Smartphone-এরও আছে এক্সপায়ারি ডেট? কেনার সময় অবশ্যই মাথায় রাখুন এই বিষয়টি

Published on:

Smartphone Expiry Date Check

খাবার থেকে শুরু করে ওষুধ, বিউটি প্রোডাক্টস – বাজার থেকে কেনা যেকোনো জিনিসেরই মেয়াদ শেষ হওয়ার তারিখ বা এক্সপায়ারি ডেট থাকে। ফলত নির্দিষ্ট সময় পর আর সেগুলি ব্যবহার করা যায়না। কিন্তু স্মার্টফোন? সাম্প্রতিক সময়ে আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠা এই খুদে যন্ত্রটিরও কি কোনো এক্সপায়ারি ডেট থাকে? আসলে কল করার পাশাপাশি এখন স্মার্টফোনগুলি ফটোগ্রাফি, ইন্টারনেটে সময় কাটানো ইত্যাদি নানা কাজে ব্যবহৃত হয়। কিন্তু হাতের স্মার্টফোনটির মেয়াদ কত এবং কতদিন সেটি ব্যবহার করা যাবে, এই প্রশ্ন চট করে কারো মাথায় আসেনা। তবে আপনি যদি এখন বিষয়টি নিয়ে ভাবনা-চিন্তা করে থাকেন, তাহলে আমাদের এই প্রতিবেদনটিতে পাবেন সমস্ত উত্তর।

স্মার্টফোনের আয়ু কত?

সত্যি কথা বলতে, স্মার্টফোনের মেয়াদ শেষ হওয়ার নির্দিষ্ট কোনও তারিখ নেই। কিন্তু অবশ্যই কোনো না কোনো সময়ে এটি ক্ষতিগ্রস্থ হয়ই। আসলে, কিছু কারণ আছে যার কারণে স্মার্টফোন নষ্ট হয়ে যায় কিংবা ধীরে ধীরে ঠিকমতো কাজ করা বন্ধ করে দেয়।

এক্ষেত্রে আপনি যদি একটি ব্র্যান্ডেড কোম্পানির স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে এটি আপনাকে অনেক বছর ধরে ভালো পরিষেবা দেবে এমনটাই আশা করা স্বাভাবিক। কিন্তু এখন কোম্পানিগুলি স্মার্টফোন তৈরির ক্ষেত্রে খুব চতুর হয়ে উঠেছে। আজকাল স্মার্টফোন কেনার ২-৩ বছরের মধ্যে সেটিতে সফ্টওয়্যার আপডেট বন্ধ হয়ে যায়। এ কারণে স্মার্টফোন ব্যবহার করা খুবই কঠিন হয়ে পড়ে – নতুন আপডেট না পাওয়ায় স্মার্টফোনের পারফরম্যান্সের বেশ অবনতি হয়। তাছাড়া কোনো কোনো সফ্টওয়্যার আপডেটে থাকা বাগের জন্যও ফোনে সমস্যা দেখা দেয়। এখানেই শেষ নয়, স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলি দুই-তিন বছর পর ফোনের অ্যাক্সেসরিজ তৈরিও বন্ধ করে দেয়। এতে করে স্বাভাবিকভাবেই স্মার্টফোনের এক্সপায়ারি ডেট না থাকলেও তা ব্যবহার করা কার্যত মুশকিল হয়ে পড়ে।

কখন নতুন ফোন কেনা উচিত?

আজকাল প্রায় প্রতিদিনই নিত্যনতুন ফোন বাজারে আসছে। কিন্তু তাই বলে ঘন ঘন নতুন ফোন কেনা তো সম্ভব নয়। তাই বিশেষজ্ঞরা বলেন যে, স্মার্টফোনটি যতক্ষণ অবধি ব্যবহারযোগ্য অবস্থায় থাকে ততক্ষণ পর্যন্ত এটি ব্যবহার করা উচিত। যদি আপনার ফোনের ব্যাটারি এবং পারফরম্যান্স অত্যন্ত স্লো হয়ে যায়, কিংবা এতে নানা ধরণের ইস্যু দেখা যায় তাহলে আপনি একটি নতুন ফোন কিনতে পারেন।

সঙ্গে থাকুন ➥