ইলেকট্রিক বাইক চালাতে পারবেন শীঘ্রই, 3,000 কোটি লগ্নি করছে Royal Enfield

বিনিয়োগের দিক থেকে তামিলনাড়ুকে সবচেয়ে আদর্শ জায়গা বলে বরাবরেই মনে করে দেশ-বিদেশের বিভিন্ন অটোমোবাইল কোম্পানি। যে কারণে সে রাজ্যে সম্প্রতি ভিয়েতনামের VinFast ও দক্ষিণ কোরিয়ার Hyundai মোটা অঙ্কের লগ্নির কথা ঘোষণা করেছে। সে পথে হেঁটে এবার দেশের সবচেয়ে জনপ্রিয় প্রিমিয়াম মোটরসাইকেল নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield) তামিলনাড়ু সরকারের সাথে মৌ সাক্ষরে আবদ্ধ হওয়ার কথা জানালো। চেন্নাইয়ে অনুষ্ঠিত ‘গ্লোবাল ইনভেস্টার্স মিট ২০২৪’-এর মঞ্চে সেই মৌ স্বাক্ষর সম্পাদিত হয়েছে।

Royal Enfield তামিলনাড়ুতে 3,000 কোটি টাকা বিনিয়োগ করবে

তবে এই প্রথম নয়, এর আগে ২০১২-এর মে এবং ২০১৯-এর জানুয়ারিতে তামিলনাড়ু সরকারের সঙ্গে মৌ সাক্ষর করেছিল এনফিল্ড। নতুন চুক্তিতে আট বছর ধরে ব্রাউনফিল্ড ও গ্রীনফিল্ড প্রকল্পে ৩,০০০ কোটি টাকা লগ্নির প্রস্তাব রেখেছে সংস্থা। যা ইলেকট্রিক ভেহিকেল মডেল ডেভেলপমেন্ট এবং ব্যাটারি ও ইঞ্জিন চালিত উভয় ধরনের মোটরসাইকেলের ক্যাপাসিটি বাড়াতে ব্যবহার করা হবে। এর ফলে ২,০০০ নতুন কর্মসংস্থান তৈরি হবে সে রাজ্যে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন সম্প্রতি বিনিয়োগকারীদের জন্য সব রকম সুযোগ সুবিধা দেওয়ার কথা জানিয়েছেন। ভারতের মধ্যে বিনিয়োগের জন্য সর্বোৎকৃষ্ট রাজ্য হিসেবে শিল্পপতিদের সামনে নিজেদের উপস্থাপন করতে বদ্ধপরিকর তাঁর মন্ত্রিসভা। ২০৩০-এর মধ্যে রাজ্যের অর্থনীতি এক লক্ষ কোটি টাকায় পৌঁছনোর লক্ষ্যমাত্রা স্থির করেছে সরকার।

এই নতুন বিনিয়োগের প্রসঙ্গে রয়্যাল এনফিল্ডের সিইও বি গোবিন্দরাজন বলেন, “তামিলনাড়ু আমাদের ঘর। এটি আমাদের প্রকৌশল, কারিগরি এবং উৎপাদনের বুনিয়াদের বহু যুগের আশ্রয়স্থল। তামিলনাড়ুতে এই কৌশলগত বিনিয়োগ রয়্যাল এনফিল্ডের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলস্টোন।”