Toyota Taisor: টয়োটার সবচেয়ে সস্তা SUV লঞ্চ হল ভারতে, রইল দাম-ফিচার্সের খুঁটিনাটি

ভারতের মত সম্ভাবনাময় গাড়ির বাজারে ব্যবসা বাড়ানোর ইচ্ছে রাখে না, এমন সংস্থা খুঁজে পাওয়া দায়। তাই নিত্যনতুন মডেল লঞ্চের মাধ্যমে সম্ভার বাড়ানোর পাশাপাশি ক্রেতাদের উন্মাদনা মধ্যগগনে রাখতে যারপরনাই চেষ্টা চালিয়ে যায় কোম্পনিগুলি। এবারে টয়োটা কির্লোস্কার মোটরের (Toyota Kirloskar Motor) কার্যকলাপে সেই বিষয়টি সামনে এসেছে। Maruti Suzuki-র একটি অতি জনপ্রিয় সাবকম্প্যাক্ট এসইউভি (SUV) Fronx-এর রিব্যাজ মডেল লঞ্চ করেছে তারা। নাম রাখা হয়েছে – Toyota Urban Cruiser Taisor। দামের বিচারে ভারতে টয়োটার সবচেয়ে সস্তা SUV এটি। Urban Cruiser Taisor কিনতে খরচ পড়বে 7.73 লাখ টাকা (এক্স-শোরুম)।

রিব্যাজ মডেল হওয়ার কারণে Fronx-এর উপর ভিত্তি করেই এসেছে টয়োটার এই গাড়ি। তাই উভয় মডেল একই প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। টয়োটা নতুন স্টাইলিং সহ শুধু এই গাড়ির ব্র্যান্ডিং নিজের নামে করেছে। চলুন এই গাড়ির বিভিন্ন খুঁটিনাটি সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Toyota Urban Cruiser Taisor : স্টাইলিং

নতুন আরবান ক্রুজার টেইজর দেখতে Maruti Fronx-এর অনুরূপ। পার্থক্য বলতে এতে রয়েছে নতুন ফ্রন্ট লুক। কুপ স্টাইলের সাবকম্প্যাক্ট এই এসইউভিতে রয়েছে নতুন ও বোল্ড হানিকম্ব মেশ গ্রিল, যা গ্লস ব্ল্যাক ফিনিশিং পেয়েছে। এছাড়া উপস্থিত নতুন টুইন এলইডি ডিআরএল এবং মাঝখানে টয়োটা লোগো। পেছনের এলইডি টেললাইট জোড়া একটি লাইটবার দ্বারা সংযুক্ত। এছাড়া দেওয়া হয়েছে নতুন স্টাইলের অ্যালয় হুইল। আবার দর্শনে নতুন মাথা যোগ করতে রেক রিয়ার উইন্ডস্ক্রিন অপরিবর্তিত রাখা হয়েছে।

Toyota Urban Cruiser Taisor : ইন্টেরিয়র

Toyota Urban Cruiser Taisor-এর কেবিনের দর্শন Maruti Suzuki Fronx-এর সাথে অনুরূপ। এতে রয়েছে একটি 9 ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম এবং একটি টুইন পড ইন্সট্রুমেন্ট কনসোল। এছাড়া উপস্থিত নতুন ডুয়েল টোন ট্রিটমেন্ট, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল সিস্টেম, কানেক্টেড কার টেকনোলজি, ওয়্যারলেস অ্যাপেল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো, 360 ডিগ্রী ক্যামেরা, হেড আপ ডিসপ্লে, ক্রুজ কন্ট্রোল, অটোমেটিক এলইডি হেড ল্যাম্প ও ডিআরএল ইত্যাদি। এছাড়া রয়েছে 6 স্পিকার সাউন্ড সিস্টেম, পুশ বাটন স্টার্ট/স্টপ এবং রিয়ার এসি ভেন্ট।

Toyota Urban Cruiser Taisor : ইঞ্জিন স্পেসিফিকেশন

নতুন Toyota Urban Cruiser Taisor দুই ধরনের ইঞ্জিনের বিকল্পে অফার করা হয়েছে। 1.2 লিটার ন্যাচেরালি অ্যাস্পিরেটেড ও 1.0 লিটার টার্বো পেট্রোল। প্রথমটি থেকে 89 বিএইচপি শক্তি এবং 113 এনএম টর্ক উৎপন্ন হবে। যেখানে দ্বিতীয়টির আউটপুট 99 বিএইচপি এবং 148 এনএম। এই গাড়ির দুই পাওয়ারট্রেন 5-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স সমেত বেছে নেওয়া যাবে। যেখানে ন্যাচারালি অ্যাস্পিরেটেড মোটরে উপলব্ধ রয়েছে 5-স্পিড এএমটি এবং টার্বো পেট্রোলে রয়েছে 6-স্পিড টর্ক কনভার্টার। আবার সিএনজি পাওয়ারট্রেন বিকল্পে আনা হয়েছে এই গাড়ি।

Toyota Urban Cruiser Taisor : প্রতিদ্বন্দ্বী

Toyota Urban Cruiser Taisor -এর প্রতিপক্ষ হিসেবে বাজারে একাধিক সাবকম্প্যাক্ট এসইউভি রয়েছে। যেমন – Nissan Magnite, Renault Kiger, Hyundai Venue, Tata Nexon, Kia Sonet ও Fronx। উল্লেখ্য, Fronx-এর বর্তমান বাজারমূল্য 7.51 লাখ থেকে 9.72 লাখ টাকা (এক্স-শোরুম)।