ভারতে স্মার্টফোনের পর এবার ল্যাপটপ তৈরি করছে Samsung

ল্যাপটপ উৎপাদনের জন্য নয়ডা প্ল্যান্টে বেশ কিছু পরিবর্তন করতে হতে পারে, তবে নয়ডার কারখানা যে, স্যামসাংয়ের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ সেটা অনস্বীকার্য

বহুদিন আগে থেকেই Samsung ভারতে স্মার্টফোন প্রস্তুত করে আসছে। তবে সম্প্রতি জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাটি ঠিক করেছে যে, তারা ২০২৪ সাল থেকে ভারতের নয়ডার ফ্যাক্টরিতে ল্যাপটপ উৎপাদনও শুরু করবে। সংবাদ সংস্থা পিটিটিআই-এর একটি প্রতিবেদন অনুসারে, কোরিয়ান ইলেকট্রনিক্স সংস্থা এবং মোবাইল এক্সপেরিয়েন্স বিজনেস-এর হেড টি.এম. রোহ বলেছেন, ভারত তাদের ল্যাপটপ উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে প্রমাণিত হতে পারে, যে কারণে তারা এবার ভারতে ল্যাপটপ উৎপাদন শুরু করতে চায়।

এর আগে ভারত সফরের সময় রোহ জানিয়েছিলেন, চলতি বছরেই তারা নয়ডার কারখানায় ল্যাপটপ তৈরি শুরু করতে চায়। ইতিমধ্যেই তারা এর প্রস্তুতিও শুরু হয়ে দিয়েছে। এই ভাবেই সংস্থাটি নিজেদের সকল প্রোডাক্ট উৎপাদনের জন্য ভারতকে তাদের দ্বিতীয় বৃহত্তম হাব হিসেবে গড়ে তুলতে চায়। যদিও ল্যাপটপ উৎপাদনের জন্য নয়ডা প্ল্যান্টে বেশ কিছু পরিবর্তন করতে হতে পারে, তবে নয়ডার কারখানা যে, স্যামসাংয়ের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ সেটা অনস্বীকার্য।

রোহ বলেন, তারা ভারত সরকারের পাশাপাশি ভারতের Samsung-এর টিমের সাথে খুব ঘনিষ্ঠভাবে কাজ করছেন। আর সংস্থার উন্নতির জন্য এই সহযোগিতা ভীষণই গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত, বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারের দিকে দেখলে স্যামসাংকে গত বছর বেশ কিছু নীতিবাচক ঘটনার সম্মুখীন হতে হয়েছে। তবে সংস্থাটি জানিয়েছে, এই বার তারা প্রিমিয়াম এবং হাই-এন্ড সেগমেন্টে নিজেদের জায়গা ধরে রাখতে সব দিক দিয়ে চেষ্টা করবে।

রোহ তার বক্তব্যে এও উল্লেখ করেন যে, Samsung সম্প্রতি তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন Galaxy S24 সিরিজ লঞ্চ করেছে। লেটেস্ট এই প্রিমিয়াম সেগমেন্টের স্মার্টফোনে কৃত্তিম বুদ্ধিমত্তা অর্থাৎ এআই-এর মতো বিশেষ ফিচারও ব্যবহার করা হয়েছে। Samsung ঘোষণা করেছে যে, তারা ইতিমধ্যেই নয়ডার ফ্যাক্টরিতে Galaxy S24 সিরিজ তৈরি করছে।

Samsung নয়ডা প্ল্যান্টে ল্যাপটপ ছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ডিভাইস তৈরি করবে। যার মধ্যে রয়েছে ফিচার ফোন, স্মার্টফোন, ওয়্যারেবল ডিভাইস এবং ট্যাবলেট-এর মতন বেশ কিছু গ্যাজেট।