স্মার্টফোন দিয়েই DSLR-এর কাজ, দুর্ধর্ষ ক্যামেরা যুক্ত ফোন হাজির করল Huawei

Published on:

Huawei Mate 60 Pro Plus Mate 60 RS Ultimate Design launched

হুয়াওয়ে (Huawei) সম্প্রতি একগুচ্ছ নতুন স্মার্টফোন, ট্যাবলেট এবং স্মার্টওয়াচ লঞ্চ করেছে। ডিভাইসগুলির মধ্যে সবচেয়ে বেশি নজর কেড়েছে Huawei Mate 60 Pro+ এবং Mate 60 RS Ultimate Design। দ্বিতীয় মডেলটি Mate 60 Pro+ এর স্পেশাল এডিশন হিসাবে এসেছে। এটির ডিজাইন ও ক্যামেরা সত্যিই তাক লাগিয়ে দেওয়ার মতো। চলুন Huawei Mate 60 Pro+ এবং Huawei Mate 60 RS Ultimate Design-এর দাম সহ খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

Huawei Mate 60 Pro+, Huawei Mate 60 RS Ultimate Design লঞ্চ হয়েছে

হুয়াওয়ে মেট ৬০ প্রো প্লাস এবং মেট ৬০ আরএস উভয় স্মার্টফোনে ডিজাইন ছাড়া অন্যান্য বৈশিষ্ট্যগুলি একই। স্ট্যান্ডার্ড মেট ৬০ প্রো প্লাস স্মার্টফোনটিতে অন্যান্য মেট ৬০ সিরিজের হ্যান্ডসেটের মতোই ডিজাইন রয়েছে। তবে এটির পিছনে লেদার ফিনিল আছে, যা ন্যানো স্কেল মেটাল ডবল-ডাইং প্রক্রিয়া ব্যবহার করে তৈরি করা হয়েছে।

অন্যদিকে, মেট ৬০ আরএস আল্টিমেট এডিশন হল প্রথম ডিভাইস, যা হুয়াওয়ের সাথে ডিজাইনের জন্য বিখ্যাত লাক্সারি গাড়ি নির্মাতা পর্শে (Porsche)-এর জোট শেষ হওয়ার পর বাজারে এসেছে। ডিভাইসটির রিয়ার শেলে আকর্ষণীয় অষ্টভুজ আকৃতির ক্যামেরা লেআউটও রয়েছে। হুয়াওয়ে ফোনটির গ্রাহকদের বিভিন্ন প্রিমিয়াম পরিষেবাও অফার করবে বলে জানিয়েছে। যেমন বিমানবন্দর এবং ট্রেন স্টেশনে ভিআইপি লাউঞ্জ সার্ভিস। ব্যবহারকারীরা ফ্রন্ট এবং রিয়ার প্যানেলকে সুরক্ষিত রাখতে এক্সক্লুসিভ স্টার ডায়মন্ড প্রোটেক্টিভ কেস কিনতে পারবেন। দুটি স্মার্টফোনেই স্ট্যান্ডার্ড হুয়াওয়ে মেট ৬০ প্রো স্মার্টফোনের তুলনায় ক্যামেরা আপগ্রেড এবং আরও দ্রুততর চার্জিং সাপোর্ট রয়েছে।

স্পেসিফিকেশনের ক্ষেত্রে, Huawei Mate 60 Pro+ এবং Huawei Mate 60 RS Ultimate Design-এ ৬.৮২ ইঞ্চির এলটিপিও ওলেড (LPTO OLED) ডিসপ্লে রয়েছে, যা অফার করে ফুলএইচডি+ রেজোলিউশন, ১ হার্টজ-১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৩০০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ১.০৭ বিলিয়ন কালার, পি৩ কালার গ্যামট, দ্বিতীয় প্রজন্মের কুনলুন গ্লাস (Mate 60 Pro+), শুয়ানু টেম্পার্ড কুনলুন গ্লাস (Mate 60 RS)।

ফোনগুলি Hisilicon Kirin 9000S প্রসেসর দ্বারা চালিত, যা গ্রাফিক্সের জন্য Maleoon 910 জিপিইউ-এর সাথে যুক্ত রয়েছে। এই হুয়াওয়ে ফোন দুটি ১৬ জিবি এলপিডিডিআর৫এক্স র‍্যাম এবং ১ টিবি পর্যন্ত ইউএফএস ৩.১ স্টোরেজ অফার করে। সফ্টওয়্যারের ক্ষেত্রে, Mate 60 Pro+ এবং Mate 60 RS হারমনি ওএস ৪.০ (Harmony OS 4.0) অপারেটিং সিস্টেমে রান করে।

ক্যামেরার ক্ষেত্রে, Huawei Mate 60 Pro+ এবং Mate 60 RS Ultimate Design-এর রিয়ার ক্যামেরা সেটআপের মধ্যে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, এফ/২.০ অ্যাপারচার, ৩.৫এক্স অপটিক্যাল জুম, ওআইএস, ১০০x ডিজিটাল জুম সহ ৪৮ মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো লেন্স এবং এফ/২.২ অ্যাপারচার সহ ৪০ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা উপস্থিত রয়েছে। আর ফোনের সামনে এফ/২.৪ অ্যাপারচার সহ ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান।

পাওয়ার ব্যাকআপের জন্য, Mate সিরিজের নতুন ফোনগুলি শক্তিশালী ৫,০০০ এমএএইচ ব্যাটারির সাথে এসেছে, যা ৮৮ ওয়াট হুয়াওয়ে সুপারচার্জ ফাস্ট চার্জিং, ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং, ২০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। এছাড়াও, আইপি৬৮ (IP68) ধুলো এবং জল প্রতিরোধী রেটিং, ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, স্টেরিও স্পিকার অন্তর্ভুক্ত রয়েছে হ্যান্ডসেটগুলিতে।

Huawei Mate 60 Pro+ এবং Huawei Mate 60 RS-এর মূল্য ও লভ্যতা

হুয়াওয়ে জুয়ান হোয়াইট এবং ইঙ্কস্টোন ব্ল্যাক কালার অপশনে Mate 60 Pro+ লঞ্চ করেছে। চীনের বাজারে, এর ১৬ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি স্টোরেজ সহ বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৮,৯৯৯ রেনমিনবি (প্রায় ১,০২,৩৫০ টাকা)। টপ-এন্ড ১৬ জিবি র‍্যাম + ১ টিবি স্টোরেজ মডেলটির মূল্য ৯,৯৯৯ রেনমিনবি (প্রায় ১,১৩,৭০০ টাকা)। দুটি স্মার্টফোনই ২৫ সেপ্টেম্বর থেকে হুয়াওয়ের ওয়েবসাইটে প্রি-অর্ডারের জন্য উপলব্ধ হবে।

অন্যদিকে, Mate 60 RS Ultimate Design সংস্করণটি জুয়ান ব্ল্যাক এবং রেড কালারে উপলব্ধ। ফোনটির ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ মডেলটির দাম ১১,৯৯৯ রেনমিনবি (প্রায় ১,৩৬,৪৫০ টাকা) এবং ১৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ সহ টপ-এন্ড ভ্যারিয়েন্টের মূল্য ১২,৯৯৯ রেনমিনবি (প্রায় ১,৪৭,৮২০ টাকা)। হুয়াওয়ে এখনও Mate 60 সিরিজের গ্লোবাল লঞ্চ সম্পর্কে কিছু নিশ্চিত করেনি।

সঙ্গে থাকুন ➥