চীন থেকে তল্পিতল্পা গুটিয়ে ভারতকে কেন্দ্র করে ব্যবসা বিস্তারের ভাবনা বিখ্যাত এই গাড়ি সংস্থার

Updated on:

Volkswagen owned Skoda focus more on India

জার্মানির ভোক্সওয়াগেন গোষ্ঠীর মালিকানাধীন প্রখ্যাত গাড়ি সংস্থা স্কোডা (Skoda)র চীনের গাড়ির বাজার থেকে পাততাড়ি গোটানোর চিন্তাভাবনা করেছে। বিশ্বের মধ্যে বৃহত্তম গাড়ির বাজার হওয়া সত্ত্বেও সংস্থার এই পরিকল্পনা দেখে অনেকের মনেই এর নেপথ্যের কারণ সম্পর্কে প্রশ্ন জাগতে পারে। এক্ষেত্রে জানিয়ে রাখি সেখানে প্রত্যহ বেড়ে চলা প্রতিযোগিতায় টিকে থাকতে ব্যর্থ হয়েই এই সিদ্ধান্ত নিতে চলেছে সংস্থাটি। যদিও চীনের বাজার থেকে বিদায় নেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত আগামী বছর গ্রহণ করা হবে বলে জানিয়েছেন সংস্থার কার্যকারী প্রধান আধিকারিক ক্লস জেলমার।

জেলমার এই প্রসঙ্গে মন্তব্য করেছেন, “প্রতিযোগিতা তীব্র হয়ে উঠেছে সেখানে। তাই আমরা আমাদের চিনা জয়েন্ট ভেঞ্চার পার্টনারের সাথে ব্যবসা এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আলোচনা করছি।” চীনের বাজার নিশ্চিতভাবে ছেড়ে যাওয়ার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে তিনি জানান। তাঁর মতে, সামনের বছর ব্যবসার হাল হকিকত দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

বর্তমানে ভারতের উত্তরোত্তর বৃদ্ধি পেয়ে চলা গাড়ির বাজারকে পাখির চোখ করে এগোনোর কথা জানিয়েছে স্কোডা। এ বিষয়ে সংস্থার আধিকারিক বলেছেন, ভারতে গাড়ি বিক্রির পাশাপাশি কারখানা খোলার বিষয়ে পরিকল্পনা করা হচ্ছে। গত অগাস্ট মাসে সংস্থাটি জানিয়েছিল সমগ্র বিশ্বের মধ্যে তাদের ব্যবসার ক্ষেত্রে চীনকে ছাপিয়ে তৃতীয় বৃহত্তম বাজারে পরিণত হয়েছে ভারত।

এ বছরের প্রথম দশ মাসে চীনের থেকেও বেশি গাড়ি ভারতে বিক্রি করতে পেরেছে বলে জানিয়েছে স্কোডা। এদেশে নতুন প্ল্যাটফর্ম MQB-AO-IN-এর ওপর ভিত্তি করে প্রথম মডেল হিসেবে বাজারে এসেছে সংস্থার বেস্ট সেলিং Kushaq। যার ৯৫ শতাংশ স্থানীয়করণ করতে পেরেছে সংস্থা। স্কোডার আশা, ২০২২-এর মধ্যে এদেশে ৫০,০০০ গাড়ি বিক্রির পরিসীমা পার হয়ে যাবে। যা এদেশে এখনও পর্যন্ত এক বছরে সর্বাধিক বিক্রির রেকর্ড হতে চলেছে। প্রসঙ্গত, ভারতে পা রাখার পর এখনও পর্যন্ত এক বছরে তাদের সর্বোচ্চ গাড়ি বিক্রির অঙ্ক ছিল ৩৪,০০০ ইউনিট।

সঙ্গে থাকুন ➥