Tata Tiago EV: সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি লঞ্চ করে আলোড়ন ফেলল টাটা মোটরস, ফুল চার্জে যাবে 315 কিমি

Avatar

Updated on:

Tata Tiago EV Launched in India

ভারতের সবচেয়ে সস্তার যাত্রীবাহী ইলেকট্রিক গাড়ি Tata Tiago EV আজ আনুষ্ঠানিকভাবে লঞ্চ হল। হ্যাচব্যাক মডেলের গাড়িটির দাম ৮.৪৯ লাখ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হচ্ছে। তবে গাড়িটির এই প্রারম্ভিক মূল্যে কেবলমাত্র প্রথম ১০,০০০ জন গ্রাহকই কিনতে পারবেন। এরপর মূল্য বাড়ানো হবে বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, Tata Nexon EV, Tigor EV-র পর সংস্থার লাইনআপে তৃতীয় মডেল হিসেবে হাজির হয়েছে Tiago EV।

বর্তমানে এদেশের বৈদ্যুতিক গাড়ির বাজারে Nexon EV-র জনপ্রিয়তায় ভর করে শীর্ষস্থানে অধিষ্ঠান করছে টাটা মোটরস (Tata Motors)। নতুন Tiago EV সেই জনপ্রিয়তায় স্ফুলিঙ্গের কাজ করবে বলে আশাবাদী সংস্থা। ডিজাইনের দিক থেকে বাজার চলতি Tiago-র আইসিই মডেলটির সাথে হুবহু মিল রয়েছে ইলেকট্রিক ভার্সনটির। তবে স্ট্যান্ডার্ড মডেলটির সাথে এর কিছু পার্থক্য চোখে পড়েছে। যেমন Tiago EV-র ইভি লোগো-টি নীল হাইলাইটের করা হয়েছে। আবার গ্রিল, সাইড প্রোফাইল এবং অ্যালয় হুইলে দেওয়া হয়েছে নীল হাইলাইট।

Tata Tiago EV মোট ৭টি ভ্যারিয়েন্টে এসেছে। যার মধ্যে ৫টি ভ্যারিয়েন্টে রয়েছে একটি ২৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক এবং ২টি ট্রিমে উপস্থিত একটি ১৯.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। টপ এন্ড মডেল XZ+Tech LUX-এর দাম ১১.৭৯ লাখ টাকা। টাটা বলেছে ১০ অক্টোবর, ২০২২ থেকে গাড়িটির বুকিং গ্রহণ শুরু করবে এবং ২০২৩-এর জানুয়ারি থেকে ডেলিভারি দেওয়া হবে। প্রথম ১০,০০০ ইউনিটের মধ্যে ২,০০০ ইউনিট সেইসকল গ্রাহকদের জন্য বরাদ্দ থাকবে যারা ইতিমধ্যেই Tata Tigor, Tata Nexon EV ও Tata Nexon EV Max মালিকানা গ্রহণ করেছেন। তবে ইন্ট্রোডাকটারি প্রাইসের পর Tiago EV-র মূল্য কত টাকা বাড়ানো হবে সে সম্পর্কে মুখ খোলেনি টাটা।

Tata Tiago EV দুটি ব্যাটারি প্যাক

Tata Tiago EV একটি জিপট্রন প্রযুক্তির মোটরের উপর নির্ভর করে চলবে, যা Nexon EV ও Tigor EV-তেও রয়েছে। মোট দু’ধরনের ব্যাটারি প্যাক সমেত বেছে নেওয়া যাবে গাড়িটি। ২৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাকের থেকে MIDC শংসাপত্র প্রাপ্ত রেঞ্জ ৩১৫ কিমি। তবে বাস্তবে এটি ২৬০ কিমি রেঞ্জ দেবে। অন্যদিকে ১৯.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক যুক্ত মডেল থেকে ২৫০ কিমি রেঞ্জ মিলবে। বাস্তবে ২০০ কিমি পথ‌ চলবে।

গাড়িটি চারটি চার্জিং অপশন সহ এসেছে। যার মধ্যে একটি ১৫ অ্যাম্পিয়ার কম্প্যাক্ট ট্রাভেলিং চার্জার, একটি ৩.৩ কিলোওয়াট এসি চার্জার, একটি ফাস্ট ৭.২ কিলোওয়াট এসি চার্জার, এবং ফাস্ট ডিসি চার্জার, যা ০-৮০% চার্জ ৫৭ মিনিটেই করে দেবে। বাড়িতে ৭.২ কিলোওয়াট এসি চার্জারে ফুল চার্জ হতে ৩.৩৬ ঘন্টা সময় লাগবে। সিটি এবং স্পোর্ট – Tata Tiago EV-তে এই দুই ড্রাইভিং মোড রয়েছে।

নতুন Tiago EV-র ফিচারের তালিকায় রয়েছে এসি অন/অফ রিমোট, রিমোট জিও ফেন্সিং, রিয়েল টাইম চার্জিং স্ট্যাটাস, স্মার্ট ওয়াচ কানেক্টিভিটি, লেদারেট সিট, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, রেইন সেন্সিং ওয়াইপার, অটো হেডল্যাম্প, ইলেকট্রিক্যালি অ্যাডজাস্টেবল ওআরভিএম, ক্রুজ কন্ট্রোল এবং আরও অন্যান্য। এর টপ এন্ড ভ্যারিয়েন্টে রয়েছে ৮টি স্পিকার। বাজারে গাড়িটির প্রত্যক্ষ প্রতিদ্বন্দ্বী তেমন কেউ নেই।

সঙ্গে থাকুন ➥