Apple iPhone 16 Pro Max: অ্যাপলের ইতিহাসে সবচেয়ে বড় আইফোন আসছে

Avatar

Published on:

Apple iPhone

অ্যাপল (Apple) এবছরের দ্বিতীয়ার্ধে বাজারে আনতে চলেছে তাদের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ iPhone 16 সিরিজে। এই স্মার্টফোনগুলি নিয়ে বরাবরের মতো এবারও আইফোন অনুরাগী এবং প্রযুক্তি প্রেমীদের মধ্যে ব্যাপক কৌতূহল দেখা যাচ্ছে। তাদের কৌতূহল নিরসনের জন্য বিভিন্ন সূত্র মারফৎ iPhone 16 সম্পর্কে নানা তথ্য সামনে এসেছে। সঙ্গে রেন্ডারও অনলাইনে ফাঁস হয়েছে। আর এখন এক টিপস্টার আসন্ন আইফোন লাইনআপের সমস্ত ফোনের ডামি ইউনিটের ছবি প্রকাশ করেছেন। যা একটি অবাক করার মতো তথ্য সামনে এনেছে।

সামনে এল iPhone 16 সিরিজের ডামি ইউনিটের ছবি

অ্যাপলের প্রোডাক্ট সর্ম্পকে বিভিন্ন তথ্য ফাঁস করার জন্য সুপরিচিত টিপস্টার সনি ডিকসনের সৌজন্যে আইফোন ১৬ সিরিজের সবকটি ফোনের ডামি মডেলের ছবি সামনে এসেছে। তিনি এর আগে এই সিরিজের মেশিনড ব্ল্যাঙ্কগুলির সম্পূর্ণ সেট ফাঁস করেছিলেন। তাই এই ছবিটির সঠিক হওয়ার সম্ভাবনা প্রবল।

ফাঁস হয়ে ডামি মডেলের ছবি অনুযায়ী, সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন হল আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস-এর ক্যামেরা লেআউট। এগুলিতে একটি উল্লম্ব পিল-আকৃতির সেটআপ দেখা যাবে, যা তাদের পূর্বসূরি মডেলের তির্যক ক্যামেরা সেটআপের থেকে আলাদা। তবে, প্রো মডেলগুলির ডিজাইনে খুব বেশি পরিবর্তন নেই। স্ট্যান্ডার্ড/ নন-প্রো আইফোনে উল্লম্ব ক্যামেরা সেটআপ যুক্ত করার কারণ হল, এগুলি স্পেসিয়াল ভিডিও রেকর্ডিং সাপোর্ট করবে, যা ত্রিমাত্রিকভাবে অ্যাপল ভিশন প্রো-তে প্লে করা যাবে।

আরেকটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাবে Pro মডেলের স্ক্রিনের আকারে। iPhone 16 Pro Max-এ বর্তমান iPhone 15 Pro Max-এর ৬.৭ ইঞ্চির স্ক্রিনের তুলনায় সামান্য বড় ৬.৯ ইঞ্চির ডিসপ্লে থাকবে। ফলে এটি এখনও পর্যন্ত সবচেয়ে বড় ‘Pro Max’ মডেল হতে চলেছে। অন্যদিকে, iPhone 16 Pro-তে ৬.৩ ইঞ্চির স্ক্রিন থাকবে, যা পূর্বসূরি iPhone 15 Pro-এর ৬.১ ইঞ্চির ডিসপ্লের থেকে কিছুটা বড়। স্ট্যান্ডার্ড iPhone 16 এবং iPhone 16 Plus অবশ্য তাদের স্ক্রিনের আকার যথাক্রমে ৬.১ ইঞ্চি এবং ৬.৭ ইঞ্চিতে ধরে রাখবে।

এছাড়া, ডিজাইনের দিক থেকে ডামি ইউনিটগুলি আর কোনও পরিবর্তন দেখায়নি। যদিও শোনা যাচ্ছে যে ক্যামেরা নিয়ন্ত্রণের জন্য আসন্ন আইফোনগুলিতে একটি ডেডিকেটেড ক্যাপচার বাটন থাকবে। তবে সেই বাটন এই রেপ্লিকাগুলিতে দেখা যায়নি। অ্যাপল তাদের প্রোডাক্ট লঞ্চের ধারা অনুসরণ করে নতুন iPhone 16 সিরিজে আগামী সেপ্টেম্বর মাস নাগাদ লঞ্চ করবে বলে আশা করা যায়।

সঙ্গে থাকুন ➥