প্রিমিয়াম রেঞ্জে সবচেয়ে সেরা ক্যামেরা iPhone 15 এর, ডিসপ্লের ক্ষেত্রে এগিয়ে এই চমকদার ডিভাইস

Published on:

Apple iphone 15 camera performance rank 12 according dxomark

ডিসপ্লে এবং ক্যামেরা প্যারামিটারের জন্য বিখ্যাত বেঞ্চমার্কিং সাইট, ডিএক্সওমার্ক (DxOMark) তাদের গ্লোবাল র‌্যাঙ্কিং আপডেট করেছে। যেখানে অন্তর্ভুক্ত করা হয়েছে নয়া আইফোনকে। ক্যামেরা পারফরম্যান্সের দিক থেকে iPhone 15 সারা বিশ্বের মধ্যে ১২ তম স্থানে রয়েছে। আর ডিসপ্লের ক্ষেত্রে ডিভাইসটি ১৫ তম স্থানটি দখল করেছে। তবে, এটি লক্ষণীয় যে প্রিমিয়াম স্মার্টফোন সেগমেন্টে ক্যামেরা পারফরম্যান্সের ক্ষেত্রে, iPhone 15 র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে। ডিএক্সওমার্ক তাদের রিপোর্টে স্ট্যান্ডার্ড মডেলটির ক্যামেরাকে iPhone 15 Pro এবং 15 Pro Max মডেলের মতোই “অত্যন্ত নির্ভরযোগ্য” বলে উল্লেখ করেছে।

DxOMark-এর গ্লোবাল র‍্যাঙ্কিংয়ে Apple iPhone 15-এর ক্যামেরা ১২ তম স্থান অধিকার করেছে

গত মাসে কোম্পানির ফল ইভেন্টে আইফোন ১৫ সিরিজটি লঞ্চ হয়েছিল। ক্যামেরার ক্ষেত্রে, স্ট্যান্ডার্ড আইফোন ১৫-এ এফ/১.৬ অ্যাপারচার লেন্স, ডুয়েল-পিক্সেল পিডিএএফ এবং সেন্সর-শিফ্ট অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর রয়েছে। এটিতে এফ/২.৪ অ্যাপারচার লেন্স সহ একটি ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড সেন্সর উপস্থিত রয়েছে। স্মার্টফোনটি অ্যাপলের এ১৬ বায়োনিক চিপসেট দ্বারা চালিত।

ডিএক্সওমার্ক-এর পরীক্ষার সময়, আইফোন ১৫-এর ক্যামেরা এক্সপোজার এবং কালার ডিপার্টমেন্টে ফটো এবং ভিডিও উভয় মোডেই ভালো ফল করেছে। তবে, রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে ফটোগুলিতে মোটামুটি হাই নয়েজের মাত্রা ছিল, বিশেষত শ্যাডোগুলিতে। ন্যাচারাল কালার রেন্ডারিং এবং স্কিন টোন সেগমেন্টে ক্যামেরাটি ভাল পারফর্ম করেছে, বিশেষত উজ্জ্বল আলোতে। আইফোন ১৫-এ একটি কোয়াড-বেয়ার ইমেজ সেন্সর ব্যবহারের কারণে জুম করার ক্ষমতা বেড়েছে, তবে একটি ডেডিকেটেড টেলি মডিউলের অভাব এবং আরও বেশ কিছু কারণে জুম স্কোর প্রো মডেলের তুলনায় এখনও বেশ কম। বেঞ্চমার্ক তালিকায় উল্লেখ করা হয়েছে যে ফটো এবং ভিডিওগুলির ডায়নামিক রেঞ্জ কিছুটা সীমিত ছিল। তবে সামগ্রিক পারফরম্যান্স পূর্বসূরিদের তুলনায় উন্নত বলে দাবি করা হয়েছে।

Apple iPhone 15 এখন বেশিরভাগ আলোক অবস্থায় ডিফল্টরূপে ২৪ মেগাপিক্সেলের ইমেজ সাইজে পৌঁছায়, যা রিপোর্ট অনুসারে টেক্সচার এবং নয়েজ ট্রেড-অফের ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি করেছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে সামগ্রিকভাবে, স্থির চিত্রের গুণমানের ক্ষেত্রে, আইফোন ১৫ একটি গুরুত্বপূর্ণ ধাপ এগিয়েছে, প্রায় প্রতিটি ফটো টেস্টে তার পূর্বসূরিদেরকে ছাড়িয়ে গেছে।

DxoMark-এর তালিকার ১৫তম স্থানে রয়েছে Apple iPhone 15-এর ডিসপ্লে

ডিসপ্লের ক্ষেত্রে, iPhone 15 সারা বিশ্বের নিরিখে ১৫তম স্থান অধিকার করেছেন। সম্প্রতি লঞ্চ হওয়া Google Pixel 8 সিরিজটি এই সেগমেন্টের শীর্ষস্থান দখল করেছে, যা ডিএক্সওমার্ক-এর ডিসপ্লে পরীক্ষায় সর্বোচ্চ ১৫৪ পয়েন্ট পেয়েছে৷ তুলনামূলকভাবে, iPhone 15 পঠনযোগ্যতা, রঙ, ভিডিও, গতি, স্পর্শ- এই সব ক্ষেত্রে সামগ্রিকভাবে ১৪৫ পয়েন্ট অর্জন করেছে।

জানিয়ে রাখি, Apple iPhone 15-এ ৬.১ ইঞ্চির অ্যামোলেড (AMOLED) রেটিনা এক্সডিআর ডিসপ্লে আছে, যার রেজোলিউশন ১,১৭৯×২,৫৫৬ পিক্সেল এবং রিফ্রেশ রেট ৬০ হার্টজ। ডিএক্সওমার্ক বলেছে যে, iPhone 15-এর ডিসপ্লেতে উজ্জ্বলতা প্রায় সব পরীক্ষিত অবস্থাতেই পাঠযোগ্য। এছাড়াও উল্লেখ করা হয়েছে যে, এটি এইচডিআর১০ কনটেন্টের জন্য বিশেষভাবে উপযুক্ত।

সঙ্গে থাকুন ➥