ভারতে iPhone বিক্রির নতুন রেকর্ড Apple এর, দুই স্টোর থেকে বিক্রি ছড়ালো ৪০ কোটি

অ্যাপলের প্রথম দুটি অফিসিয়াল স্টোর থেকে ৪৪-৫০ কোটি টাকার বেচাকেনা হয়েছে।

অ্যাপল (Apple) গত এপ্রিল মাসে ভারতে তাদের প্রথম অফিসিয়াল অফলাইন রিটেল স্টোর খুলেছিল। যার মধ্যে মুম্বাইয়ের বান্দ্রা-কুরলা কমপ্লেক্সে (BKC) অবস্থিত প্রথম অ্যাপল স্টোরের (Apple Store) দরজা সর্বসাধারণের জন্য ১৮ই এপ্রিল খুলে দেওয়া হয়। যার পর পরই সংস্থাটি দিল্লির সাকেত এলাকায় আরেকটি অ্যাপল স্টোরের ঘোষণা করে, যা ঠিক দু’দিন পর অর্থাৎ ২০ই এপ্রিল উদ্বোধন করা হয়েছিল। এই অ্যাপল স্টোরগুলি ক্রেতাদের অনন্য অভিজ্ঞতা অফার করছে, যেমন – ‘টুডে অ্যাট অ্যাপল’ (Today at Apple), ‘অ্যাক্সেস টু জিনিয়াস বার’ (access to Genius Bar) এবং ভারতে বিক্রয়ের জন্য উপলব্ধ সমস্ত অ্যাপলের পণ্য ব্যবহারের অভিজ্ঞতা সরাসরি অর্জন করা।

আর Apple এর এই সকল মার্কেটিং তথা ‘কাস্টমার এক্সপিরিয়েন্স’ স্কিমগুলি ফিজিক্যাল অ্যাপল স্টোরগুলিতে আসার এবং কেনাকাটা করার জন্য দারুনভাবে উৎসাহিত করছে ভারতীয় গ্রাহকদের। এই দাবি আমরা করছি না। বরং উভয় অ্যাপল স্টোরের প্রথম মাসের সেলস রিপোর্ট আমাদের এই কথা বিশ্বাস করতে বাধ্য করেছে। কেননা একটি সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে যে, ভারতে অবস্থিত দুটি নয়া অ্যাপল স্টোর অন্যান্য শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স স্টোরের তুলনায় অনেকটাই বেশি তথা রেকর্ড পরিমাণ রেভেনিউ অর্জনে সমর্থ হয়েছে।

ইকোনমিক টাইমসের (ET) একটি লেটেস্ট রিপোর্ট অনুসারে, ভারতের মুম্বাই এবং দিল্লি -তে খোলা অ্যাপলের প্রথম দুটি অফিসিয়াল স্টোর থেকে ৪৪-৫০ কোটি টাকার বেচাকেনা হয়েছে। রিপোর্টে আরও দাবি করা হয়েছে যে, দীপাবলির মতো উপলক্ষ্য ছাড়া দেশের একটি শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স স্টোরে যে পরিমাণ সর্বোচ্চ আয় হতে পারে, তার দ্বিগুণেরও বেশি আয় হয়েছে উভয় অ্যাপল স্টোর থেকে

অবগতির জন্য জানিয়ে রাখি, গত এপ্রিল মাসে অ্যাপল সংস্থার সিইও টিম কুক স্বয়ং ভারতে এসে মুম্বাই ও দিল্লিতে অবস্থিত অ্যাপল স্টোর দুটির উদ্বোধন করেছিলেন। আর অ্যাপল BKC স্টোরে প্রথম দিনেই ১০ কোটি টাকারও বেশি বিলিং হয়েছিল, যা কিনা একটি বড় স্থানীয় ইলেকট্রনিক্স স্টোরের এক মাসের আয়ের চেয়েও ২-৩ কোটি টাকা বেশি। মুম্বাইয়ের ২২,০০০ বর্গফুট এলাকা জুড়ে অবস্থিত অ্যাপল BKC স্টোরের পাশাপাশি, দিল্লির সাকেতে অবস্থিত তুলনায় ছোট অর্থাৎ ১০,০০০ বর্গফুটের অ্যাপল স্টোরটিও প্রথম দিনে অনুরূপ পরিমাণ আয় রেকর্ড করেছে। ET রিপোর্ট অনুসারে, উদ্বোধনের দিনে ৬,০০০ জনেরও বেশি ভারতীয় পরিদর্শন এবং কেনাকাটা করেছিল উভয় স্টোরে।

আর তাই, বিশ্বব্যাপী বিক্রয়ের নিরিখে বান্দ্রা-কুরলা কমপ্লেক্স (BKC) -এর অ্যাপল স্টোরটিকে ইতিমধ্যেই অ্যাপলের মালিকানাধীন শীর্ষ ১০টি সেরা স্টোরের মধ্যে সামিল করা হয়েছে। তবে আলোচ্য আউটলেট সহ দিল্লিতে অবস্থিত অ্যাপল স্টোর থেকে আগামী মাসগুলিতেও এপ্রিল মাসের মত রেভেনিউ আসবে নাকি বিক্রিতে সামান্য হলেও ভাটা পড়বে সেটাই এখন দেখার।

যদিও ইতিমধ্যেই ভারতীয় Apple Store দুটি সংস্থার প্রত্যাশার থেকেও অধিক ভালো পারফরম্যান্স প্রদান করেছে। এই বিষয়ে এক আধিকারিক বলেছেন যে – “ভারতে Apple মালিকানাধীন দুটি Apple Store ‘পার-স্কোয়ার ফিট রেভেনিউ’ রেকর্ডের ক্ষেত্রে নতুন বেঞ্চমার্ক স্থাপন করেছে।” আবার আরেকজন ইন্ডাস্ট্রি এক্সিকিউটিভ মন্তব্য করেছেন যে – “অ্যাপলের অ্যাভারেজ-সেলিং-প্রাইস (ASP) অনেকটাই বেশি থাকায় এরূপ উচ্চতর রেভেনিউ অর্জন করেছে সংস্থাটি এবং যেহেতু নতুন স্টোর দুটিতে লোকের সমাগম এখনও বেশি, তাই উভয়ই প্রত্যাশার থেকে বেশি প্রোডাক্ট বিক্রি করছে।”