Xpeng G9: স্রেফ 5 মিনিটের চার্জে যাবে 200 কিমি, 700 কিমি রেঞ্জের অবিশ্বাস্য ইলেকট্রিক গাড়ি এনে তাক লাগাল চীনের টেসলা

Avatar

Updated on:

Xpeng G9 Electric SUV launched in China

বর্তমানে সমগ্র বিশ্বর মধ্যে চীন বৈদ্যুতিক গাড়ির বৃহত্তম বাজার। সেদেশে পরিবেশবান্ধব যানবাহনের ব্যবহারকারীর সংখ্যা যেমন বেশি, পাশাপাশি সংশ্লিষ্ট সেগমেন্টে ভুরিভুরি কোম্পানি রয়েছে। যার মধ্যে অন্যতম এক্সপেং (Xpeng)। সংস্থাটি ‘চীনের টেসলা’ হিসেবে খ্যাত। সংস্থাটি এবারে নিজের দেশে G9 নামক একটি ইলেকট্রিক এসইউভি (SUV) লঞ্চ করল। যা কিনা সংস্থার প্রথম ফ্ল্যাগশিপ মডেল। অক্টোবর থেকে গাড়িটি কেনা যাবে। এক্সপেং-এর দাবি ৪৮০ কিলোওয়াট ইলেকট্রিক মোটর যুক্ত G9-এর ব্যাটারিটি মাত্র পাঁচ মিনিটের চার্জে ২০০ কিমি পথ চলার শক্তি অর্জন করবে।

রিয়ার হুইল ড্রাইভ সহ সিঙ্গেল মোটর এবং একটি ডুয়েল মোটর – এই দুই মডেলে অফার করা হচ্ছে Xpeng G9। প্রথমটির আউটপুট ৩১৩ বিএইচপি এবং দ্বিতীয়টির ৫৪৩ বিএইচপি। সংস্থার দাবি ঘন্টায় ২০০ কিমি সর্বোচ্চ গতিবেগের গাড়িটি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৩.৯ সেকেন্ডে তুলতে সক্ষম। ঈদের দেওয়া হয়েছে একটি ৯৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। চাইনিজ স্ট্যান্ডার্ড অনুযায়ী যা ৭০২ কিমি রেঞ্জ দেবে।

এদিকে টেসলার মতো এক্সপেংও ফাস্ট চার্জিং নেটওয়ার্ক তৈরি করে চলেছে। যা ৪৮০ কিলোওয়াট চার্জিং সাপোর্ট করবে। যেখান ১৫ মিনিটে ০-৮০% চার্জ হয়ে যাবে বলে দাবি করা হয়েছে। নতুন লঞ্চ হওয়া গাড়িটিতে ৬৬০ লিটারের বৃহৎ বুট স্পেস রয়েছে। বাইরের ডিজাইনের মতোই কেবিনেরও চমৎকার লুক দেওয়া হয়েছে। Xpeng G9-এ উপস্থিত দুটি বৃহৎ ১৪.৯৬ ইঞ্চি ডিসপ্লে এবং একটি ছোট ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

এই স্ক্রিনে Qualcomm Snapdragon 8155 চিপসেট ব্যবহার করা হয়েছে। যা একটি উচ্চমূল্যের স্মার্টফোনে দেখা মেলে। এছাড়া রয়েছে একটি ২৯ স্পিকার সাউন্ড সিস্টেম, যা ৫ডি সাউন্ড তৈরি করবে, সামনে ও পেছনে হিটেড সিট, সাউন্ডপ্রুফিং, একটি স্মার্ট ভয়েস অ্যাসিস্ট্যান্ট, LiDAR ও ৩১ সেন্সর ও ক্যামেরা এবং সমস্ত সিটে মাসাজ ফাংশন। এটি চীনের ৫জি নেটওয়ার্কে কানেক্ট হবে। G9 ইলেকট্রিক গাড়িটির দাম এখনো ঘোষণা করা হয়নি। অনুমান করা হচ্ছে এর মূল্য ৭৫,০০০ ডলারের কাছাকাছি রাখা হতে পারে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৬০.৯৪ লক্ষ টাকা।

সঙ্গে থাকুন ➥