অসাধারণ ক্যামেরা ও ডিসপ্লে, Huawei Mate 60 স্যাটেলাইট কানেক্টিভিটি সহ লঞ্চ হল

Published on:

huawei-mate-60-launched-with-satellite-connectivity-launched-in-china-price-specifications

Huawei আজ (৩০শে আগস্ট) তাদের Mate 60 সিরিজের অধীনে একটি নয়া স্মার্টফোন লঞ্চ করল। এর নাম Huawei Mate 60। এতে সিরিজের উচ্চতর মডেল তথা ‘লেটেস্ট লঞ্চ’ Huawei Mate 60 Pro -এর ন্যায় এক সমান ডিজাইন লক্ষ্যণীয়। বিশেষত্বের কথা বললে, Mate 60 লাইনআপের এই লেটেস্ট মডেল – ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ফ্ল্যাট OLED ডিসপ্লে, ভ্যারিয়েবল অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি রিয়ার ক্যামেরা, ১ টেরাবাইট UFS 3.1 স্টোরেজ, স্টেরিও স্পিকার সিস্টেম, এবং ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ এসেছে। এছাড়া ডিভাইসটিতে স্যাটেলাইট কানেকশন এবং রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে। চলুন নতুন Huawei Mate 60 স্মার্টফোনের দাম এবং স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

Huawei Mate 60 এর স্পেসিফিকেশন

আগেই বলেছি, হুয়াওয়ে মেট ৬০ স্মার্টফোনের ডিজাইন পূর্বসূরি মেট ৬০প্রো -এর মতোই থাকছে। তবে এটিতে কোন প্রসেসর ব্যবহার করা হয়েছে তা এখনো প্রকাশ্যে আনেনি সংস্থাটি। আমাদের অনুমান, ‘প্রো’ মডেলটির মতো এতেও হয়তো হুয়াওয়ের ইন-হাউস কিরিন ৯০০০এস (Kirin 9000S) প্রসেসর আছে। আবার এই ডিভাইসে ৬.৬৯-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৬৮৮×১২১৬ পিক্সেল) LPTO OLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের এবং এটি ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ১.০৭ বিলিয়ন কালার ও পি৩ ওয়াইড কালার গ্যামেট সাপোর্ট করে। এই টাচস্ক্রিন কুনলুন গ্লাস দ্বারা সুরক্ষিত। স্টোরেজ হিসাবে এতে ১২ জিবি LPDDR5X র‍্যাম এবং সর্বাধিক ১ টেরাবাইট UFS 3.1 রম মিলবে। এই ফোন হংমেং ওএস ৪.০ (Hongmeng OS 4.0) কাস্টম অপারেটিং সিস্টেম দ্বারা চালিত।

ছবি তোলার জন্য Huawei Mate 60 স্মার্টফোনে LED ফ্ল্যাশ সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল ভ্যারিয়েবল অ্যাপারচার (এফ/১.৪-এফ/৪.০) ও OIS সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, এফ/৩.৪ অ্যাপারচার, ৫এক্স অপটিক্যাল জুম ও OIS সমর্থিত ১২ মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো লেন্স, এবং ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর। এদিকে ডিভাইসের সামনে এফ/২.৪ অ্যাপারচার সহ ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। অডিও বিভাগের কথা বললে, এই নয়া হ্যান্ডসেটে হুয়াওয়ে হিস্টেন (Huawei Histen) প্রযুক্তি সমর্থিত স্টেরিও স্পিকার ইউনিট আছে।

কানেক্টিভিটি বিকল্প হিসাবে এতে ৫জি, ডুয়াল-সিম স্লট, ওয়াই-ফাই ৬ ৮০২.১১ এ/বি/এন/এসি/এএক্স, ব্লুটুথ ৫.২, এনএফসি, ইউএসবি ৩.১ জেন ১, জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও, বেইডু এবং NavIC অন্তর্ভুক্ত৷ তদুপরি আলোচ্য ডিভাইসটি ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং স্যাটেলাইট কানেকশন অফার করে। আবার পাওয়ার ব্যাকআপের জন্য Huawei Mate 60 স্মার্টফোনে ৪,৭৫০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৬৬ ওয়াট ফাস্ট চার্জিং, ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে। ধুলো এবং জল প্রতিরোধের জন্য এই ফোন IP68 রেটিং প্রাপ্ত। এর পরিমাপ ১৬১.৪×৭৬×৭.৯৫ মিমি এবং ওজন ২০৯ গ্রাম।

Huawei Mate 60 স্মার্টফোনের দাম

চীনের বাজারে হুয়াওয়ে মেট ৬০ স্মার্টফোনকে মোট তিনটি স্টোরেজ কনফিগারেশনে লঞ্চ করা হয়েছে। নিচে প্রত্যেকটি ভ্যারিয়েন্টের দাম দেওয়া হল।

১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ – ৫,৪৯৯ ইউয়ান (প্রায় ৬৩,৪০০ টাকা),
১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ – ৫,৯৯৯ ইউয়ান (প্রায় ৬৯,০০ টাকা),
১২ জিবি র‍্যাম + ১ টেরাবাইট স্টোরেজ – ৬,৯৯৯ ইউয়ান (প্রায় ৮০,৬০০ টাকা)।

এই ফোন – ইয়াচুয়ান গ্রীন, বাইশা সিলভার, নান্নু পার্পেল, এবং ইয়াদান ব্ল্যাক কালার বিকল্পে এসেছে। হুয়াওয়ে মেট ৬০ স্মার্টফোনকে শীঘ্রই চীনে বিক্রির জন্য উপলব্ধ করা হবে। তবে ভারত বা বিশ্ব বাজারে এটি কবে লঞ্চের মুখ দেখতে সেই সম্পর্কে এখনও কিছু জানা সম্ভব হয়নি।

সঙ্গে থাকুন ➥