Vegh DR!EV: অ্যাক্টিভার থেকেও সস্তায় লঞ্চ হল নতুন স্কুটার, চালাতে লাইসেন্স লাগবে না, এক চার্জেই ছুটবে 140 কিমি

ব্যক্তিগত ব্যবহারের পাশাপাশি বাণিজ্যিক ক্ষেত্রে উপযুক্ত ইলেকট্রিক স্কুটারের বিকল্প বাড়ানোতে উৎসাহী বেশ কিছু কোম্পানি। যার মধ্যে অন্যতম ভেঘ অটোমোবাইলস (Vegh Automobiles)। সংস্থাটি দেশের বাজারে তাদের একটি নতুন ইলেকট্রিক টু হুইলার আনুষ্ঠানিক লঞ্চের কথা ঘোষণা করেছে। বিজনেস টু বিজনেস বা B2B সেগমেন্টের এই মডেলটির নাম – DR!EV। ফুল চার্জে স্কুটারটি ১৪০ কিমি পর্যন্ত যেতে পারবে বলে দাবি সংস্থার। দামও কম। এবং সবচেয়ে আকর্ষণের বিষয় হল লো-স্পিড মডেল হওয়ার কারণে লাইসেন্স বা রেজিস্ট্রেশনের দরকার হবে না।

আগামী মার্চ থেকে Vegh DR!EV মডেলটি কেনা যাবে। সংস্থার সমস্ত ডিলারশিপ ও কর্পোরেট চ্যানেল থেকে যে কেউ কিনতে পারবেন এটি। দাম ৭০,০০০ থেকে ৮০,০০০ টাকা পর্যন্ত। এতে দেওয়া হয়েছে অ্যাডাপ্টিভ রাইডিং মোড – ইকো, পাওয়ার এবং স্পোর্ট। গ্রাম্য মেঠো পথ হোক বা শহুরে রাস্তা, সকল অবস্থাতেই নিজের কেরামতি দেখাতে সাবলীল এই বৈদ্যুতিক স্কুটার।

ভেঘ ড্রাইভ-এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিলোমিটার। আবার ফুল চার্জ থাকলে ১২০ থেকে ১৪০ কিলোমিটার পথ (পরীক্ষিত রেঞ্জ) চলতে সক্ষম বলে দাবি করা হয়েছে। এতে দেওয়া হয়েছে একটি বলিষ্ঠ ৪৮ ভোল্ট ক্ষমতার লিথিয়াম আয়ন NMC ব্যাটারি এবং ১.৯ কিলোওয়াট ইলেকট্রিক মোটর। এই ব্যাটারি অনেকদিন পর্যন্ত পরিষেবা দিতে সক্ষম বলে জানিয়েছে কোম্পানি।

আবার Vegh DR!EV-এ স্মার্ট চার্জিং টেকনোলজি দেওয়া হয়েছে। র‍্যাপিড চার্জিংয়ের ক্ষেত্রে ০-৮০% চার্জ ৩.৫-৪ ঘন্টায় হয়ে যাবে বলে দাবি করেছে সংস্থা। এতে কম সময়ে বেশি পথ চলার ক্ষমতা থাকার ফলে ব্যবহারকারীর সময় বাঁচবে।