বাজারে ঝড় তুললো এই স্যাটেলাইট কলিংয়ের 5G ফোন, 5 দিনে বিক্রি ছাড়ালো 10 লক্ষ, রয়েছে জবরদস্ত ফিচার

Published on:

Huawei Mate 60 Pro 5G Sales Record

গত ৩০শে আগস্ট Huawei তাদের হোম-মার্কেটে Huawei Mate 60 সিরিজের অধীনে দুটি নতুন স্মার্টফোন লঞ্চ করে। এগুলি হল – রেগুলার Huawei Mate 60 এবং টপ-এন্ড Huawei Mate 60 Pro 5G। বাজারে পা রাখার পর থেকেই আলোচ্য সিরিজটি Huawei-ফ্যানদের কাছ থেকে প্রচুর ভালবাসা ও প্রশংসা কুড়িয়েছে। যদিও ‘Pro’ মডেলটি সর্বাধিক জনপ্রিয়তা লাভ করেছে। লঞ্চের মাত্র ৫ দিনের মধ্যেই এত জনপ্রিয়তা সবাইকে রীতিমত অবাক হয়ে গিয়েছি। একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, চীনে প্রি-অর্ডার শুরু হওয়ার মাত্র ৫ দিনের মধ্যেই Huawei Mate 60 Pro 5G ফোনের প্রায় ১ মিলিয়ন বা ১০ লক্ষ ইউনিট বিক্রি হয়ে গেছে। মার্কেট রিসার্চার মিং শি কুও -এর মতে, এই ভাবেই সেলস গ্রাফ উর্দ্ধমুখী হতে থাকলে লঞ্চের এক বছর পূর্ণ হওয়ার আগেই ফোনটি ১২ মিলিয়ন বা ১.২ কোটি ইউনিট শিপমেন্টের মাইলস্টোন অতিক্রম করবে।

Huawei Mate 60 Pro 5G ফোনের কারণে সংস্থার বার্ষিক শিপমেন্ট ৬৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে

নতুন হুয়াওয়ে মেট ৬০ প্রো ৫জি ফোনের সেলস পারফরম্যান্স দেখে বহু টেক বিশ্লেষকের অনুমান, আলোচ্য মডেলের কারণে এই বছর সংস্থাটির স্মার্টফোন শিপমেন্ট গতবছরের তুলনায় ৬৫ শতাংশ বৃদ্ধি পেতে পারে। যদি এমনটা হয়, তবে চলতি বছরে হুয়াওয়ে ব্র্যান্ডের এই নয়া স্মার্টফোনের মোট শিপমেন্ট সংখ্যা ৩৮ মিলিয়ন বা ৩.৮ কোটি ইউনিট ছুঁয়ে যাবে।

এই বিষয়ে বিশ্লেষক কুও বলেছেন যে, “হুয়াওয়ে মেট ৬০ প্রো ৫জি স্মার্টফোনের শিপমেন্ট সংখ্যা আগামী বছর ৬০ মিলিয়ন বা ৬ কোটি ইউনিটে পৌঁছানোর সম্ভাবনা ব্যাপক।” আর সংস্থাটি যদি এই কাজ করতে সক্ষম হয়, তবে হুয়াওয়ে সম্ভবত বিশ্বব্যাপী স্মার্টফোন শিপমেন্টের ক্ষেত্রে অন্যতম তথা প্রথমসারির ক্রমবর্ধমান ব্র্যান্ড হয়ে উঠবে।

Huawei Mate 60 Pro 5G এর স্পেসিফিকেশন

হুয়াওয়ে মেট ৬০ প্রো ফোনে ৬.৮২-ইঞ্চির ফুল এইচডি প্লাস OLED LTPO ডিসপ্লে আছে, যা সর্বাধিক ১২০ হার্টজ অ্যাডাপটিভ রিফ্রেশ রেট এবং ১,৪৪০ হার্টজ পিডাব্লিউএম ডিমিং ফিচার সাপোর্ট করে। এই ডিসপ্লে সংস্থার নিজস্ব “আনব্রেকেবল” কুনলুন গ্লাস দ্বারা সুরক্ষিত। এটি ১২ জিবি র‍্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজের সাথে এসেছে। যদিও এনএম (NM) মেমরি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ২৫৬ জিবি পর্যন্ত সম্প্রসারণ করা সম্ভব। তদুপরি ক্যামেরা বিভাগের কথা বললে, আলোচ্য ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং OIS সমর্থিত ৪৮ মেগাপিক্সেল টেলিফটো শুটার, যা ৩.৫এক্স অপটিক্যাল জুম ও ১০০এক্স ডিজিট্যাল জুম সাপোর্ট করে। আর ডিভাইসটির সামনে HDR সাপোর্ট সহ ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে।

বিশেষত্ব হিসাবে, হুয়াওয়ে ব্র্যান্ডের এই হ্যান্ডসেট – ৩ডি ফেস রিকগনিশন, এআই-ভিত্তিক ক্যামেরা ইন্টেলিজেন্স এবং কিছু অত্যাধুনিক ফটো প্রসেসিং সফ্টওয়্যারের মতো ফিচার অফারকারী হারমনি ওএস ৪.০ (HarmonyOS 4.0) অপারেটিং সিস্টেম দ্বারা চালিত৷ এতে – এআই রিমোট, ওয়্যারলেস পেমেন্ট এবং অলওয়েজ-অন-ডিসপ্লের জন্য সাপোর্টও মিলবে। সর্বোপরি এটি হুয়াওয়ের প্রথম স্মার্টফোন যা স্যাটেলাইট কলিং ফিচার সাপোর্ট করে। আর পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে Huawei Mate 60 Pro 5G ফোনে ৮৮ ওয়াট ফাস্ট ওয়্যার্ড চার্জিং, ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ২০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে। কানেক্টিভিটি বিকল্প হিসাবে – একটি ইউএসবি ৩.১ জেন ১ পোর্ট, ওয়াই-ফাই ৫/ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ৫.২, এনএফসি, স্যাটেলাইট কলিং এবং জিপিএস অন্তর্ভুক্ত। IP68 রেটিং প্রাপ্ত এই ফোনের পরিমাপ ১৬৩ x ৭৯ x ৮.১ মিমি এবং ওজন ২২৫ গ্রাম।

সঙ্গে থাকুন ➥