iPhone 15 সিরিজের বাজার খাচ্ছে Huawei, চীনা জায়ান্টের কামব্যাকে বড় চিন্তায় Apple

Published on:

Huawei mate 60 series threatens apple iphone 15 series dominance in china

Mate 60 সিরিজের হাত ধরে Huawei চীনে নতুন করে প্রত্যাবর্তন করেছে। কিছু প্রযুক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে ব্যাপক সমস্যার সম্মুখীন হওয়া সত্ত্বেও, কোম্পানিটি চীনা সাপ্লায়ারদের কাছ থেকে তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজের জন্য বেশিরভাগ উপাদান আমদানি করতে সক্ষম হয়েছে। এই কৌশলগত পদক্ষেপটি ব্র্যান্ডটির জন্য সফলভাবে কাজ করছে বলেও মনে হয়, কারণ হুয়াওয়ে এখন অ্যাপল (Apple)-এর অন্যতম প্রধান প্রতিযোগী হিসাবে চীনে তাদের পুরোনো স্থান ফিরে পেতে শুরু করেছে এবং এর ফলস্বরূপ iPhone 15 সিরিজের বিক্রি প্রত্যাশার থেকে কম হয়েছে।

iPhone 15 সিরিজকে চ্যালেঞ্জ Huawei Mate 60 লাইনআপের

অ্যাপল সেপ্টেম্বরে বহুল প্রত্যাশিত আইফোন ১৫ সিরিজ লঞ্চ করেছে। এই লাইনআপের সমস্ত মডেল থেকে নচ সরিয়ে নতুন ডায়নামিক আইল্যান্ড ফিচার প্রবর্তন করা হয়েছে, যা এই ফোনগুলির জন্য গ্রাহকদের মনে উচ্চ আশা জাগিয়েছিল। বিশেষ করে গুরুত্বপূর্ণ চীনা বাজারে, যেখানে ৫জি অপরিহার্য। তবে, আইফোন ১৫-এর সেলে নেতিবাচক প্রভাব ফেলেছে হুয়াওয়ের লেটেস্ট ফ্ল্যাগশিপ সিরিজ।

গ্লোবাল এবং চীন – উভয় স্মার্টফোন মার্কেটে কিছু সময়ের জন্য অনুপস্থিত থাকার পর, হুয়াওয়ে একই মাসে তাদের নতুন হুয়াওয়ে মেট ৬০, মেট ৬০ প্রো, এবং মেট ৬০ আরএস পোর্শে ডিজাইন – এই তিনটি মডেল সমন্বিত মেট ৬০ সিরিজটি লঞ্চ করে একটি সাহসী পদক্ষেপ নিয়েছে। এই কৌশলগত সিদ্ধান্তটি কার্যকরও হয়েছে। নতুন মডেলগুলি অবিলম্বে সেসকল ক্রেতাদের গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করেছে, যারা দীর্ঘদিন হুয়াওয়ের লেটেস্ট ফ্ল্যাগশিপ ডিভাইসগুলির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন৷

জানিয়ে রাখি, গত অক্টোবরে হুয়াওয়ের সেল উল্লেখযোগ্যভাবে ৮৩% বৃদ্ধি পেয়েছে, যেখানে আইফোন ১৫-এর বিক্রয় তুলনামূলকভাবে ১১% বৃদ্ধি পেয়েছে। এই বিপরীত পারফরম্যান্স হুয়াওয়ের সম্ভাব্য পুনরুত্থান এবং বিশ্ববাজারে অনুরূপ সাফল্যের অর্জনের ক্ষমতা সম্পর্কে প্রশ্ন তুলেছে। প্রসঙ্গত, আইফোনের বিক্রি সাধারণত সেপ্টেম্বর পর্যন্ত কম থাকে এবং অক্টোবরে শীর্ষে পৌঁছায়। আর সেই অক্টোবরেই এরকম ফলাফল কোম্পানিকে ভাবাচ্ছে।

উল্লেখ্য, Huawei Mate 60 সিরিজটি গ্লোবাল মার্কেটে লঞ্চ হবে কিনা বা সেই বাজারেও এটি এরকম সফলতা পাবে কিনা, তা এখনও অনিশ্চিত। তা সত্ত্বেও, শুধুমাত্র iPhone 15-এর বিক্রিতে হুয়াওয়ের সম্ভাব্য প্রভাব এই সম্ভাবনাকে নিয়ে ভাবার পরিস্থিতি তৈরি করেছে।

সঙ্গে থাকুন ➥