iPhone 15-এর পর এবার নতুন MacBook ও iPad বাজারে আনছে Apple, লঞ্চ কবে দেখুন

অ্যাপল (Apple) চলতি বছরের জন্য iPhone 16 স্মার্টফোন লাইনআপের পাশাপাশি তাদের নতুন ল্যাপটপ এবং ট্যাবলেট মডেলগুলির ওপরও কাজ করছে বলে জানা গেছে৷ কোম্পানিটি শীঘ্রই iPad Pro এবং iPad Air ট্যাবলেট ও M3 প্রসেসর দিয়ে MacBook Air ল্যাপটপ লঞ্চ করবে। আর এখন একটি নতুন রিপোর্ট প্রোডাক্টগুলির সম্ভাব্য লঞ্চ টাইমলাইন প্রকাশ করেছে। কবে বাজারে আসতে পারে অ্যাপলের নয়া MacBook ও iPad, আসুন জেনে নেওয়া যাক।

সামনে এল Apple M3 MacBook Air, iPad Pro এবং iPad Air-এর লঞ্চ টাইমলাইন

ব্লুমবার্গের সাংবাদিক মার্ক গারম্যান লেটেস্ট পাওয়ারঅন নিউজলেটারে দাবি করেছেন যে, মার্চের শেষের দিকে নতুন প্রজন্মের অ্যাপল আইপ্যাড প্রো, আইপ্যাড এয়ার এবং এম৩ ম্যাকবুক এয়ার ল্যাপটপটি বাজারে লঞ্চ করবে। যদি এই খবর সত্য হয়, তাহলে ল্যাপটপ এবং ট্যাবগুলির লঞ্চের আর মাত্র মাস দুয়েক বাকি।

এখনও পর্যন্ত যা যা জানা গেছে তার ওপর ভিত্তি করে বলা যায়, অ্যাপল এম৩ ম্যাকবুক এয়ার ১৩ ইঞ্চি এবং ১৫ ইঞ্চি ভ্যারিয়েন্টে লঞ্চ হতে পারে। এটি অ্যাপলের লেটেস্ট জেনারেশন এম৩ সিরিজের (এম৩, এম৩ প্রো, এবং এম৩ ম্যাক্স সহ) চিপসেট দ্বারা চালিত হবে। অন্যদিকে, আসন্ন আইপ্যাড এয়ারও প্রথমবারের জন্য দুটি সাইজ ভ্যারিয়েন্টে লঞ্চ হতে চলেছে। এমনকি, এর ১১.৯ ইঞ্চির মডেলটি সম্প্রতি ফাঁস হওয়া কম্পিউটার এডেড ডিজাইন (CAD) রেন্ডারে দেখা গেছে।

এছাড়াও শোনা যাচ্ছে যে, Apple iPad Air-এ M2 চিপসেট ব্যবহার করা হবে, যা এই ট্যাবের জন্য একটি আপগ্রেড হতে চলেছে। আর উচ্চতর Apple iPad Pro-এ ওলেড (OLED) ডিসপ্লে প্যানেল থাকবে বলে শোনা যাচ্ছে এবং এটি ১৩ ইঞ্চি এবং ১১ ইঞ্চি – এই দুই স্ক্রিন ভার্সনে আসতে পারে।

MacBook Air-এর মতো, iPad Pro-তেও M3 প্রসেসর ব্যবহার হতে পারে। প্রসেসর সহ একাধিক ক্ষেত্রে আপগ্রেডের কারণে সম্ভবত পূর্বসূরির তুলনায় এই ট্যাবটির দাম বাড়ানো হতে পারে। এই মুহুর্তে অ্যাপলের আসন্ন ট্যাবলেট এবং ল্যাপটপ সম্পর্কে এই তথ্যগুলিই উপলব্ধ রয়েছে। তবে যেহেতু এগুলি আগামী মার্চ মাসেই লঞ্চ হতে চলেছে, তাই খুব শীঘ্রই আরও তথ্য প্রকাশ্যে আসবে বলে আশা করা যায়।