আর 3 দিন পরেই দেশের সবচেয়ে সস্তা SUV লঞ্চ করবে Tata, ফুল চার্জে যাবে 300 কিমি

ভারতের বৈদ্যুতিক গাড়ির দরবারে রাজ সিংহাসন অটল রাখার তাগিদে সদা সচেষ্ট টাটা মোটরস (Tata Motors)। তাই বাজারে একাধিক জনপ্রিয় মডেল থাকা সত্ত্বেও ফের নতুন ইলেকট্রিক গাড়ি আনছে তারা। আগামী ১৭ জানুয়ারি এদেশে Punch EV লঞ্চ হবে বলে নিশ্চিত করা হয়েছে। কিছু দিন আগেই উন্মোচিত হয়েছিল গাড়িটি। এটিই দেশের সবচেয়ে সস্তা বৈদ্যুতিক এসইউভি-র (SUV) হতে চলেছে। ২১,০০০ টাকায় বর্তমানে বুকিং চালু রয়েছে। চলুন গাড়িটির সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Tata Punch EV : স্টাইলিং

টাটা পাঞ্চ ইভি এর ডিজাইন আইসি ভার্সনের তুলনায় ভিন্ন হবে। যেমন Nexon EV facelift-এর ক্ষেত্রে দেখা গেছে। টাটার এই ইলেকট্রিক এসইউভি-র সামনে কানেক্টেড এলইডি ডিআরএল, ক্লোজড অফ গ্রিল, স্লিম এলইডি হেড ল্যাম্পের দেখা মিলবে। এছাড়া থাকছে নতুন এরো অ্যালয় হুইল এবং নতুন ডুয়েল টোন বাম্পার।

Tata Punch EV : ফিচার্স

এখনও পর্যন্ত গাড়িটির কেবিনের ফিচার সম্পর্কে মুখ খোলেনি টাটা। অনুমান করা হচ্ছে, টাটার অন্যান্য ইলেকট্রিক গাড়ির মতো এতে থাকতে পারে ১০.২৫ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, নয়া ইউআই, ইলুমিনেটেড টাটা লোগো সহ টু স্পোক স্টিয়ারিং হুইল, একটি রোটারি ড্রাইভ সিলেক্টর ইত্যাদি। আবার HVAC ইউনিটের জন্য এতে নতুন কন্ট্রোল প্যানেলের দেখা মিলতে পারে।

Punch EV-র অন্যান্য উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে থাকতে পারে একটি ৩৬০ ডিগ্রি ক্যামেরা, লেদারেট ভেন্টিলেটেড সিট, অটো হোল্ড সহ ইলেকট্রনিক পার্কিং ব্রেক, ওয়্যারলেস চার্জিং, কানেক্টেড কার টেক, ক্রুজ কন্ট্রোল, একটি সানরুফ ইত্যাদি।

Tata Punch EV : রেঞ্জ

টাটা পাঞ্চ ইভি, স্ট্যান্ডার্ড ও লং রেঞ্জ ভার্সনে উপলব্ধ হবে। স্পেসিফিকেশন এখনো জানানো না হলেও অনুমান করা হচ্ছে, গাড়িটি ২৫ কিলোওয়াট আওয়ার ও ৩৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক অপশনে বিক্রি হবে। এতে যথাক্রমে ৩.৩ কিলোওয়াট স্ট্যান্ডার্ড এবং একটি ৭.২ কিলোওয়াট এসি চার্জার দেওয়া হবে। ফুল চার্জে ৩০০ কিলোমিটার রেঞ্জ মিলতে পারে।

১৭ জানুয়ারি লঞ্চের পর ata Punch EV-র ডেলিভারি শীঘ্রই শুরু হবে বলে জানিয়েছে সংস্থা। টাটার নতুন ইলেকট্রিক ভেহিকেল ডিলারশিপ থেকে এই গাড়িটি কেনা যাবে। দাম ১১ থেকে ১৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে।