লেনোভো ও মোটোরোলা জুটি বেঁধে ল্যাপটপের মতো Thinkphone আনল, কেমন ফিচার এই স্মার্টফোনে

Avatar

Published on:

Lenovo ThinkPhone by Motorola

দীর্ঘ প্রতীক্ষার পর, অবশেষে বাজারে পা রাখলো Motorola-এর ThinkPhone। এর নাম থেকেই বোঝা যায় যে, এটি এমন একটি হ্যান্ডসেট যা দেখতে অনেকটা লেনোভো (Lenovo)-এর ThinkPad ল্যাপটপের মতো। লেনোভো প্রায় নয় বছর আগে মোটোরোলা ব্র্যান্ডটিকে নিজেদের অধীনে আনে। তবে, এই প্রথম তাদের কোনও কো-ব্র্যান্ডেড স্মার্টফোন বাজারে লঞ্চ হল। এমনকি এতে ব্র্যান্ডের সিগনেচার লাল বাটনটিও রয়েছে। ডিভাইসটি নিরাপত্তার ওপর ফোকাস করেছে এবং এতে একটি শেয়ার্ড ক্লিপবোর্ড এবং ওয়াই-ফাই-এর মাধ্যমে স্বয়ংক্রিয় সংযোগ-এর মতো থিঙ্কপ্যাড ইন্টিগ্রেশনগুলিও দেখা যায়। তবে, এখনও কোম্পানির তরফে ThinkPhone-এর এর দাম এখনও ঘোষণা করা হয়নি। আসুন তাহলে এই নতুন হ্যান্ডসেটটির সকল স্পেসিফিকেশনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

লেনোভো থিঙ্কফোন-এর ডিজাইন এবং স্পেসিফিকেশন – Lenovo ThinkPhone Design and Specifications

লেনোভো থিঙ্কফোন একটি রাগেড ডিজাইনের সাথে এসেছে। এর রিয়ার প্যানেলটি হালকা ওজনের আরামেড ফাইবার দিয়ে ডিজাইন করা হয়েছে, যা স্টিলের চেয়েও শক্তিশালী বলে দাবি করা হয়। ডিভাইসের ফ্রেমটি এয়ারক্রাফ্ট-গ্রেড অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি। আর থিঙ্কফোন সামনের প্যানেলটি গরিলা গ্লাস ভিকটাস দ্বারা সুরক্ষিত।

স্পেসিফিকেশন সম্পর্কে বললে, লেনোভো থিঙ্কফোন ২,৪০০x১,০৮০ পিক্সেলের রেজোলিউশন এবং ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট সহ ৬.৬ ইঞ্চির ওলেড (OLED) ডিসপ্লে সহ এসেছে। এই ডিসপ্লেটি এইচডিআর ১০+ সাপোর্টও অফার করে। এটি স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ চিপসেট দ্বারা চালিত, যা লেটেস্ট না হলেও, যথেষ্ট ভালো পারফরম্যান্স প্রদান করে। প্রসেসরটি ৮ জিবি /১২ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি/ ২৫৬ জিবি/ ৫১২ জিবি স্টোরেজের সাথে যুক্ত।

ফটোগ্রাফির জন্য, Lenovo ThinkPhone-এ ফেজ ডিটেকশন অটো-ফোকাস (PDAF) এবং অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) এবং এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এর সাথে, ম্যাক্রো ভিশন এবং এফ/২.২ অ্যাপারচার সহ একটি ১৩ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্সও যুক্ত রয়েছে। আর ফোনের সামনে, অটোফোকাস সহ একটি ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান।

এছাড়া, মোটোরোলা নির্মিত এই ফোনটি এমআইএল-এসটিডি ৮১০এইচ এবং আইপি৬৮ প্রত্যয়িত, যার অর্থ এটি জল, হিমায়িত তাপমাত্রা এবং কম্পন প্রতিরোধে সক্ষম। পাওয়ার ব্যাকআপের জন্য, এই হ্যান্ডসেটটি শক্তিশালী ৫০০০ এমএএইচ ব্যাটারির সাথে এসেছে, যা ৬৮ ওয়াট ওয়্যার্ড চার্জিং এবং ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। ওয়্যার্ড চার্জারটি রিটেইল বাক্সে অন্তর্ভুক্ত রয়েছে যা আজকাল বেশ বিরল।

এটা লক্ষণীয় যে, Lenovo ThinkPhone-এ অনেকগুলি একীভূত ফিচার রয়েছে যা থিঙ্কপ্যাড ল্যাপটপের সাথে হ্যান্ডসেটটিকে নিরবচ্ছিন্ন আন্তঃসংযোগ করতে দেবে। এই ফোনটি একটি থিঙ্কপ্যাড-এর সাথে সংযুক্ত হতে পারে এবং এটিকে টেক্সট, ফটো এবং ডকুমেন্ট সহ বিভিন্ন ধরনের ফাইল ড্র্যাগ অ্যান্ড ড্রপ-এর মাধ্যমে স্থানান্তর করতে ব্যবহার করা যেতে পারে। এছাড়া, ব্যবহারকারীরা নোটিফিকেশন শেয়ার করতে পারবেন, ফোনটিকে থিঙ্কপ্যাডে ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করতে পারবেন এবং ল্যাপটপের স্ক্রিনে যেকোনও অ্যান্ড্রয়েড অ্যাপ অ্যাক্সেস করতে ও চালাতে পারবেন।

উল্লেখ্য, মোটোরোলা দ্বারা নির্মিত Lenovo ThinkPhone মাইক্রোসফ্ট ৩৬৫, আউটলুক এবং টিমস অ্যাপগুলির সাথে প্রি-লোড করা হয়েছে। এটি শীঘ্রই মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, ল্যাটিন আমেরিকা, মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া এবং এশিয়ার নির্বাচিত দেশগুলিতে বিক্রির জন্য উপলব্ধ হবে। যদিও, ডিভাইসটির দাম এখনও ঘোষণা করা হয়নি।

সঙ্গে থাকুন ➥