নতুন Honda Unicorn 160 কেনার আগে এই 5 বিষয়ে জানা আবশ্যিক

জাপান কেন্দ্রিক মোটরসাইকেল নির্মাতা হোন্ডার ভারতীয় শাখা হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI) সম্প্রতি লঞ্চ করল ইউনিকর্ন ১৬০ এর নতুন সংস্করণ। দিল্লির এক্স শোরুম প্রাইস…

জাপান কেন্দ্রিক মোটরসাইকেল নির্মাতা হোন্ডার ভারতীয় শাখা হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI) সম্প্রতি লঞ্চ করল ইউনিকর্ন ১৬০ এর নতুন সংস্করণ। দিল্লির এক্স শোরুম প্রাইস অনুসারে প্রায় ১.১০ লাখ টাকায় আত্মপ্রকাশ করল এই আপডেটেড ইউনিকর্ন ১৬০ মডেলটি। সর্বশেষ নির্গমন নিয়ম অনুযায়ী ওবিডি টু নীতি মেনে তৈরি হয়েছে এর ইঞ্জিন। কী কী নতুন বৈশিষ্ট্য নিয়ে অবতীর্ণ হল ইউনিকর্ন ১৬০? এক ঝলকে এর সেরা ৫ টি ফিচারস দেখে নিন আজকের প্রতিবেদনে।

হোন্ডা ইউনিকর্ন ১৬০ এর নতুন ভার্সনের সেরা ৫ টি বৈশিষ্ট্য-

হোন্ডা ইউনিকর্ন ১৬০: ডিজাইন এবং রং

ডিজাইনের দিক থেকে হোন্ডার প্রথম সারিতে থাকা এই ইউনিকন ১৬০ মডেলটি আগের মত একই থাকলেও বেশ কিছু নতুন বৈশিষ্ট্য সংযুক্ত হয়েছে। এতে যেমন রয়েছে ক্রোম এর কাজ যুক্ত অ্যঙ্গুলার হেডল্যাম্প, মাসকিউলার ফুয়েল ট্যাংক তেমনই রয়েছে দীর্ঘ সিঙ্গেল সিট ও অ্যালয় হুইল। মোটামুটি ভাবে চারটে ভিন্ন ভিন্ন রঙে বাজারে উপলব্ধ এই মোটরসাইকেল। এগুলি হল ইগ্নিয়াস ব্ল্যাক, মেটালিক রেড, ম্যাট অক্সিস গ্রে মেটালিক ও পার্ল সাইরেন ব্লু।

হোন্ডা ইউনিকর্ন ১৬০: ইঞ্জিন এবং গিয়ার বক্স

হোন্ডা ইউনিকর্ন ১৬০ এর ২০২৩ সালের মডেলটিতে শক্তি সরবরাহ করে ১৬২.৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার যুক্ত এয়ার কুল্ড ইঞ্জিন। ওবিডি টু নীতি মেনেই এই মোটর প্রস্তুত করা হয়েছে। এটি ৭৫০০ আরপিএম গতিতে ১২.৭ বিএইচপি শক্তি এবং ৫৫০০ আরপিএম গতিতে ১৪ এনএম টর্ক উৎপাদনে সক্ষম। এছাড়াও এতে ব্যবহৃত হয়েছে পাঁচ ধাপ যুক্ত ম্যানুয়াল গিয়ারবক্স।

হোন্ডা ইউনিকর্ন ১৬০: ডাইমেনশন

হোন্ডার এই ১৬০ সিসির কমিউটার বাইকটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ২০৮১ মিমি, ৭৫৬ মিমি এবং ১১০৩ মিমি। এছাড়াও এতে থাকা দুটি চাকার মধ্যবর্তী দূরত্ব(হুইল বেস) ১৩৩৫ মিমি। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮৭ মিমি, যা ভারতীয় পরিবেশের জন্য যথেষ্ট ভালো। ভূমি থেকে এর সিটের উচ্চতা ৭৯৮ মিমি। ইউনিকর্ন ১৬০ এর কার্ব ওয়েট ১৪০ কেজি। পাশাপাশি ১৩ লিটার জ্বালানি বহনকারী একটি ফুয়েল ট্যাংক রয়েছে এতে।

হোন্ডা ইউনিকর্ন ১৬০: হার্ডওয়্যার এবং ফিচার

হোন্ডা ইউনিকর্ন ১৬০ এর নব সংস্করণটিতে সাসপেনশনের জন্য সামনের চাকায় রয়েছে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনের চাকায় রয়েছে মনশক অ্যাবজরভার। এতে ব্রেকিংয়ের দায়িত্ব সামলাচ্ছে সামনের চাকায় অবস্থিত ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় অবস্থিত ড্রাম ব্রেক। তবে চালকের সুরক্ষার কথা মাথায় রেখে সিঙ্গেল চ্যানেল এবিএস উপলব্ধ হতে। এছাড়াও এরা আরো একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো এতে তিনটি পড যুক্ত অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে।

হোন্ডা ইউনিকর্ন ১৬০: মূল্য এবং প্রতিদ্বন্দ্বী

২০২৩ এর আপডেটেড ভার্সন হিসেবে লঞ্চ করা হোন্ডা ইউনিকর্ন ১৬০ এর এক্স শোরুম প্রাইস প্রায় ১.১০ লাখ টাকা। হোন্ডার এই বাইকে সংস্থার তরফে মোট ১০ বছরের ওয়ারেন্টি দেওয়া হচ্ছে। শুরুতে স্ট্যান্ডার্ড হিসেবে তিন বছরের ওয়ারেন্টি এবং পরবর্তীকালে যা সর্বোচ্চ সাত বছর পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব। বাজারে ইউনিকর্ন ১৬০ এর সাথে সমানে সমানে টেক্কা দিতে হাজির রয়েছে পালসার ১৫০, টিভিএস অ্যাপাচি RTR ১৬০ এবং ইমাহার FZ-S এর মতো আরও অনেক টু-হুইলার।