এখনই Android স্মার্টফোনের জনপ্রিয় ফিচার আসছে না iPhone-এ, 2025 অব্দি সময় নিতে পারে Apple

Published on:

Apple iPhone under display face id 2025 or later

সারা বিশ্বে অ্যাপল (Apple)-এর iPhone সিরিজের চাহিদা এবং জনপ্রিয়তার বিষয়ে আর আলাদা করে বলে দিতে হয় না। বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত ফোনগুলির মধ্যে অন্যতম হল আইফোন। মার্কিন কোম্পানিটি দিনরাত তাদের ফোন উন্নততর করে তোলার এবং প্রতিটি নতুন প্রজন্মের মডেলে অত্যাধুনিক ফিচার যুক্ত করার প্রচেষ্টায় ব্রতী৷ তা সত্ত্বেও, কোম্পানি এখনও কিছু ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড ফোনের তুলনায় একাধিক প্রযুক্তি এবং বৈশিষ্ট্যে পিছিয়ে রয়েছে। যেমন, বেশিরভাগ প্রিমিয়াম অ্যান্ড্রয়েড স্মার্টফোনই আনলক করার জন্য আন্ডার-ডিসপ্লে বায়োমেট্রিক অথিন্টিকেশনের সাথে আসে। তবে অ্যাপল এখনও আইফোনে এই জাতীয় প্রযুক্তি যুক্ত করতে পারেনি। একটি সূত্রের দাবি, বায়োমেট্রিক প্রযুক্তি iPhone-এ এখনই আসছে না।

Apple iPhone-এ শীঘ্রই যুক্ত হবে না আন্ডার-ডিসপ্লে ফেস আইডি

অ্যাপল প্রোডাক্ট সংক্রান্ত তথ্য ফাঁস করার জন্য সুপরিচিত ডিসপ্লে সাপ্লাই চেইন কনসাট্যান্টস (DSCC)-এর সিইও রস ইয়াং জানিয়েছেন যে, ২০২৫ সালের আগে আইফোনে আন্ডার-ডিসপ্লে ফেস আইডি প্রযুক্তি যুক্ত হওয়ার সম্ভাবনা কম। তাই, যেসমস্ত অ্যাপল অনুরাগীরা ডিসপ্লে নচ ছাড়া আইফোনের জন্য অপেক্ষা করে রয়েছেন, তাদের আরও কিছু বছর অপেক্ষা করতে হবে। মার্কিন প্রযুক্তি সংস্থাটি খুব শীঘ্রই তাদের ফোনে আন্ডার-ডিসপ্লে প্রযুক্তি প্রয়োগ করতে প্রস্তুত নয়।

এর আগে, একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল যে, আন্ডার-ডিসপ্লে ফেস আইডি সহ অ্যাপল আইফোন আনুষ্ঠানিকভাবে ২০২৪ সালে লঞ্চ হতে পারে, তবে সেন্সর-সম্পর্কিত সমস্যার কারণে সময়সীমা পিছিয়ে দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। প্রস্তাবিত নতুন টাইমলাইন অনুসারে, অ্যাপল আইফোন ১৭ লাইনআপটিই প্রথম হতে পারে, যার মডেলগুলির ডিসপ্লের নীচে ফেস আইডি উপাদানগুলি উপস্থিত থাকবে।

তবে, অ্যাপল যখন আইফোনে আন্ডার-ডিসপ্লে ফেস আইডি প্রযুক্তিটি যুক্ত করবে, তখনও ফোনগুলির সামনের দিকের ক্যামেরা সেন্সরগুলির জন্য একটি পাঞ্চ-হোল থাকবে বলে মনে করা হচ্ছে। যদিও, এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে বড় ধরনের পরিবর্তন দেখা যাবে আশা করা হচ্ছে, তবে কোম্পানি নতুন প্রযুক্তি প্রয়োগ করার ফলে আইফোনের ডিজাইনে কী পরিবর্তন ঘটবে, তা এই মুহূর্তে অনুমান করা খুব তাড়াতাড়ি হয়ে যাবে।

উল্লেখ্য, চলতি বছর আত্মপ্রকাশ করতে চলা আসন্ন iPhone 15 সিরিজের চারটি মডেলে অ্যাপল ডায়নামিক আইল্যান্ড ফিচারটি যোগ করতে চলছে, যা বর্তমানে শুধুমাত্র iPhone 14 Pro মডেলগুলির মধ্যে সীমাবদ্ধ রয়েছে। এছাড়াও, আসন্ন আইফোন লাইনআপে আরও কয়েকটি বড় পরিবর্তন আশা করা যায়, যার মধ্যে উল্লেখযোগ্য হল কোম্পানির নিজস্ব লাইটনিং পোর্টের পরিবর্তে ইউএসবি-সি পোর্টের অন্তর্ভুক্তি। কোম্পানিটি আইফোন লাইনআপে একটি আল্ট্রা মডেলও লঞ্চ করতে চলেছে, তবে এটি এই বছর আসবে, না আগামী বছর তা এখনও পরিষ্কার নয়।

সঙ্গে থাকুন ➥