Most Unsafe Cars: প্রথম নাম চমকে দেবে, ভারতের সবচেয়ে অ-নিরাপদ গাড়ি কোনগুলি জেনে রাখুন

Avatar

Published on:

Top 5 Most Unsafe Cars in India

ভারতের প্রতি বছর সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান অগণিত মানুষ। দিন দিন গাড়ির সংখ্যা বাড়ার ফলে সেই সংখ্যা বেড়ে চলেছে। যা দেখে আশঙ্কায় কেন্দ্র। নিস্তার পেতে গত বছর কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী নিতিন গডকড়ী দেশের বাজারে বিক্রি হওয়া প্রতিটি যাত্রীবাহী গাড়িতে কমপক্ষে ছ’টি এয়ার ব্যাগ ব্যবহার করার নিদান দেন। বর্তমানে অনেক সংস্থাই পর্যাপ্ত সুরক্ষার চাদরে মুড়িয়ে গাড়ি লঞ্চ করছে। কিন্তু এহেন পরিস্থিতিতেও ভারতের বাজারে বিক্রি হওয়া এমন বেশ কিছু গাড়ি রয়েছে যেগুলি সুরক্ষার দিক থেকে আজও হতাশ করে চলেছে।

হয়তো অনেকেই জানেন না যে, সেগুলি গ্লোবাল এনক্যাপ (Global NCAP)-এর ক্র্যাশ টেস্টে গিয়ে মুখ থুবড়ে পড়েছে। তাও বিক্রি হচ্ছে হু হু করে। তবে নিরাপত্তার দিক থেকে কতটা কমজোরি জানলে হয়তো এমনটা হতো না। এই প্রতিবেদনে তেমনি পাঁচটি গাড়ির হদিশ রইল, যেগুলি মোস্ট আন-সেফ বা সবচেয়ে কম সুরক্ষিত।

Maruti Suzuki Eeco

প্রথমেই জানিয়ে রাখি, এই তালিকায় সবচেয়ে বেশি রয়েছে মারুতি সুজুকির গাড়ি। যার মধ্যে প্রথমে অবস্থান করছে Maruti Suzuki Eeco। এটি ২০১৬-তে ক্র্যাশ টেস্টে প্রাপ্তবয়স্ক যাত্রীদের ক্ষেত্রে একটি তারাও অর্জন করতে পারিনি। আবার শিশু যাত্রীদের জন্য পেয়েছিল মাত্র টু-স্টার রেটিং। তবে ফাইভ সিটার বাজেট-ফ্রেন্ডলি গাড়ি হিসাবে জনপ্রিয়তা আকাশছোঁয়া। রয়েছে বড়সড় কেবিন। ১.২ লিটার, ফোর-সিলিন্ডার ইঞ্জিন উপলব্ধ। দাম ৫.৩২ লাখ টাকা (এক্স-শোরুম)।

Maruti Suzuki S-Presso

ভারতের বাজারে মুড়িমুড়কির মতো বিক্রিত মিনি এসইউভি Maruti Suzuki S-Presso -তে রয়েছে এনক্যাপের ১ স্টার-রেটিং। প্রাপ্তবয়স্ক যাত্রীদের জন্য ৩৪-এর মধ্যে প্রাপ্ত নম্বর ২০.০৩। যেখানে শিশু যাত্রীদের জন্য এটি পেয়েছে মাত্র ৩.৫২ পয়েন্ট। গাড়িটির বর্তমান দাম ৪.২৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Hyundai Grand i10 Nios

হ্যাচব্যাক গাড়ির বাজারে বহুল জনপ্রিয় একটি মডেল হচ্ছে Hyundai Grand i10 Nios। গ্লোবাল এনক্যাপ ক্র্যাশ টেস্টে এটি পেয়েছে ২-স্টার রেটিং। প্রাপ্তবয়স্ক যাত্রীদের জন্য ১৭’র মধ্যে এর প্রাপ্ত নম্বর ৭.০৫, এবং খুদে যাত্রীদের জন্য ৪৯-এর মধ্যে পেয়েছে মাত্র ১৫। গাড়িটির সুরক্ষা সম্পর্কে আশা করি এতক্ষণে সম্যক ধারণা পেয়ে গিয়েছেন। এটি কিনতে খরচ পড়ে ৫.৯২ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Maruti Suzuki Alto K10

ভারতের বাজারে এক সময়কার বেস্ট-সেলিং গাড়ি হওয়া সত্ত্বেও সুরক্ষার দিক থেকে কিন্তু বেশ কিছুটা পিছিয়ে রয়েছে Maruti Suzuki Alto K10। এনক্যাপ ক্র্যাশ টেস্টে গাড়িটি ২-স্টার আদায় করতে পেরেছে। প্রাপ্তবয়স্ক যাত্রীদের জন্য ৩৪’র মধ্যে এর প্রাপ্ত নম্বর ২১.৬৭, এবং খুদে যাত্রীদের জন্য ৪৯-এর মধ্যে পেয়েছে মাত্র ৩.৫২। গাড়িটির দাম ৪ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Renault Kwid

দেশের বাজারে অন্যতম সস্তা ও স্টাইলিশ গাড়ি হিসেবে প্রসিদ্ধ Renault Kwid। কিন্তু কম সুরক্ষার জন্য তালিকার পঞ্চম স্থান দখল করেছে গাড়িটি। ঝুলিতে রয়েছে টু-স্টার রেটিং। ক্র্যাশ টেস্টে প্রাপ্তবয়স্ক যাত্রীদের ক্ষেত্রে ৭.৭৮ নম্বর অর্জন করতে পেরেছে। আবার শিশু যাত্রীদের জন্য পেয়েছিল মাত্র ১৯.৬৮ পয়েন্ট।

সঙ্গে থাকুন ➥