ফোল্ডিং আইফোন নাকি আইপ্যাড? 2026 সালেই ফোল্ডেবল ডিভাইস লঞ্চ করবে Apple

বাজারে ভাল চাহিদা থাকা সত্ত্বেও, অ্যাপল (Apple) এখনও ফোল্ডেবল ফোনের জগতে প্রবেশ করেনি। যদিও, দীর্ঘদিন ধরেই কোম্পানিটি ফোল্ডিং ডিভাইসের ওপর কাজ করছে বলে শোনা যাচ্ছে। জল্পনা বাড়িয়ে এখন একটি রিপোর্টে দাবি করেছে যে, অ্যাপল ৭ ইঞ্চি থেকে ৮ ইঞ্চির একটি ফোল্ডেবল ডিভাইস লঞ্চ করার পরিকল্পনা করছে, যা iPad Mini-এর জায়গা নিতে পারে। তবে এটি অফিশিয়ালি লঞ্চ হতে আরও বছর দু’য়েক সময় লাগবে। চলুন অ্যাপলের এই বিশেষ প্রোডাক্টটির সম্পর্কে আর কি কি তথ্য সামনে এসেছে, জেনে নেওয়া যাক।

Apple-এর ফোল্ডেবল বাজারে আসতে পারে ২০২৬ সালে

দ্য ইলেক-এর রিপোর্ট অনুযায়ী, অ্যাপল তাদের নতুন ফোল্ডিং ডিভাইসের ওপর কাজ করছে, যার আকার ৭ থেকে ৮ ইঞ্চির মধ্যে থাকবে। আরও বলা হয়েছে যে, ডিভাইসটি সম্ভবত ২০২৬ – ২০২৭ সালের মধ্যে কোনও এক সময়ে বাজারে আসবে। এছাড়া, অ্যাপল একটি ওলেড (OLED) ডিসপ্লে যুক্ত আইপ্যাড মিনি মডেলের ওপরও কাজ করছে বলে জানা গেছে। শোনা যাচ্ছে যে এটিও ২০২৬ সাল নাগাদ গ্লোবাল মার্কেটে লঞ্চ হতে পারে। সুতরাং, উল্লেখিত ডিভাইসটি ফোল্ডেবল আইফোন নাকি একটি ফোল্ডেবল আইপ্যাড, তা এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

অ্যাপল নতুন প্রোডাক্টের ডিসপ্লের জন্য স্যামসাং (Samsung) এবং এলজি (LG)-এর মতো ডিসপ্লে সরবরাহকারীর সাথে কাজ করছে বলে জানা গেছে, যারা গত বছর থেকেই ৭ ইঞ্চি এবং ৮ ইঞ্চির ফোল্ডেবল প্যানেলের স্যাম্পল সরবরাহ করছে। যদিও, স্যামসাং অ্যাপলের ফোল্ডেবল ডিভাইসের জন্য ডিসপ্লে প্যানেল ডেভেলপমেন্টের দৌড়ে এগিয়ে রয়েছে বলে জানা গেছে। তবে সাম্প্রতিক রিপোর্টে এও উল্লেখ করা হয়েছে যে অ্যাপল, স্যামসাং এবং এলজির মধ্যে আল্ট্রা-স্লিম গ্লাস, কভার উইন্ডো এবং হিঞ্জ বা কব্জার ডিজাইনের মতো গুরুত্বপূর্ণ কম্পোনেন্টের বিষয়ে ভিন্ন ভিন্ন মতামত রয়েছে৷ এর ফলে অ্যাপলের ফোল্ডেবলটির গণ উৎপাদন প্রক্রিয়া বিলম্বিত হতে পারে।

তবে, অ্যাপল যদি ২০২৬ সালেই এই বিশেষ ফোল্ডিং ডিভাইসটি লঞ্চ করার কথা ভেবে থাকে, তবে তারা সম্ভবত স্যামসাংয়ের বিদ্যমান ওলেড প্রোডাকশন লাইন ব্যবহার করবে, যা বর্তমানে আইফোনের জন্যও ব্যবহৃত হয়। ফোল্ডেবল ডিভাইসের বাজারে আসতে চলা অ্যাপলের প্রথম প্রোডাক্টটির সঠিক ফর্ম-ফ্যাক্টর এবং ফাংশনালিটি আপাতত অজানাই রয়েছে। তবে, নয়া রিপোর্টটি এই সেগমেন্টে প্রবেশের বিষয়ে অ্যাপলের আগ্রহের দিকটি তুলে ধরেছে।