ব্যান হচ্ছে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক, রাস্তার ঝামেলা এড়াতে এভাবে বন্ধ করুন নিজের Paytm FasTag

Paytm Payments Bank Ban: এই মুহূর্তে যে সমস্ত বিষয় নিয়ে সংবাদমাধ্যম তথা সোশ্যাল মিডিয়া তোলপাড় হয়ে আছে, তাদের মধ্যে একটি হল Paytm Payments Bank-এর ওপর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI-এর কড়াকড়ির খবরটি। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কিং প্রতিষ্ঠানটি, সম্প্রতি এই জনপ্রিয় প্ল্যাটফর্মটির বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগে কড়া পদক্ষেপ নিয়েছে এবং চলতি মাসের শেষ অর্থাৎ ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ থেকে সমস্ত কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। স্বাভাবিকভাবেই যারা Paytm Payments Bank মারফত লেনদেন করতেন, তারা অসুবিধায় পড়বেন। তবে যারা রাস্তাঘাটে গাড়ি নিয়ে ঘোরাফেরা করেন, তাদেরও কিছুটা জটিলতা বাড়তে চলেছে। RBI-এর নির্দেশমতো Paytm ওয়ালেট এবং এই অ্যাকাউন্টের সাথে লিঙ্কড্ FasTag আর কাজে আসবে না। তাই আগে থাকতেই আপনাকে কিছু কাজ সেরে ফেলতে হবে।

পরের মাস শুরুর আগেই করুন Paytm FasTag সংক্রান্ত এই কাজ

মার্চ মাস শুরু হলেই আর পেটিএম ফাস্ট্যাগ কাজ করবেনা বটে, তবে সেক্ষেত্রে আপনার খুব একটা চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। এক্ষেত্রে আপনাকে বিদ্যমান পেটিএম ফাস্ট্যাগ অ্যাকাউন্টটি বন্ধ করতে হবে বা এটি অন্য সার্ভিস প্রোভাইডারের কাছে পোর্ট করতে হবে। আপনি ০১২০৪৪৫৬৪৫৬ বা ১৮০০১২০৪২১০ নম্বরে কল করে অ্যাকাউন্টটি বন্ধ করতে পারেন। আবার চাইলে অ্যাপের মাধ্যমেও এই কাজ করা যেতে পারে। এর জন্য যা করতে হবে তা নিম্নরূপ:

১. ফোনে পেটিএম অ্যাপ খুলুন এবং তারপর উপরে সার্চ আইকনে ক্লিক করুন।

২. ‘FasTag’ কথাটি লিখে সার্চ করুন এবং তারপর পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক বিভাগে দৃশ্যমান ‘Manage FasTag’ অপশনে ট্যাপ করুন। এক্ষেত্রে আপনার পেটিএম অ্যাকাউন্টের সাথে লিঙ্কড্ সমস্ত ফাস্ট্যাগ দৃশ্যমান হবে, এতে করে আপনি যেটি নিষ্ক্রিয় করতে চান সেটিতে ক্লিক করতে হবে।

৩. স্ক্রিনে প্রদর্শিত Management Options-গুলি স্ক্রল করে নীচে যান এবং Help & Support অপশনে ক্লিক করুন।

৪. পরবর্তী ধাপে ‘Need help with non-order-related queries’ ট্যাপ করুন বিকল্পটিতে।

৫. এবার পরের পেজে গিয়ে ‘I want to close my FASTag’ এবং ‘FasTag VRN’ অপশন নির্বাচন করুন।

৬. ‘Close FASTag’ বাটনে ক্লিক করুন, আর নতুন ওয়েব ব্রাউজার খুললে পেজে দৃশ্যমান ভিআরএন নির্বাচন করুন।

৭. ফাস্ট্যাগ অ্যাকাউন্ট বন্ধ করার কারণ সিলেক্ট করুন এবং তারপর আবার ‘Close FasTag’-এ ট্যাপ করুন।

মনে রাখবেন, এই কাজ করার পর আগামী ৫ থেকে ৭ দিনের মধ্যে আপনার ফাস্ট্যাগ অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে। এক্ষেত্রে আপনার সিকিউরিটি ডিপোজিট হিসেবে ২৫০ টাকা, ওয়ালেটে ফেরত দেবে কোম্পানি। পুরোনো ফাস্ট্যাগ বন্ধ করার পরে আপনি অন্যান্য প্রোভাইডারের সাহায্য নিয়ে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন – আবার চাইলে সরাসরি এক প্রোভাইডার থেকে অন্য প্রোভাইডারে সুইচ বা পোর্ট করাও যাবে।