Mahindra Thar-কে না বলে Maruti Jimny কিনুন, আমরা বলছি না, বলছে এই 5 কারণ

Updated on:

Top 5 reasons why you should buy maruti suzuki jimny over Mahindra Thar.jpg

গাড়িপ্রেমীরা বর্তমানে পাঁচ দরজা বিশিষ্ট মারুতি সুজুকি জিমনি (Jimny) নিয়ে খুব কৌতূহলী। দীর্ঘ প্রতীক্ষার পর এ মাসে আনুষ্ঠানিকভাবে অফ-রোড এসইউভিটির দাম ঘোষণা করেছে মারুতি। ভারতে যার মূল প্রতিপক্ষ বিগত তিন বছর ধরে বাজার দাপানো মাহিন্দ্রা থার (Thar)। দু’টি গাড়িরই সুবিধা-অসুবিধা প্রচুর। কিন্তু তার মধ্যে পাঁচ কারণ বিচার করলে থারের তুলনায় জিমনি কেনা বেশি লাভজনক বলে মনে হতে পারে। চলুন দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

পিছনের দরজা

চালক সহ চারজনের বসার আসন দুটি গাড়িতেই থাকলেও মাহিন্দ্রা থারের দরজা সংখ্যা তিনটি। অর্থাৎ পিছনের সিটের যাত্রীদের ঢোকা ও বেরোনোর জন্য ড্রাইভারের পাশের আসনের যাত্রীকে অবশ্যই উঠতে হবে। ঠিক এই ক্ষেত্রেই বড়সড় অ্যাডভ্যান্টেজ মারুতি জিমনির। ড্রাইভার ও তার পাশের আসনের জন্য যেমন একজোড়া দরজা তেমনি পিছনের সিটের যাত্রীদের জন্য থাকছে আলাদা দুই দরজা। তাই ব্যবহারিক সুবিধা এক্ষেত্রে অনেকটাই বেশি।

পর্যাপ্ত বুট স্পেস

অ্যাডভেঞ্চার ট্রিপ যেতে হলে সঙ্গে নানা রকমের লাগেজ থাকা স্বাভাবিক। তাই এই বিষয়টিতে নজর দিয়েই পাঁচ দরজা বিশিষ্ট মারুতির এই এসইউভির পিছনের দিকে অনেকটাই বুট স্পেসের ব্যবস্থা করা হয়েছে। সহজ ভাবে বলতে গেলে এর বুটের আয়তন মাহিন্দ্রা থারের তুলনায় খানিকটা হলেও বেশি। তবে দুটি গাড়িতেই পিছনের সিট বন্ধ করে বুটের আয়তন প্রায় দ্বিগুণ করা সম্ভব।

কম্প্যাক্ট ডায়মেনশন

পাহাড়ে পর্বতে চলার কথা ভেবে যদি মাহিন্দ্রা থার কিনতে চান তবে এর জন্য কিন্তু আপনার বাড়ির গ্যারেজ অনেকটাই প্রশস্ত করতে হবে। তবে যদি মারুতি সুজুকি জিমনি ঘরে আনেন তবে আপনার পুরনো গ্যারেজে অতি স্বাচ্ছন্দেই ঢুকে যাবে গাড়িটি। দুটি মডেলের দৈর্ঘ্য একই হলেও চওড়ায় এবং উচ্চতায় খানিকটা বেশি মাহিন্দ্রা থার। এই কারণেই শহরাঞ্চলের রাস্তায় স্বাচ্ছন্দে যাতায়াত করা হোক কিংবা ছোট জায়গায় পার্ক সবক্ষেত্রেই “জিমনিবাবার” জয়।

ছয়টি এয়ার ব্যাগ

একদিকে যখন মারুতি সুজুকির তৈরি গাড়িগুলির গুণগত মান নিয়ে সর্বত্রই তীর্যক প্রশ্ন উঠতে থাকে গ্রাহক মহলে, সেখানে দাঁড়িয় যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে মোট ছয়টি এয়ার ব্যাগ দেওয়া হচ্ছে এতে। মাহিন্দ্রা থারে কিন্তু মাত্র দুইটি এয়ারব্যাগ দেওয়া হয়েছে।

বড় ইনফোটেনমেন্ট সিস্টেম

বর্তমান দিনে একটি গাড়ি কেবলমাত্র যাতায়াতের ব্যবস্থার মাধ্যমের মধ্যে সীমাবদ্ধ না থেকে তা আমোদ-প্রমোদের জায়গা হয়ে উঠেছে। এই কারণেই অত্যাধুনিক বিভিন্ন গাড়িতে ইনফোটেনমেন্ট সিস্টেমের উপর অতিরিক্ত গুরুত্ব দেওয়া হয়। মাহিন্দ্রা থারে যেখানে ৭ ইঞ্চির ডিসপ্লে ব্যবহার করা হয়েছে সেখানে জিমনিতে রয়েছে ৯ ইঞ্চির টাচ স্ক্রিন যুক্ত ইনফোটেনমেন্ট সিস্টেম। এমনকি জিমনির এই সিস্টেমের বৈশিষ্ট্য এবং ব্যবহারিক সুবিধা অনেকটাই উন্নত।

সঙ্গে থাকুন ➥