একবছরেই ব্যাটারির যা তা অবস্থা, Apple iPhone 14 কিনে বিপাকে অনেকেই

Avatar

Published on:

apple-iphone-14-battery-health-issue-users-complaining-on-social-media

গত সেপ্টেম্বরে লঞ্চ হওয়া Apple iPhone 14 সিরিজটির বাজারে আসার পর এক বছরও কাটেনি, কিন্তু কিছু ইউজার ইতিমধ্যেই লেটেস্ট আইফোনগুলির ব্যাটারির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করছেন। বহু সংখ্যক মানুষ অভিযোগে করেছেন যে তাদের ফোনের ব্যাটারির স্বাস্থ্য আগের প্রজন্মের তুলনায় দ্রুত ক্ষয় হচ্ছে। কিছু ক্ষেত্রে, ব্যাটারির স্বাস্থ্য ১০% পর্যন্ত অবনতি দেখা গেছে। এই বিষয়টি iPhone 14 ব্যবহারকারীদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে, কারণ এরকম চললে সাম্প্রতিক আইফোন মডেলগুলির ব্যাটারি আগের মডেলগুলির মতো দীর্ঘস্থায়ী নাও হতে পারে।

iPhone 14-এ দেখা দিয়েছে ব্যাটারি অবক্ষয়ের সমস্যা

ক্রিয়েটিভব্লক-এর রিপোর্ট প্রকাশ করা হয়েছে যে, অনেক আইফোন ১৪ ব্যবহারকারী তাদের ডিভাইসের ব্যাটারি স্বাস্থ্য সম্পর্কে অভিযোগ জানিয়ে সোশ্যাল মিডিয়ায় নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন। অ্যাপল নিউজ আউটলেট, অ্যাপলট্র্যাক-এর স্যাম কোহল বলেছেন যে, তার আইফোন ১৪ প্রো-এর ব্যাটারি স্বাস্থ্য এখন এক বছরেরও কম সময়ে ৯০%-এ নেমে গিয়েছে, যা তিনি “অগ্রহণযোগ্য” বলে উল্লেখ করেছেন।

আরেক ব্যবহারকারী, অ্যান্ড্রু ক্লেয়ারও দেখিয়েছেন যে তার আইফোন ১৪ প্রো প্রায় এক বছরে তার ব্যাটারি স্বাস্থ্যের ১০% হারিয়েছে। তুলনায়, তার দুই বছর বয়সী আইফোন ১৩ প্রো-এর ব্যাটারি স্বাস্থ্য ১৫% ক্ষয় হয়েছে। স্যাম এবং অ্যান্ড্রু ক্লেয়ারের পোস্টগুলির কমেন্ট সেকশনে আইফোন ব্যবহারকারীদের একই রকমের প্রতিক্রিয়া দেখা গেছে, অনেক আইফোন ১৪ ইউজাররা দ্রুত ব্যাটারির অবক্ষয়ের রিপোর্ট করছেন। অন্যদিকে, পুরানো আইফোনগুলির ব্যাটারির মান উন্নততর বলে মনে করা হচ্ছে।

তবে, কেন iPhone 14 ব্যবহারকারীরা দ্রুত ব্যাটারির অবক্ষয়ের সম্মুখীন হচ্ছেন, তার কোনও স্পষ্ট ব্যাখ্যা আপাতত পাওয়া যায়নি। এটি নির্দিষ্ট ব্যক্তির ব্যবহারের প্যাটার্নের কারণে হতে পারে, কারণ কিছু ব্যবহারকারী তাদের ডিভাইসটিকে সর্বক্ষণ ব্যবহার করে থাকেন এবং এটি আরও ঘন ঘন চার্জ করেন। আরেকটি কারণ হতে পারে জলবায়ু পরিস্থিতি, যেহেতু বেশকিছু দেশে এই বছর রেকর্ড পরিমাণে গরম পড়েছিল। তবে সমস্ত আইফোন ১৪ ব্যবহারকারীরা এই সমস্যার সম্মুখীন হচ্ছেন না। কিছু ব্যবহারকারী বলেছেন যে, তাদের আইফোন ১৪ ব্যাটারিগুলি তাদের আগের মডেলগুলির চেয়ে ভাল পারফরম্যান্স দেখিয়েছে।

উল্লেখ্য, এই প্রথমবার নয় যখন iPhone 14-এর ব্যাটারির সমস্যার কথা শোনা যাচ্ছে। মে মাসে প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল যে, অনেক iPhone 14 Pro ব্যবহারকারী, সেইসাথে iPhone 13 ইউজাররা ব্যাটারি ফুলে যাওয়া গুরুতর সমস্যার সম্মুখীন হচ্ছেন। মনে হচ্ছে অসন্তুষ্ট গ্রাহকের সংখ্যা বাড়ছে। তবে, এবিষয়ে অ্যাপল এখনও কোনো মন্তব্য করেনি। Apple iPhone 15 সিরিজটি আগামী মাসে লঞ্চ হতে চলেছে এবং অনেকেই আশা করছেন যে এই ক্ষেত্রে আসন্ন মডেলগুলিতে উন্নতি দেখা যাবে।

সঙ্গে থাকুন ➥