Top 5 Cars: সবচেয়ে সস্তায় এই 5 গাড়িতে পাবেন 6টি এয়ারব্যাগ, দুর্ঘটনায় বাঁচবে প্রাণ

Avatar

Published on:

Top 5 Cars with Airbags

কয়েক বছর আগে পর্যন্ত গাড়ি কেনা বেশিরভাগ ক্ষেত্রেই শখ পূরণের মাধ্যম হিসেবেই গণ্য করা হতো। আজকালকার দিনে সেই ভাবনা কাজ করলেও সুরক্ষার বিষয়টি অতিরিক্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয়। নিজের এবং পরিবারের জীবন সুরক্ষিত রাখতে এমন গাড়ি পছন্দ করা উচিত যাতে নানাবিধ সেফটি ফিচার উপলব্ধ। এই ক্ষেত্রে প্রাথমিক স্তরে রয়েছে এয়ার ব্যাগ। দুর্ঘটনায় জীবন রক্ষা করার ক্ষমতা রয়েছে এয়ারব্যাগের। গাড়িতে ছয়টি এয়ারব্যাগ থাকলে তা অনেকটাই নিরাপদ বলা যায়। এই প্রতিবেদনে এমনই পাঁচ সবচেয়ে সস্তা গাড়ির তালিকা রইল, যাতে ছ’য়টি করে এয়ারব্যাগ বর্তমান এবং দাম দশ লাখের (এক্স-শোরুম) মধ্যে।

Hyundai Grand i10 Nios: (দাম- ৫.৮৪ লাখ থেকে ৮.২৩ লাখ টাকা)

Hyundai এর জনপ্রিয় এই হ্যাচব্যাক গাড়িটির প্রত্যেকটি ভ্যারিয়েন্টে স্ট্যান্ডার্ড হিসেবে ছয়টি করে এয়ারব্যাগ ব্যবহার করা হয়েছে। এর সবচেয়ে স্বল্পমূল্যে মেলা ছয়টি এয়ার ব্যাগ যুক্ত সংস্করণ হল Grand i10 Nios Era। এমনকি সুরক্ষার দিকটি সুনিশ্চিত করতে Grand i10 Nios এর প্রতিটি সিটের সঙ্গে থ্রি-পয়েন্ট সিটবেল্ট দেখতে পাওয়া যাবে। উপরন্তু টপ মডেলে টায়ার প্রেসার মনিটর, আইসোফিক্স মাউন্ট এবং রিয়ার পার্কিং ক্যামেরা উপলব্ধ। গাড়িটিকে এগিয়ে চলার শক্তি সরবরাহ করে ১.২ লিটারের ইঞ্জিন যা সর্বোচ্চ ৮২ বিএইচপি এবং সর্বাধিক ১১৩.৮ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। সাথে রয়েছে ফাইভ স্পিড মানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশন।

Hyundai Exter: (দাম ৬ লাখ থেকে ১০.১০ লাখ টাকা)

মাইক্রো এসইউভির জগতে নতুন আত্মপ্রকাশ করা Hyundai Exter-এর সমস্ত ভ্যারিয়েন্টে স্ট্যান্ডার্ড হিসেবে ছয়টি এয়ারব্যাগ সংযুক্ত। এর পকেট সাশ্রয়ী ট্রিম – Exter EX এর মধ্যে পার্কিং সেন্সর, ড্রাইভারের দিকে হ্যান্ডেল ওভাররাইড এবং ইম্প্যাক্ট সেন্সিং অটোডোর রয়েছে। Grand i10 Nios-এর ইঞ্জিন ও ফিচার্স দেখতে পাওয়া যায় এই ছোট এসইউভি মডেলে।

Hyundai Aura: (দাম ৬.৪৪ থেকে ৯ লাখ টাকা)

ভারতে অল্প বাজেটের মধ্যে অন্যতম সেরা সেডান হল Aura। বড় কেবিন, উন্নত ফিচার এবং পর্যাপ্ত বুটের আয়তন একে অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের তুলনায় এগিয়ে রেখেছে। এন্ট্রি লেভেল মডেল Aura E-তে স্ট্যান্ডার্ড ফিচার হিসাবে রয়েছে ছয়টি এয়ারব্যাগ। পাশাপাশি ইবিডি সহ এবিএস, সিট বেল্ট রিমাইন্ডার এবং ইমমবিলাইজার উপলব্ধ। এমনকি সবচেয়ে উপরের মডেলে ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল ও হিল স্টার্ট আসিস্ট কন্ট্রোল ফিচার দেওয়া হয়েছে।

Hyundai i20: (দাম ৭ লাখ থেকে ১১.১৬ লাখ টাকা)

গত মাসেই i20 এর আপডেটেড ভার্সন ভারতে লঞ্চ করেছে Hyundai, যার দাম শুরু ৭ লাখ টাকা থেকে। গাড়িটটির সবচেয়ে সস্তা ভ্যারিয়েন্ট Era ছয়টি এয়ারব্যাগ, ইবিডি সহ এবিএস, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, হিল স্টার্ট আসিস্ট কন্ট্রোল, পার্কিং সেন্সর অফার করে।

Hyundai Venue: (দাম ৭.৮৯ লাখ থেকে ১৩.৩৪ লাখ টাকা)

দেশের অন্যতম বেস্ট সেলিং SUV হল Hyundai Venue। গাড়িটির এন্ট্রি লেভেল ভ্যারিয়েন্ট, Venue E এর বিশেষ ফিচার্সের মধ্যে রয়েছে ছয়টি এয়ারব্যাগ, ভেইকেল স্টেবিলিটি ম্যানেজমেন্ট, ইবিডি সহ এবিএস, হিল অ্যাসিস্ট কন্ট্রোল, আইসোফিক্স সিট ইত্যাদি। ১০ লাখ টাকার মধ্যেই এই গাড়িতে ১.২ লিটারের সাধারণ পেট্রোল ইঞ্জিন উপলব্ধ থাকলেও ১ লিটারের টার্বো পেট্রোল ইঞ্জিন পাওয়া যাবে ১০.৪০ লাখ টাকা থেকে। আর ১.৫ লিটারের ডিজেল ইঞ্জিনের দাম শুরু হচ্ছে ১০.৫৯ লক্ষ টাকা থেকে।

সঙ্গে থাকুন ➥