Huawei Mate X5: স্যামসাং-এর ছুটি, অনবদ্য ফোল্ডিং স্মার্টফোন এনে তাক লাগাল হুয়াওয়ে

Published on:

Huawei Mate X5 launched

হুয়াওয়ে (Huawei) তাদের আসন্ন Mate 60 Pro+ 5G স্মার্টফোন এবং Huawei Mate X5 ফোল্ডেবল ফোন বাজারে আনার উদ্দেশ্যে চলতি সেপ্টেম্বরে একটি লঞ্চ ইভেন্টের আয়োজন করবে বলে প্রযুক্তি মহলে গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে সবাইকে অবাক করে দিয়ে হুয়াওয়ে কোনও ডেডিকেটেড লঞ্চ ইভেন্ট ছাড়াই তাদের রিটেইল সাইট, হুয়াওয়ে মলে এই দুই ডিভাইসকে সরাসরি তালিকাভুক্ত করেছে। যদিও, এর আগে Mate 60 এবং Mate 60 Pro ফোন দুটিকেও একই রকমভাবে লঞ্চ করা হয়েছিল। সদ্য উন্মোচিত Huawei Mate X5 ফোল্ডেবলটি ওলেড স্ক্রিন, ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, ৫১২ জিবি স্টোরেজ এবং ৫,০৬০ এমএএইচ ব্যাটারি অফার করে। আসুন এই নতুন ডিভাইসটির সকল স্পেসিফিকেশন, ফিচার এবং দাম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Huawei Mate X5-এর স্পেসিফিকেশন এবং ফিচার

হুয়াওয়ে মেট এক্স৫-এ একটি ৬.৪ ইঞ্চির ওলেড এলটিপিও ( OLED LTPO) কভার ডিসপ্লে রয়েছে, যা ২,৫০৪ x ১,০৮০ পিক্সেলের রেজোলিউশন, ২০.৯:৯ অ্যাসপেক্ট রেশিও, ৩০০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং কুনলুন গ্লাসের সুরক্ষা অফার করে৷ আর ফোল্ডেবল ফোনটির ভিতরের অংশে ২,৪৯৬ x ২,২২৪ পিক্সেলের রেজোলিউশন, ৮:৭.১ অ্যাসপেক্ট রেশিও এবং ২৪০ হার্টজ পর্যন্ত টাচ স্যাম্পলিং রেট সহ ৭.৮৫ ইঞ্চির ফোল্ডেবল ওলেড এলটিপিও ডিসপ্লে রয়েছে। উভয় স্ক্রিনই ১ হার্টজ থেকে ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট, ১০ বিট কালার, পি৩ কালার গ্যামট এবং ১,৪৪০ হার্টজ হাই-ফ্রিকোয়েন্সি ডিমিং সাপোর্টের সাথে এসেছে। নিরাপত্তার জন্য, এতে রয়েছে সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার অন্তর্ভুক্ত রয়েছে।

তবে, হুয়াওয়ে মেট এক্স৫-এর চিপসেট সম্পর্কে কোনও তথ্য এখনও পাওয়া যায়নি। মনে করা হচ্ছে, এটি কিরিন ৯০০০এস প্রসেসর দ্বারা চালিত, যা মেট ৬০ সিরিজের হ্যান্ডসেটগুলিকে শক্তি যোগায়। এছাড়াও, ডিভাইসটি ৫জি সংযোগ সাপোর্ট করে, কিনা তাও স্পষ্ট নয়। তবে ফোনটিতে ১৬ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি স্টোরেজ পাওয়া যাবে বলে জানানো হয়েছে। মেট ৬০ সিরিজের মতো, এই ডিভাইসটিও কোম্পানির নিজস্ব হারমনি ওএস ৪.০ (Harmony OS 4.0) অপারেটিং সিস্টেমে রান করে।

ক্যামেরার ক্ষেত্রে, Huawei Mate X5-এর রিয়ার ক্যামেরা সেটআপে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, একটি ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স এবং অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ একটি ১২ মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো ক্যামেরা অবস্থান করছে। আর ফোনের সামনে একটি ৮ মেগাপিক্সেলের ক্যামেরা বিদ্যমান।

পাওয়ার ব্যাকআপের জন্য, Huawei Mate X5-এ ৫,০৬০ এমএএইচ ব্যাটারি রয়েছে, যা ৬৬ ওয়াট ওয়্যার্ড চার্জিং এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। এছাড়াও, Mate X5-এ মিলবে ডুয়েল সিম, একটি এনএম কার্ড স্লট, ওয়াই-ফাই ৮০২.১১এসি, ব্লুটুথ ৫.২, জিপিএস, ডুয়েল-ফ্রিকোয়েন্সি জিপিএস, এনএফসি, ২ডি ফেস আনলক, ইউএসবি-সি (ইউএসবি ৩.১ জেন ১), দ্বি-মুখী স্যাটেলাইট সংযোগ, এবং আইপিএক্স৮ (IPX8)-রেটেড জল প্রতিরোধী বিল্ড। পরিশেষে ফোল্ড করা অবস্থায় ডিভাইসটির পরিমাপ ১৫৬.৯ x ৭২.৪ x ১১.০৮ মিলিমিটার এবং আনফোল্ড করা অবস্থায় এর মাত্রা ১৫৬.৯ x ১৪১.৫ x ৫.৩ মিলিমিটার। ডিভাইসটির ওজন প্রায় ২৪৫ গ্রাম।

Huawei Mate X5-এর দাম এবং লভ্যতা

Huawei Mate X5 দুটি ভ্যারিয়েন্টে এসেছে – ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ এবং ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ। এটি ফেদার ব্ল্যাক, ফেদার হোয়াইট, ফেদার গোল্ড, গ্রিন মাউন্টেন ডাই এবং ফ্যান্টম পার্পলের মতো কালার অপশনে বেছে নেওয়া যাবে। পার্পল এবং গ্রীন ভ্যারিয়েন্টের ব্যাক প্যানেলে প্লেইন লেদার ফিনিশ রয়েছে, আর বাকি কালার অপশনগুলির পিছনে গ্লাস রয়েছে।

উল্লেখযোগ্যভাবে, Huawei Mate X5-এর একটি Collector’s Editon-ও অফার করছে কোম্পানি, যা ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ বা ১৬ জিবি র‍্যাম + ১ টিবি জিবি স্টোরেজ সংস্করণে পাওয়া যাবে। Mate X5 সিরিজের দাম এখনও নিশ্চিত করা হয়নি। তবে গ্লোবাল মার্কেটে Huawei Mate X5-এর লঞ্চ সম্পর্কে কোনও তথ্য সামনে আসেনি।

সঙ্গে থাকুন ➥