বিশ্বের প্রথম স্যাটেলাইট তৈরি করল চীন, যা পৃথিবীর বাইরে থেকে ফোনে কল করতে দেবে

Avatar

Published on:

chinese-scientists-develop-worlds-first-orbiter-that-allows-smartphones-to-make-direct-satellite-calls

বর্তমানে অ্যাপল (Apple), হুয়াওয়ে (Huawei), শাওমি (Xiaomi), অনর (Honor) এবং ওপ্পো (Oppo)- এর মতো শীর্ষস্থানীয় ব্র্যান্ড তাদের স্মার্টফোন স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট যুক্ত করছে। ইদানিংকালে লঞ্চ হওয়া প্রচুর প্রিমিয়াম ফোনেই এই ফিচার্স রয়েছে। যা মোবাইল টাওয়ারের কভারেজ এরিয়ার বাইরে থাকা অবস্থায় স্যাটেলাইটের সাহায্যে পরিচিতদের সাথে যোগাযোগ করতে দেয়। স্যাটেলাইট নির্ভর যোগাযোগ ব্যবস্থার প্রসারের জন্য যুগান্তকারী সাফল্যের স্বাদ পেয়েছে চীন। সে দেশের বিজ্ঞানীরা স্থল-ভিত্তিক পরিকাঠামোর প্রয়োজন ছাড়াই সরাসরি স্মার্টফোনে কল করতে সক্ষম এমন বিশ্বের প্রথম স্যাটেলাইট তৈরি করেছেন।

চীনের Tiantong স্যাটেলাইট যোগাযোগ বদলে দেবে চিরাচরিত যোগাযোগ ব্যবস্থা

চীনের সেই যুগান্তকারী কৃত্রিম উপগ্রহের নাষ “টিয়ানটং” (Tiantong)। যার অর্থ “স্বর্গের সাথে সংযোগ করা”, এটি বাইবেলের “টাওয়ার অফ বাবেল”-এর গল্প থেকে অনুপ্রেরিত, যার মূল লক্ষ্য যোগাযোগের সমস্ত ফাঁক পূরণ করা। টিয়ানটং-1 স্যাটেলাইট সিরিজের সূচনা গত 6 আগস্ট, 2016-এ তার প্রথম উৎক্ষেপণের সাথে শুরু হয়েছিল। এখন সমগ্র এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে জুড়ে 36,000 কিলোমিটারের একটি জিওসিঙ্ক্রোনাস কক্ষপথে তিনটি স্যাটেলাইট অন্তর্ভুক্ত রয়েছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের রিপোর্টে বলা হয়েছে যে, এই অগ্রগতি ফলপ্রসূ হয় যখন হুয়াওয়ে টেকনোলজিস (Huawei Technologies) গত বছর সেপ্টেম্বরে বিশ্বের প্রথম স্যাটেলাইট কানেক্টিভিটি যুক্ত স্মার্টফোন প্রকাশ করে। পরবর্তীকালে শাওমি, অনর এবং ওপ্পো-এর মতো অন্যান্য নির্মাতারাও এই পথ অনুসরণ করে তাদের ফোনে স্যাটেলাইট কানেক্টিভিটি চালু করেছে।

এই প্রযুক্তিগত অগ্রগতি ইতিমধ্যেই অমূল্য প্রমাণিত হয়েছে, বিশেষ করে আপৎকালীন পরিস্থিতিতে যেখানে চিরাচরিত কমিউনিকেশন নেটওয়ার্ক অনুপলব্ধ থাকে। উদাহরণস্বরূপ, গত বছর 18 ডিসেম্বর গানসু প্রদেশে রিখটার স্কেলে 6.2 মাত্রার ভূমিকম্পের সময়, ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা তাদের স্মার্টফোনে উপলব্ধ স্যাটেলাইট কল ফাংশনের কারণেই বাইরের বিশ্বের সাথে যোগাযোগ বজায় রাখতে পেরেছিলেন।

চায়না একাডেমি অফ স্পেস টেকনোলজির একটি বিশেষজ্ঞ দল জানিয়েছে যে, মোবাইল ফোনের জন্য সরাসরি স্যাটেলাইট সংযোগ নতুন ডেভেলপমেন্ট ট্রেন্ড হয়ে উঠেছে এবং এটি ধীরে ধীরে সাধারণ মানুষের মধ্যে জনপ্রিয় হয়ে উঠবে। বাহ্যিক অ্যান্টেনার প্রয়োজন ছাড়াই যাতে স্ট্যান্ডার্ড স্মার্টফোন কৃত্রিম উপগ্রহ থেকে সিগনাল নিতে পারে, সেই দিকে চীনা প্রকৌশলীরা বিশেষ ভাবে খেয়াল রেখেছেন।

সঙ্গে থাকুন ➥