর্ণ স্টাইলিং আপডেট নজরে পড়বে। গাড়িটির কেবিনে থাকছে টু-স্পোক স্টিয়ারিং হুইল, ১০.২৫ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। ফুল চার্জে রেঞ্জ ৩০০ কিমির আশেপাশে থাকতে পারে।

Tata Punch EV : পাওয়ারট্রেন ও সম্ভাব্য দাম

Tata Punch EV সংস্থার দ্বিতীয় প্রজন্মের ইভি আর্কিটেকচার ALFA প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসবে। এতে থাকছে একটি লিকুইড কুল্ড ব্যাটারি এবং পার্মানেন্ট ম্যাগনেট সিঙ্ক্রোনাস মোটর, যা গাড়িটির সামনের চাকায় শক্তি সঞ্চারিত করবে। Tigor EV-র মূল্যের (১২.৪৯-১৩.৭৫ লক্ষ টাকা) সাথে মিল রেখে এর দাম নির্ধারণ করা হবে‌ বলেই অনুমান।

সঙ্গে থাকুন ➥