মার্কিন নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল, স্মার্টফোন মার্কেটে হারানো জমি ফিরে পাচ্ছে Huawei

Avatar

Published on:

Huawei P70 Display Fingerprint Scanner

মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপ করা একাধিক নিষেধাজ্ঞা সত্ত্বেও, অগাস্ট মাসে লঞ্চ হওয়া Mate 60 সিরিজের সাফল্যের সাথে হুয়াওয়ে (Huawei) ধীরে ধীরে স্মার্টফোন বাজারে তাদের হারানো স্থান ফিরে পাওয়ার চেষ্টা করছে। তাদের এই প্রত্যাবর্তনে রসদ জুগিয়েছে নিজস্ব Kirin 9000S প্রসেসর, যা মার্কিন চিপসেট সরবরাহকারীদের ওপর নির্ভরতা কমানোর জন্য হুয়াওয়ের স্বতন্ত্র প্রচেষ্টার ফল। তবে, স্মার্টফোন মার্কেটে হুয়াওয়ের ব্যবসা বৃদ্ধির সম্ভাবনাগুলি সম্ভাব্য মার্কিন নীতির সম্ভাব্য পরিবর্তনের কারণে বাধার সম্মুখীন হতে পারে। পরিবর্তিত নীতিগুলির মধ্যে অন্যতম হল, প্রয়োজনীয় চিপ তৈরির সরঞ্জাম এবং এআই (AI) চিপের রপ্তানিতে কঠোর নিয়ন্ত্রণ, যা হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসার বিশেষ ক্ষতি করতে পারে।

Huawei Mate 60 সিরিজের কম্পোনেন্টের দাম 15-30% বৃদ্ধি পেয়েছে

প্রতিবন্ধকতার সম্মুখীন হওয়ার পরেও, হুয়াওয়ে মেট ৬০ সিরিজের স্মার্টফোনগুলি ব্যাপক জনপ্রিয় হয়েছে, যার প্রভাব বিক্রিতে পড়ছে। এর মাধ্যমে কোম্পানিটি পুনরায় ফোনের বাজারে তাদের ভিত শক্ত করতে পেরেছে। তবে, চাহিদা বৃদ্ধির ফলে গুরুত্বপূর্ণ উপাদান, বিশেষ করে মেট ৬০ সিরিজের প্রয়োজনীয় আন্ডার স্ক্রিন অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট মডিউলের দাম ১৫ থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গুডিক্স, গিগাডিভাইস (সিলিওয়েই), এবং উইয়ের টেকনোলজি (জিহাও টেকনোলজি) – এগুলি হল হুয়াওয়ে মেট ৬০ লাইনআপের জন্য উল্লেখিত চিপগুলির মূল সরবরাহকারী প্রতিষ্ঠান।

জানিয়ে রাখি, কোম্পানিটি হুয়াওয়ে পি৭০ সিরিজ আগামী বছর লঞ্চ করার পরিকল্পনা করছে। সাপ্লাই চেইনের সূত্র মারফৎ জানা গেছে যে, মেট ৬০ সিরিজে ব্যবহৃত আন্ডার-স্ক্রিন অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তিটি পি৭০ লাইনআপেও দেখা যাবে। এছাড়া, এতে কিরিন ৯০০০এস চিপসেটও থাকতে পারে।

এছাড়া, হুয়াওয়ে ২০২৪ সালে তাদের স্মার্টফোন রপ্তানি দ্বিগুণ করার লক্ষ্যে রয়েছে। সামগ্রিক লক্ষ্যমাত্রা হল ৬০ থেকে ৭০ মিলিয়ন বা ৬ কোটি থেকে ৭ কোটি ইউনিট। চাহিদা মেটাতে কোম্পানি অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট মডিউল অধিগ্রহণকে অগ্রাধিকার দিচ্ছে, যার দাম উচ্চ চাহিদার কারণে বৃদ্ধি পেয়েছে। কোম্পানিটি তাদের Huawei P70 ফ্ল্যাগশিপ সিরিজটিকে বিঘ্নহীনভাবে লঞ্চ এবং বিতরণ করার উদ্দ্যেশে সক্রিয়ভাবে ইনভেন্টরি তৈরি করছে বলে মনে করা হচ্ছে। এছাড়াও, শোনা যাচ্ছে যে তারা মার্কিন চিপসেটমেকার কোয়ালকম (Qualcomm) সাথে সম্পর্ক ছিন্ন করে আগামী বছর থেকে লঞ্চ হতে চলা ফোনগুলিতে নিজস্ব Kirin প্রসেসর ব্যবহার করবে।

সঙ্গে থাকুন ➥