মারুতিকেও পরোয়া করে না, বাজারে রাজ করছে Tata-র এই গাড়ি, ছুঁল নতুন রেকর্ড

বিগত ক’বছরে দেশের বাজারে SUV গাড়ির বিক্রিতে জোয়ার এসেছে। ছোট চার চাকার বদলে আয়তনে বড়, শক্তিশালী ইঞ্জিন, মজবুত, ও ফিচার্সে ভর্তি স্পোর্টস ইউটিলিটি ভেহিকেলে ঝুঁঁকছে মানুষ। আর বর্তমানে এই ধরনের সাব-ফোর মিটার কম্প্যাক্ট এসইউভি-র রাজা নেক্সন (Nexon)। সম্প্রতি যার ছয় লক্ষ ইউনিট উৎপাদন করে রেকর্ড গড়েছে নির্মাতা সংস্থা Tata Motors।

Tata Nexon স্পর্শ করল নতুন মাইলস্টোন

Nexon-এর আইসিই ও ইলেকট্রিক উভয় ভার্সনই বিক্রি করে টাটা। ভারতের বাজারে এটি সর্বাধিক জনপ্রিয় সাব-কম্প্যাক্ট এসইউভি। গাড়িটির প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছে – Maruti Suzuki Brezza, Mahindra XUV300, Renault Kiger, Nissan Magnite, Kia Sonnet ও Hyundai Venue। বর্তমানে নেক্সনের দাম ৮.১০ লক্ষ টাকা থেকে ১৫.৫০ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Tata Nexon চারটি ভ্যারিয়েন্টে বিক্রি করা হয় – Smart, Pure, Creative ও Fearless। দুই ধরনের ইঞ্জিনে উপলব্ধ গাড়িটি – ১.২ লিটার টার্বো পেট্রোল এবং ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন। প্রথমটি ১১৮ বিএইচপি এবং ১৭০ এনএম টর্ক উৎপন্ন হয়। এটি ৫-স্পিড ম্যানুয়াল, ৬-স্পিড ম্যানুয়াল, ৬-স্পিড এএমটি এবং ৭-স্পিড ডুয়েল ক্লাচ ট্রান্সমিশন সমেত বেছে নেওয়া যায়। ১১৩ বিএইচপি শক্তি এবং ২৬০ এনএম টর্ক উৎপাদনকারী ডিজেল ইঞ্জিন মডেলটি ৬-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স ও ৬-স্পিড এএমটি সহ উপলব্ধ।

অন্যদিকে নেক্সনের ইলেকট্রিক ভার্সন কিনতে খরচ পড়ে ১৪.৭৪ লক্ষ টাকা থেকে ১৯.৯৪ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এটি তিনটি ভ্যারিয়েন্টে অফার করা হয় – Creative, Fearless ও Empowered। গাড়িটি দুই ধরনের ব্যাটারি অপশন সমেত কেনা যায়।

Nexon EV-র ৩০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক মডেলটি থেকে ১২৭ বিএইচপি শক্তি এবং ২১৫ এনএম টর্ক পাওয়া যায়। এটি ফুল চার্জে ৩২৫ কিলোমিটার রেঞ্জ প্রদান করে। আবার ৪০.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি মডেলটির আউটপুট ১৪২ বিএইচপি শক্তি এবং ২১৫ এনএম টর্ক। এটি সম্পূর্ণ চার্জে ৪৬৫ কিলোমিটার পথ দৌড়াতে সক্ষম।