Raptee Energy: হইচই ফেলে হাজির দেশের প্রথম ট্রান্সপারেন্ট ই-বাইক, এক চার্জেই যাবে 150 কিমি

দেশের বৈদ্যুতিক যানবাহনে সম্ভাবনাময় বাজারে প্রতিনিয়ত হাজির হচ্ছে নতুন পুরনো ছোট-বড় বিভিন্ন সংস্থা। নামজাদা নির্মাতার পাশাপাশি সাম্প্রতিককালে আবির্ভাব ঘটেছে বেশ কিছু স্টার্টআপ সংস্থারও। এবার তেমনই এক ইলেকট্রিক বাইক নির্মাতা রাপ্টি এনার্জি রাপ্টি এনার্জি (Raptee Energy) তাদের প্রথম ইলেকট্রিক বাইক কনসেপ্ট উন্মোচন করে শোরগোল ফেলে দিল। ই-বাইকটি ট্রান্সপারেন্ট বা স্বচ্ছ প্যানেল দিয়ে তৈরি করা হয়েছে। অর্থাৎ ভিতরের সব কলকব্জা বাইরে থেকে দৃশ্যমান। তবে প্রোডাকশন মডেলেও এমন প্যানেল থাকবে কিনা, সেটা নিশ্চিত নয়। সংস্থার দাবি, বাইকটি তার ফিচার্স ও প্রযুক্তির মাধ্যমে থ্রিলিং রাইডিং এক্সপিরিয়েন্স দেবে।

Raptee Energy আনল ইলেকট্রিক বাইক কনসেপ্ট

রাপ্টি এনার্জি সূত্রে জানিয়েছে, তাদের এই বাইকটিতে হাই-ভোল্টেজ ড্রাইভট্রেন ব্যবহৃত হবে। এমনকি এতে বিভিন্ন অত্যাধুনিক ফিচার্সের সমাহার ও উন্নত প্রযুক্তি বাইক চালানোর অভিজ্ঞতাকে অন্য মাত্রায় নিয়ে যেতে সক্ষম। ব্যাটারির রেঞ্জ, স্পিড, এবং চার্জিং স্পিড ঘোষণা হলেও, বাইকটির নাম ও দাম সম্পর্কিত কিছু প্রকাশ করা হয়নি।। বলা হয়েছে, আগামী এপ্রিল মাসে অফিশিয়ালি লঞ্চ হবে।

প্রোটোটাইপ মডেলের উপর নির্ভর করেই এপ্রিলে আসবে নেকেড রোডস্টার ইলেকট্রিক বাইকটি। সর্বত্রই এলইডি লাইটের পাশাপাশি ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার থাকার সম্ভাবনা রয়েছে। সৌন্দর্য বৃদ্ধি করতে ব্যবহৃত হবে স্পোর্টিং অ্যালয় হুইল এবং উপযুক্ত টায়ার। সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনের দিকে ইউএসডি ফর্ক ব্যবহৃত হবে। রাইডারের সুরক্ষার কথা মাথায় রেখে উভয় চাকাতেই ডিস্ক ব্রেক থাকতে পারে।

Raptee Energy

পাওয়ারট্রেন প্রসঙ্গে বলতে গেলে রাপ্টি এনার্জি তাদের ইলেকট্রিক বাইকে চালিকাশক্তি সরবরাহ করতে অত্যন্ত শক্তিশালী বৈদ্যুতিক মোটরের সাহায্য নিয়েছে। এটি ঘন্টা প্রতি সর্বোচ্চ ১৩৫ কিমি গতিবেগ তুলতে পারবে বলে দাবি করা হয়েছে। ব্যাটারি প্যাকটি সম্পূর্ণ চার্জে ১৫০ কিমি পর্যন্ত চলার রসদ যোগাবে। ব্যবহারিক সুবিধা বাড়াতে বাইকে ফাস্ট চার্জিংয়ের ব্যবস্থা করা হয়েছে। মাত্র ৪৫ মিনিটের মধ্যেই ব্যাটারি ৮০ শতাংশ পর্যন্ত চার্জ হয়ে যাবে। যদি সেই টুকু সময়ও হাতে না থাকে সে ক্ষেত্রেও থাকছে বিশেষ ব্যবস্থা।

মাত্র ১৫ মিনিট চার্জ দিলেই ৪০ কিমি পর্যন্ত চলতে পারবে এই বাইক। প্রতি ঘন্টায় ০-৬০কিমি গতি তুলতে সময় নেবে ৩.৫ সেকেন্ড। আপাতত এই তথ্যগুলিই কোম্পানি সামনে এনেছে। ইতিমধ্যেই চেন্নাইয়ে চার একর জমির উপর ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি গড়ে তুলেছে রাপ্টি।