Nokia অতীত, এক ডজন ফোন লঞ্চ করতে যাচ্ছে HMD, থাকবে ট্রিপল 108MP ক্যামেরা

এইচএমডি গ্লোবাল (HMD Global) নোকিয়ার (Nokia) পাশাপশি এবার তাদের নিজস্ব ব্র্যান্ডিং ব্যবহার করে বাজারে স্মার্টফোন ছাড়তে চলেছে। ফিনল্যান্ড-ভিত্তিক কোম্পানিটির প্রথম ফোন লঞ্চের দিনক্ষণ এখনও অজানা। তবে এখন নয়টি নতুন এইচএমডি (HMD) স্মার্টফোনকে আইএমইআই (IMEI) ডেটাবেসে দেখা গেছে। প্রাথমিকভাবে, দুটি এইচএমডি-ব্র্যান্ডের ফোন সামনে এসেছিল। আর এখন আরও নয়টি মডেল প্রকাশিত হয়েছে, যা নির্দেশ করে যে ব্র্যান্ডটি মোট ১১টি ডিভাইসের ওপর কাজ করছে। স্মার্টফোনগুলির সঠিক বৈশিষ্ট্য জানা না গেলেও, আইএমইআই ডেটাবেসে তাদের উপস্থিতি প্রোডাক্টগুলির অস্তিত্ব নিশ্চিত করেছে।

নয়টি HMD স্মার্টফোন পেল IMEI সার্টিফিকেশন

সম্প্রতি নোকিয়ামোবাইল অ্যাকাউন্টের নাম পরিবর্তন করে এইচএমডি রাখা হয়েছে, যা নোকিয়ার বন্ধ হওয়ার ইঙ্গিত দেয়। আর এখন, আইএমইআই ডেটাবেসে নটি এইচএমডি-ব্র্যান্ডেড প্রোডাক্ট হাজির হয়েছে। তবে এগুলির স্পেসিফিকেশন সম্পর্কে কোনও তথ্য প্রদান করা হয়নি। এইচএমডি-ব্র্যান্ডেড ডিভাইসগুলি নিম্নলিখিত মডেল নম্বরগুলি বহন করে।

TA-1584

TA-1588

TA-1589

TA-1592

TA-1594

TA-1595

TA-1602

TA-1605

TA-1631

এই প্রোডাক্টগুলি এইচএমডি গ্লোবাল ওওয়াই (HMD Global Oy) দ্বারা অভ্যন্তরীণভাবে পরীক্ষা করা হয়। এইচএমডি পুনরায় নতুন স্মার্টফোন দিয়ে নোকিয়ার আগের জনপ্রিয়তা ফিরে পেতে পারে। তবে প্রথমে, তাদের এমন মডেলগুলি চালু করতে হবে, যা প্রতিটি ব্যবহারকারীর চাহিদা পূরণে সক্ষম হবে।

জানিয়ে রাখি, এইচএমডি-এর পুরো অর্থ হিউম্যান মোবাইল ডিভাইস। ব্র্যান্ডের লক্ষ্য মানবজাতির প্রয়োজনের কথা মাথায় রেখে মোবাইল ডিভাইস তৈরি করা। কোম্পানির আশা, নতুন ফোনগুলির সাথে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করা এবং এইচএমডি ফোনের সাথে নোকিয়া ব্র্যান্ডের হারানো গৌরব ফিরে পাওয়া। যদিও এইচডিএমডি-এর নতুন ফোনগুলি সম্পর্কে খুব বেশি কিছু জানা যায়নি। তবে শোনা যাচ্ছে যে, একটি এইচএমডি-ব্র্যান্ডের ফোনে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ১০৮ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা থাকবে। সম্ভবত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (MWC) ইভেন্টে ডিভাইসগুলির সম্পর্কে বিশদে জানবে এইচএমডি গ্লোবাল।