সেরা লুকস, ফিচারে বাজিমাত, নতুন লঞ্চ হওয়া হিরো XPulse 200 4V সম্পর্কে 5 তথ্য জানতেই হবে আপনাকে

হিরো মটোকর্প (Hero MotoCorp) প্রায় এক দশক আগে ভারতে নিয়ে এসেছিল Impulse নামে একটি বাইক। বিভিন্ন কারণের জন্য সেই সময় কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারেনি…

হিরো মটোকর্প (Hero MotoCorp) প্রায় এক দশক আগে ভারতে নিয়ে এসেছিল Impulse নামে একটি বাইক। বিভিন্ন কারণের জন্য সেই সময় কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারেনি এটি। এরপর ২০১৯ সালে হিরোর হাত ধরে আত্মপ্রকাশ করে XPulse 200। লকডাউনের ঠিক পরবর্তী সময় থেকেই সপ্তাহ শেষে বাইক নিয়ে দূরে পাড়ি দেওয়ার প্রবণতা বৃদ্ধি পাওয়ার সাথে সাথেই ডুয়েল পারপাজ মোটরসাইকেলটির চাহিদা ঊর্দ্ধমুখী হতে শুরু করে। জনপ্রিয়তা অটুট রাখতে পরবর্তীতে বাইকটিতে ফোর ভাল্ভ (4V) ভার্সন বাজারে আসে। তারপরে বাইকটির Rally এডিশনও সুপারহিট হয়। সম্প্রতি XPulse 200 4V এর আপডেটেড ভার্সন ভারতে লঞ্চ করেছে হিরো। বেশ কিছু নতুনত্ব চোখে পড়বে এতে। চলুন এই অ্যাডভেঞ্চার বাইকের পাঁচ তথ্য দেখে নেওয়া যাক।

2023 Hero XPulse 200 4V: প্রো ভ্যারিয়েন্ট

নতুন মডেলের সবচেয়ে বড় পরিবর্তন হল আরও হার্ড-কোর প্রো ভেরিয়েন্টের সূচনা। স্ট্যান্ডার্ড ভার্সনের তুলনায় আরও উন্নত নতুন প্রো ভ্যারিয়েন্টের সামনে ও পিছনের সাসপেনশন রাইডার তার নিজের পছন্দমত অ্যাডজাস্ট করতে পারবেন। এটি যথাক্রমে ২৫০ মিমি এবং ২২০ মিমি লম্বা। নতুন সাসপেনশনের জন্যই এক্সপালস ২০০ ৪ভি প্রো-র গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২৭০ মিমি এবং সিটের উচ্চতা বেড়ে হয়েছে ৮৫০ মিমি। গ্রাউন্ড ক্লিয়ারেন্স বাড়ার জন্য বাইকটিতে খানিক বড় সাইড স্ট্যান্ড লাগানো থাকবে। তাছাড়াও প্রো মডেলে অতিরিক্ত বড় গিয়ার লিভার এবং হ্যান্ডেলবার রাইজার দেখতে পাওয়া যাবে।

2023 Hero XPulse 200 4V: কালার স্কিম

এক্সপালস ২০০ ৪ভি তে ডুয়েল টোন পেইন্ট স্কিম উপলব্ধ রয়েছে। ম্যাট নেক্সাস ব্লু, টেকনো ব্লু এবং ব্ল্যাক স্পোর্টস রেড এই তিন ধরনের ডুয়েলটোন কালারে কিনতে পাওয়া যাবে এটি। আস প্রো ভ্যারিয়েন্টে থাকছে র‍্যালি এডিশন গ্রাফিক্স পেইন্ট স্কিম।

2023 Hero XPulse 200 4V: অতিরিক্ত ফিচার

পূর্বে ব্যবহৃত এলইডি হেডল্যাম্পের পরিবর্তে এখন থেকে প্রজেক্টর হেডলাইট ব্যবহার করা হবে হিরোর এই অ্যাডভেঞ্চার বাইকে। পাশাপাশি এতে থাকছে নতুন ধরনের এলইডি ডিআরএল। নির্মাতার দাবি, আগের তুলনায় এই হেডল্যাম্পের আলো ২৩০ শতাংশ পর্যন্ত বেশি। ইউএসবি পোর্টের অবস্থানও বদলেছে সামান্য। আগে এটি সিটের নিচেই লাগানো থাকতো যা ব্যবহারের জন্য খানিকটা অসুবিধার সৃষ্টি করত। এই সমস্যার সমাধানে এবার ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের নিচেই লাগানো রয়েছে এই নতুন ইউএসবি পোর্ট।

তাছাড়াও ইন্সট্রুমেন্ট কনসোলেও বেশ কিছু পরিবর্তন চোখে পড়বে। নতুন ধরনের সুইচ গিয়ার ব্যবহার করা হয়েছে এই বাইকে। উপরন্তু সামনের হাওয়ার গতিবেগ নিয়ন্ত্রণে রাখতে নতুন মডেলে খানিকটা উঁচু উইন্ডস্ক্রিন এবং নাকেল (Knuckle) গার্ড দেওয়া হয়েছে এতে।

2023 Hero XPulse 200 4V: এবিএস মোড

মেগর আপডেট হিসেবে এক্স পালস ২০০ ৪ভি-তে হিরো তিন ধরনের এবিএস মোড সংযুক্ত হয়েছে। এই তিনটি মোড হল – রোড, অফ-রোড এবং র‍্যালি। প্রথম মোডে সম্পূর্ণ শুকনো রাস্তায় চলাচল করার জন্য উপযুক্ত ভাবে টিউন করা থাকবে এবিএস। অফ-রোড মোডে এবিএস এর ব্যবহার অনেকটাই কমে আসবে। তবে র‍্যালি মোডে এবিএস সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করে দেবে। তবে একটি বিষয় মাথায় রাখতে হবে এবারেও কিন্তু সিঙ্গেল চ্যানেল এবিএস অপরিবর্তিত থাকছে নতুন এডিশনেও।

2023 Hero XPulse 200 4V: দাম

চলতি বছর লঞ্চ হওয়া হিরো এক্সপালস ২০০ ৪ভি এর বেস ভ্যারিয়েন্টের এক্স শোরুম মূল্য ১,৪৩,৫১৬ টাকা। তবে অতিরিক্ত ফিচারসহ প্রো ভ্যারিয়েন্ট কিনতে খরচ হবে ১,৫০,৮৯১ টাকা (এক্স শোরুম)।