Homeমোবাইল ফোনের তুলনাRealme GT 6 vs Samsung Galaxy A55: মিড রেঞ্জে দুই ফোনের মধ্যে...

Realme GT 6 vs Samsung Galaxy A55: মিড রেঞ্জে দুই ফোনের মধ্যে জোর লড়াই, কে এগিয়ে দেখুন

মিড-রেঞ্জে বাজার কাঁপাবে কে? নতুন Realme GT 6 নাকি ৩ মাস পুরোনো Samsung Galaxy A55, দেখুন পার্থক্য

গত ২০ই জুন ভারতে লঞ্চ হয়েছিল Realme GT 6। এর দাম এদেশে ৪০,৯৯৯ টাকা থেকে শুরু হচ্ছে। আর ফিচার হিসাবে এতে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস ২ ও এআই (AI) আই প্রোটেকশন সহ 8T LTPO AMOLED ডিসপ্লে, অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কাস্টম স্কিন, ১৬ জিবি পর্যন্ত র‍্যাম, ৫০ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট, ৩২ মেগাপিক্সেলের সেলফি শুটার, আন্ডার-ডিসপ্লে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ফাস্ট চার্জিং সমর্থিত বড় ব্যাটারি পাওয়া যাবে। দাম ও বৈশিষ্ট্যের নিরিখে এই নয়া হ্যান্ডসেটটি মার্চ মাসে আগত Samsung Galaxy A55 -এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। ফলে মিড-রেঞ্জ সেগমেন্টে Realme নাকি Samsung কোন ব্র্যান্ডের স্মার্টফোন সেরা তা এখন বিচার্য বিষয় হয়ে উঠেছে। তাই চলুন এই 5G মোবাইল ফোন দুটির দাম ও ফিচারের মধ্যে পার্থক্যগুলি দেখে নেওয়া যাক।

Realme GT 6 vs Samsung Galaxy A55 : দাম

ভারতে রিয়েলমি জিটি ৬ ফোনের দাম শুরু হচ্ছে ৪০,৯৯৯ টাকা থেকে। এই বিক্রয় মূল্য এর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের। আবার উচ্চতর ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং টপ-এন্ড ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি মডেলের দাম থাকছে যথাক্রমে ৪২,৯৯৯ টাকা ও ৪৪,৯৯৯ টাকা। এটি – ফ্লুইড সিলভার এবং রেজার গ্রীন কালারে পাওয়া যাবে৷

স্যামসাং গ্যালাক্সি এ৫৫ ৫জি স্মার্টফোন মোট তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে এসেছে। যার মধ্যে ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের দাম রাখা হয়েছে ৩৯,৯৯৯ টাকা। আর উচ্চতর ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট দুটি যথাক্রমে ৪২,৯৯৯ টাকায় ও ৪৬,৯৯৯ টাকায় কেনা যাবে। এটি – আইসব্লু, লিলাক, নেভি এবং লেমন কালারে এসেছে।

Realme GT 6 vs Samsung Galaxy A55 : ডিসপ্লে, সেন্সর

গ্লসি মেটালিক মিরর টেক্সচার ব্যাক ডিজাইন সহ আসা রিয়েলমি জিটি ৬ স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস ২ দ্বারা সুরক্ষিত ৬.৭৮-ইঞ্চির ১.৫কে (২,৭৮০ x ১,২৬৪ পিক্সেল) 8T LTPO AMOLED ডিসপ্লে আছে। এই ডিসপ্লে – ১২০ হার্টজ রিফ্রেশ রেট, সর্বোচ্চ ৬,০০০ নিট ব্রাইটনেস, ১০০% ডিসিআই-পি৩ কালার গ্যামেট, ৩+১ প্লাস লো-ফ্রিকোয়েন্সি ফ্লিকার ডিসি ডিমিং, ২,১৬০ হার্টজ হাই-ফ্রিকোয়েন্সি পিডাব্লিউএম ডিমিং সাপোর্ট করে। আবার চোখের উপর চাপ কমানোর জন্য এটি এআই (AI) আই প্রোটেকশন সহ এসেছে। নিরাপত্তার জন্য এতে আন্ডার-ডিসপ্লে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের সুবিধা পাওয়া যাবে।

স্যামসাং গ্যালাক্সি এ৫৫ স্মার্টফোনে গরিলা গ্লাস ভিকটাস প্রটেকশন সহ ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৩৪০x১০৮০ পিক্সেল) sAMOLED ডিসপ্লে আছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে আন্ডার-ডিসপ্লে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

Realme GT 6 vs Samsung Galaxy A55 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

ভালো পারফরম্যান্সের জন্য রিয়েলমি জিটি ৬ ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮এস জেন ৩ প্রসেসর ও অ্যাড্রেন ৭৩৫ জিপিইউ ব্যবহার করা হয়েছে। এর সাথে ১৬ জিবি পর্যন্ত র‍্যাম এবং সর্বোচ্চ ১ টেরাবাইট স্টোরেজ পাওয়া যাবে। ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক রিয়েলমি ইউআই ৫.০ কাস্টম স্কিন দ্বারা চালিত।

স্যামসাং গ্যালাক্সি এ৫৫ স্মার্টফোন এক্সিনস ১৪৮০ প্রসেসরের সাথে এসেছে, যার সাথে সর্বোচ্চ ১২ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ সংযুক্ত। যদিও মাইক্রোএসডি কার্ডের সাহায্যে এর স্টোরেজ ক্যাপাসিটি বাড়ানো সম্ভব। এটি অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ওয়ান ইউআই ৬.১ কাস্টম স্কিনে রান করে।

Realme GT 6 vs Samsung Galaxy A55 : ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য Realme GT 6 ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা ইউনিট রয়েছে। এই ক্যামেরাগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল Sony LYT-808 প্রাইমারি সেন্সর + ১১২-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল Sony IMX355 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স + ৫০ মেগাপিক্সেল Samsung JN5 টেলিফটো শুটার৷ আবার সেলফি এবং ভিডিও কলের জন্য ৩২ মেগাপিক্সেলের Sony IMX615 ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে।

ক্যামেরা বিভাগের কথা বললে, Samsung Galaxy A55 ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স + ৫ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। এদিকে ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষণীয়।

Realme GT 6 vs Samsung Galaxy A55 : ব্যাটারি, চার্জিং ক্যাপাসিটি

পাওয়ার ব্যাকআপের জন্য রিয়েলমি জিটি ৬ ফোন ৫,৫০০ এমএএইচ ব্যাটারির সাথে এসেছে, যা ১২০ ওয়াট সুপারভুক ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এই ব্যাটারি মাত্র ১০ মিনিটে ডিভাইসকে ৫০% পর্যন্ত চার্জ করতে সক্ষম। এছাড়া সংস্থার তরফ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে, ব্যাটারিটি ১,৬০০টি চার্জিং চক্রের পরেও ৮০%-এর বেশি ব্যাটারির স্বাস্থ্য বজায় রাখতে পারবে, যা প্রায় চার বছরের ব্যবহারের সমান।

স্যামসাং গ্যালাক্সি এ৫৫ ফোনে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে৷

Realme GT 6 vs Samsung Galaxy A55 : পরিমাপ

রিয়েলমি জিটি ৬ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬২x৭৫.১x৮.৬ মিমি এবং ওজন ১৯৯ গ্রাম।

স্যামসাং গ্যালাক্সি এ৫৫ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬১.১x৭৭.৪x৮.২ মিমি এবং ওজন ২১৩ গ্রাম।

RELATED ARTICLES

Most Popular