Homeটেক গাইডFIFA World Cup 2022 Live: ফিফা বিশ্বকাপে মোবাইলে ও টিভিতে লাইভ কীভাবে দেখবেন, সময়সূচি দেখে নিন

FIFA World Cup 2022 Live: ফিফা বিশ্বকাপে মোবাইলে ও টিভিতে লাইভ কীভাবে দেখবেন, সময়সূচি দেখে নিন

FIFA World Cup 2022 : বিনামূল্যে লাইভ স্ট্রিমিং কীভাবে দেখবেন? টেলিকাস্ট হবে কোন চ্যানেলে? কবে খেলবে আপনার পছন্দের টিম? জানুন যাবতীয় বিশদ

FIFA World Cup 2022: বিশ্ব জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রত্যেক ফুটবল-প্রেমীর মুখে হাসি ফুটতে চলেছে। কেননা দীর্ঘ ৪ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে এই সপ্তাহান্তে অর্থাৎ ২০ই নভেম্বর থেকে শুরু হতে চলেছে ‘ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২’ (FIFA World Cup 2022)। আপনাদের মধ্যে অনেকেই হয়তো ভাবছেন যে, প্রতিবারের ন্যায় ‘স্টার স্পোর্টস’ (Star Sports) বা ‘সোনি স্পোর্টস নেটওয়ার্ক’ (Sony Sports Network) চ্যানেলগুলি এখনো কেন ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ -এর বিজ্ঞাপন দেখানো শুরু করেনি। এর নেপথ্যের কারণটি হল, এই বছর স্ট্রিমিং রাইটস হস্তান্তর হয়েছে অন্য সংস্থার হাতে। আর তাই হটস্টার (Hotstar) বা সনিলিভ (SonyLiv) নয়, বরং মুকেশ আম্বানি মালিকাধীন জিওসিনেমা (JioCinema) নামক অ্যাপটি এবারের এই ১মাস ব্যাপী ফুটবল টুর্নামেন্টের প্রচারকার্য তথা লাইভ স্ট্রিমিংয়ের দায়িত্বে আছে। আর স্পোর্টস ১৮ (Sports 18) টিভি চ্যানেলের মাধ্যমে ২০২২ সালে অনুষ্ঠিত হতে চলা ফুটবল বিশ্বকাপকে ভারতে সম্প্রচার করা হবে।

তবে সবথেকে মজার বিষয় হল, এবার কাতারে ম্যাচগুলি আয়োজিত হওয়ায় এদেশের ফুটবল ভক্তদের আর সারা রাত জেগে থাকতে হবে না বা ভোররাতে তড়িঘড়ি ঘুম থেকে উঠতে হবে না। প্রায় প্রত্যেকটি ম্যাচ ভারতীয় সময়ের নিরিখে দুপুরে এবং সন্ধ্যার সময়ে লাইভ সম্প্রচারিত হবে। এক্ষেত্রে আপনি যদি ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ -এর সময়সূচি, বা নিখরচায় অনলাইনে কীভাবে ম্যাচগুলি দেখতে হয় না জেনে থাকেন তাহলে একদম চিন্তিত হবেন না। কেননা আজ এই প্রতিবেদনে আমরা প্রত্যেকটি টিমের ম্যাচ কবে, কোন স্টেডিয়ামে এবং কখন অনুষ্ঠিত হতে চলেছে তা জানাবো। পাশাপাশি এই ফুটবল বিশ্বকাপের লাইভ স্ট্রিমিং তথা ব্রডকাস্টিংয়ের দায়িত্বে থাকা অ্যাপ ও টিভি চ্যানেলের সম্পর্কেও জানাবো।

FIFA World Cup 2022: ফিফা ফুটবল বিশ্বকাপ বিনামূল্যে অনলাইনে লাইভ স্ট্রিম কীভাবে দেখবেন?

ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ -এর প্রত্যেকটি ম্যাচকে ভারতের জিওসিনেমা (JioCinema) অ্যাপের মাধ্যমে লাইভ স্ট্রিম করা হবে। সর্বোপরি, আলোচ্য অ্যাপটি জিও সিম ব্যবহারকারী ছাড়াও আপামর জনসাধারণের জন্য বিনামূল্যে পরিষেবা প্রদান করে থাকে। ফলে আপনি বিনামূল্যে যেকোনো জায়গা থেকে ফুটবল বিশ্বকাপ দেখতে পারবেন এবং নিজের পছন্দের টিমকে সাপোর্ট করতে পারবেন। প্রসঙ্গত, জিওসিনেমা অ্যাপে মোট পাঁচটি ভাষায় এই টুর্নামেন্টের ‘কমেন্টারি’ বা ভাষ্য অফার করা হবে, যথা – ইংরেজি, হিন্দি, তামিল, মালায়লাম এবং বাংলা।

তাই আগামীকাল থেকে ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ -এর ম্যাচগুলি বিনামূল্যে দেখতে আপনি JioCinema ওয়েবসাইটে চলে যেতে পারেন। অথবা এক্ষুনি আপনার ডিভাইসে JioCinema TV অ্যাপটি ডাউনলোড করুন!

FIFA World Cup 2022: ফিফা ফুটবল বিশ্বকাপ কোন কোন টিভি চ্যানেলে ব্রডকাস্ট করা হবে?

অনলাইন স্ট্রিমিংয়ের পর এবার টেলিভিশন সম্প্রচারের প্রসঙ্গে আসা যাক। ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হতে চলা ফুটবল বিশ্বকাপকে – স্পোর্টস ১৮ ১ ( Sports18 1), স্পোর্টস ১৮ ১ এইচডি (Sports 18 1 HD), স্পোর্টস ১৮ খেল (Sports 18 Khel) এবং এমটিভি এইচডি (MTV HD) চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে। এই বিষয়ক সমস্ত বিবরণ নীচের চার্টে দেওয়া হল :

FIFA World Cup 2022 : ফিফা ফুটবল বিশ্বকাপ সময়সূচী

আগামীকাল অর্থাৎ ২০ই নভেম্বর, দীর্ঘ ৪ বছর পর কাতারে মুখোমুখি হতে চলেছেন বিশ্ব ফুটবলের অন্যতম সেরা তারকা প্লেয়াররা। আর প্রতিবারের ন্যায় এবারও এই টুর্নামেন্ট ১ মাস যাবৎ চলমান থাকবে, অর্থাৎ ১৮ই ডিসেম্বর ২০২২ পর্যন্ত চলবে৷ আর জানিয়ে রাখি, ফাইনালে ওঠা সেরা দুটি ফুটবল টিম ২০ মিলিয়ান ডলার মূল্যের সোনালী ট্রফিটি হাতে পাওয়ার জন্য কাতারের গ্র্যান্ড স্টেডিয়ামে একে অপরের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে৷ যাইহোক আপনাদের সুবিধার্থে ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ -এর সম্পূর্ণ সময়সূচীর একটি তালিকা নীচে দেওয়া হল:

আরও পড়ুন