Driving Licence: ড্রাইভিং লাইসেন্স ছাড়াই চালান বাইক-গাড়ি, শুধু করুন এই কাজ

Published on:

Save Driving Licence in Digilocker

গাড়ি চালকদের কাছে ড্রাইভিং লাইসেন্স (DL) থাকা খুবই জরুরী। ডিএল ছাড়া যদি কেউ রাস্তায় ধরা পড়েন তবে তাকে জরিমানা দিতে হতে পারে। এই কারণে আমরা সবসময় আমাদের সাথে Driving Licence রাখার চেষ্টা করি। কিন্তু অনেক সময় তাড়াহুড়োতে আমরা এই গুরুত্বপূর্ণ ডকুমেন্টটি বাড়িতে ফেলে যাই, বা হারিয়ে ফেলি। এই পরিস্থিতিতে রাস্তায় বার হয়ে দুশ্চিন্তা করাই স্বাভাবিক। কিন্তু আপনি জানেন কি যে এখন ডিএল ফোনেও ডাউনলোড করে রাখা যায়? এবং আপনি সেই ফাইল দেখালে কেউ আপনাকে জরিমানা করতে পারবে না। সরকারি একটি অ্যাপ আপনাকে এই সুবিধা দেয়। আসুন এই অ্যাপের নাম এবং কীভাবে Driving Licence সেখানে ডাউনলোড করে রাখা যায়, সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Digilocker আপনাকে সাহায্য করবে

ডিজিলকার অ্যাপ আপনাকে এই কাজে সাহায্য করবে। এই অ্যাপের মাধ্যমে আপনি আপনার ফোনে ড্রাইভিং লাইসেন্স বা ডিএল এর সফট কপি ডাউনলোড করে রাখতে পারবেন। এই অ্যাপটি প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

Digilocker অ্যাপে Driving Licence কীভাবে সেভ রাখতে পারবেন

• ডিজিলকার অ্যাপে ড্রাইভিং লাইসেন্স সেভ রাখতে প্রথমে, আপনাকে আপনার ফোনে ডিজিলকার অ্যাপটি ডাউনলোড করতে হবে

• এরপর আধার কার্ডের মাধ্যমে অ্যাকাউন্ট অ্যাক্টিভেট করতে হবে।

• এরপর ডকুমেন্ট অপশনে ট্রান্সপোর্ট প্যানেল সার্চ করতে হবে। এখানে আপনি ড্রাইভিং লাইসেন্সের অপশন পাবেন, সিলেক্ট করুন।

• তারপর আপনাকে ট্রান্সপোর্ট ডিপার্টমেন্ট সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। এর মধ্যে আপনাকে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় বেছে নিতে হবে।

• এরপর ড্রাইভিং লাইসেন্স নম্বর লিখতে হবে। তারপর Get Document এ ক্লিক করুন।

• এর পরে, আপনার ডিএল আপনার ডিজিলকার অ্যাপে সেভ হয়ে যাবে।

Digilocker অ্যাপ ব্যবহারের সুবিধা

ডিজিলকারে ডকুমেন্ট সেভ রাখার সুবিধা হল, আপনি বাড়িতে আপনার কোন গুরুত্বপূর্ণ ডকুমেন্ট ভুলে গেলেও এতে উপস্থিত সফট কপি দেখিয়ে আপনার কাজ সম্পন্ন করতে পারবেন। ডিজিলকারে সংরক্ষিত নথিগুলি প্রতিটি সরকারী কাজের জন্য বৈধ। ডিএল ছাড়াও, আপনি প্যান কার্ড, রেশন কার্ড ইত্যাদি সেভ রাখতে পারেন।

সঙ্গে থাকুন ➥