Huawei Mate 60 Pro: নেটওয়ার্ক ছাড়াও যাবে কল, স্যাটেলাইট কলিং ফিচার সহ লঞ্চ হল চমৎকার ফোন

Avatar

Published on:

Huawei Mate 60 Pro Launched

দীর্ঘদিনের জল্পনার পর, হুয়াওয়ে অবশেষে চুপিসারে চীনের মার্কেটে নতুন Huawei Mate 60 Pro স্মার্টফোনটি লঞ্চ করেছে৷ এই ডিভাইসটি আকর্ষণীয় বৃত্তাকার ক্যামেরা মডিউলের সাথে একগুচ্ছ হাই-এন্ড বৈশিষ্ট্য অফার করে। এতে ওলেড এলটিপিও ডিসপ্লে, ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং ৮৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে। এই নতুন হুয়াওয়ে ফোনটি চারটি ভিন্ন কালার অপশনে বাজারে এসেছে। উল্লেখযোগ্যভাবে, এটি হুয়াওয়ের প্রথম স্মার্টফোন যা স্যাটেলাইট কলিং ফিচার সাপোর্ট করে। আসুন Huawei Mate 60 Pro-এর স্পেসিফিকেশন, ফিচার এবং দাম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Huawei Mate 60 Pro-এর স্পেসিফিকেশন

হুয়াওয়ে মেট ৬০ প্রো ফোনে ১ থেকে ১২০ হার্টজ অ্যাডাপটিভ রিফ্রেশ রেট এবং ১,৪৪০ হার্টজ পিডাব্লিউএম ডিমিং সহ ৬.৮২ ইঞ্চির ফুলএইচডি+ ওলেড এলটিপিও ডিসপ্লে সমন্বিত কিছু চিত্তাকর্ষক ফিচার এবং স্পেসিফিকেশন রয়েছে। এটি হুয়াওয়ের “আনব্রেকেবল” কুনলুন গ্লাস দ্বারা সুরক্ষিত। নতুন স্মার্টফোনটি ১২ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি/ ৫১২ জিবি/১ টিবি স্টোরেজ অপশনের সাথে এসেছে। এমনকি একটি এনএম (NM) মেমরি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ২৫৬ জিবি পর্যন্ত সম্প্রসারণ করা সম্ভব। তবে এই হ্যান্ডসেটে ব্যবহৃত প্রসেসরটির সম্পর্কে কোনও তথ্য এখনও প্রকাশ করেনি হুয়াওয়ে।

ফটোগ্রাফির জন্য, হুয়াওয়ে মেট ৬০ প্রো-এর ট্রিপল-রিয়ার ক্যামেরা মডিউলের মধ্যে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সাপোর্ট সহ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, একটি ১২ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড সেন্সর এবং একটি ৪৮ মেগাপিক্সেলের টেলিফটো ওআইএস লেন্স বর্তমান, যা ৩.৫x অপটিক্যাল জুম এবং ১০০x ডিজিট্যাল জুম সাপোর্ট করে। রিয়ার ক্যামেরাটি পরিবর্তনশীল অ্যাপারচার সাপোর্ট করে। এই এক্সমেজ (XMAGE) সমর্থিত ক্যামেরা সিস্টেমটি সুপার নাইট মোড, সুপার ম্যাক্রো, ম্যাক্রো পিআইপি, প্রো মোড, স্লো মোশন, মাল্টি ক্যামেরা এবং এআই ফটোগ্রাফি মোড অফার করে। এছাড়াও, হুয়াওয়ে মেট ৬০ প্রো-এ একটি ৪ডি প্রেডিক্টিভ ফোকাস ট্র্যাকিং রয়েছে, যাতে ছবিগুলি ঝাপসা না হয় এবং আরও কিছু বিশেষ ফটোগ্রাফি মোড এই ফোনে মিলবে। আর সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য, ফোনের সামনে এইচডিআর সাপোর্ট সহ একটি ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা বর্তমান।

পাওয়ার ব্যাকআপের জন্য, Huawei Mate 60 Pro-এ ৫,০০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি রয়েছে, যা ৮৮ ওয়াট ফাস্ট ওয়্যার্ড চার্জিং, ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ২০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। এছাড়াও, এটিতে আইপি৬৮ (IP68) রেটিং রয়েছে, যার মানে এটি ৩০ মিনিটের জন্য ১.৫ মিটার গভীরতা পর্যন্ত জল প্রতিরোধ করতে সক্ষম এবং অতিরিক্ত কেস বা কভার ছাড়াই ধুলো থেকেও সুরক্ষিত৷ সংযোগের ক্ষেত্রে, Huawei Mate 60 Pro-এ একটি ইউএসবি ৩.১ জেন ১ পোর্ট, ওয়াই-ফাই ৫/ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ৫.২, এনএফসি, স্যাটেলাইট কলিং এবং জিপিএস সহ এসেছে। ফোনটির পরিমাপ ১৬৩ x ৭৯ x ৮.১ মিলিমিটার এবং ওজন ২২৫ গ্রাম।

আকর্ষণীয় হার্ডওয়্যার ছাড়াও, Huawei Mate 60 Pro-এ ৩ডি ফেস রিকগনিশন, এআই-ভিত্তিক ক্যামেরা ইন্টেলিজেন্স এবং কিছু অত্যাধুনিক ফটো প্রসেসিং সফ্টওয়্যারের মতো বৈশিষ্ট্যগুলি সহ সংশোধিত হারমনি ওএস ৪.০ (HarmonyOS 4.0) অপারেটিং সিস্টেম উপস্থিত৷ ফোনটিতে এআই রিমোট, ওয়্যারলেস পেমেন্ট এবং অলওয়েজ-অন-ডিসপ্লের জন্যও সাপোর্ট রয়েছে। হুয়াওয়ের নিজস্ব প্যাঙ্গু ৩.০ (Pangu 3.0) এআই মডেল সামগ্রিক সিস্টেমকে আরও স্মার্ট এবং ইন্টারেক্টিভ করে তোলে। এছাড়া, Huawei Mate 60 Pro হুয়াওয়ের প্রথম স্মার্টফোন যা স্যাটেলাইট কলিং ফিচার সাপোর্ট করে।

Huawei Mate 60 Pro-এর মূল্য এবং লভ্যতা

Huawei Mate 60 Pro ফোনটি এখন চীনে হুয়াওয়ের রিটেইল স্টোর, ভিমল (Vmall)-এর মাধ্যমে পাওয়া যাচ্ছে। স্মার্টফোনটি গ্রীন, সিলভার, পার্পল এবং ব্ল্যাক – এই চারটি ভিন্ন কালার অপশনে বেছে নেওয়া যাবে। Mate 60 Pro তিনটি কনফিগারেশনে চীনের বাজারে পা রেখেছে। এগুলি হল ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ, ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ১ টিবি স্টোরেজ। তবে এই মুহূর্তে শুধুমাত্র ১২ জিবি + ৫১২ জিবি সংস্করণটির দাম জানা গেছে। এটি ৬,৯৯৯ ইউয়ান মূল্যে (প্রায় ৭৯,৪০০ টাকা) কেনা যাবে। বাকি দুই মডেলের দাম এখনও প্রকাশ করা হয়নি। এছাড়া, ডিভাইসটি গ্লোবাল মার্কেটে প্রবেশ করবে কিনা, সেসম্পর্কেও নিশ্চিতভাবে কোনও তথ্য সামনে আসেনি।

সঙ্গে থাকুন ➥