নস্টালজিয়া ফেরাচ্ছে Motorola, ক্লাসিক ফোনের স্মৃতি উস্কে আসছে Razr 50 Ultra

Published on:

Motorola Razr 50 Ultra Design

Motorola Razr সিরিজ বিগত কয়েক বছরে ফোল্ডেবল স্মার্টফোনের বাজারে নিজস্ব একটি স্থান তৈরি করতে পেরেছে। এই লাইনআপের হ্যান্ডসেটগুলিতে একটি অনন্য ফোল্ডিং ডিজাইন ল্যাংগুয়েজ দেখা যায়, যা ক্লাসিক Razr ফোনগুলির জন্য নস্টালজিয়া জাগিয়ে তোলে। গত বছর Motorola Razr 40 Ultra ফোনটি বাজারে পা রেখেছে, আর বর্তমানে এর উত্তরসূরি Motorola Razr 50 Ultra মডেলের ওপর কাজ চলছে বলে জানা গেছে। সাম্প্রতিক অনলাইন রিপোর্ট এবং সার্টিফিকেশন এই আসন্ন ফোল্ডেবল ফোন থেকে কী কী আশা করা যায় তার একটি প্রাথমিক ধারণা দিয়েছে। আসুন তাহলে Motorola Razr 50 Ultra ফোনের সম্ভাব্য বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক।

১. ডিজাইন এবং বিল্ড

ফাঁস হওয়া ছবিগুলির ওপর ভিত্তি করে, মোটোরোলা রেজার ৫০ আল্ট্রা তার পূর্বসূরির অনুরূপ ক্ল্যামশেল ডিজাইন ধরে রাখবে বলে আশা করা হচ্ছে। ফোনটির ভিতরের দিকে সম্ভবত একটি বড় ফোল্ডেবল ডিসপ্লে এবং বাইরের শেলে একটি সেকেন্ডারি ডিসপ্লে থাকবে। যদিও সামগ্রিক ডিজাইনে কোনও বড় পরিবর্তন দেখা যাবে না বলেই মনে করা হচ্ছে, তবে কব্জা এবং বেজেলে কিছু পরিমার্জন হতে পারে। হিঞ্জ কম্পোনেন্টের সংখ্যা হ্রাস পেতে পারে, যা সম্ভাব্যভাবে আরও মসৃণ ফোল্ডিং এক্সপেরিয়েন্স এবং ফোল্ড করা অবস্থায় আরও কমপ্যাক্ট ডিজাইন অফার করবে৷ এছাড়াও, প্রধান ডিসপ্লের চারপাশে স্লিম বেজেলগুলি ভিউয়িং এক্সপেরিয়েন্স উন্নত করতে পারে। মোটোরোলা রেজার ৫০ আল্ট্রা ব্লু, অরেঞ্জ এবং গ্রীন কালারে আসবে বলে আশা করা হচ্ছে।

২. ডিসপ্লে

মোটোরোলা রেজার ৫০ আল্ট্রা সম্ভবত রেজার ৪০ আল্ট্রার থেকে বড় ফোল্ডেবল ডিসপ্লের সাথে আসতে পারে। এতে ফোল্ডিং এলটিপিও পি-ওলেড (LTPO POLED) প্রযুক্তি সহ ৬.৯ ইঞ্চির প্রাইমারি ডিসপ্লে থাকবে। এই প্রযুক্তিটি রিফ্রেশ রেট এবং পাওয়ার এফিসিয়েন্সির মধ্যে একটি ভারসাম্য অফার করে, যা মসৃণ ভিজ্যুয়াল এবং দীর্ঘ ব্যাটারি লাইফ অফার করবে। ফোনটির রিফ্রেশ রেট রেজার ৪০ আল্ট্রার মতোই হতে পারে, যা অ্যাডাপ্টিভ এক্সপেরিয়েন্সের জন্য ১ হার্টজ থেকে ১৬৫ হার্টজের বিস্তৃত রেঞ্জ অফার করে।

অন্যদিকে, Motorola Razr 50 Ultra হ্যান্ডসেটের বাইরের শেলের সেকেন্ডারি ডিসপ্লেটির আকার তার পূর্বসূরির কভার স্ক্রিনের অনুরূপ হবে বলে আশা করা হচ্ছে, যা ৩.৬ ইঞ্চির ডিসপ্লে সহ এসেছে। এই ডিসপ্লে ফোনটিকে অনফোল্ড না করেই নোটিফিকেশন, মিউজিক কন্ট্রোল এবং অন্যান্য ফাংশনালিটিগুলি দ্রুত অ্যাক্সেস করতে দেয়। মাল্টিটাস্কিংয়ের জন্য সেকেন্ডারি ডিসপ্লের ব্যবহারযোগ্যতা বাড়ানোর জন্য সফ্টওয়্যার উন্নতিগুলি প্রয়োগ করা হতে পারে।

৩. পারফরম্যান্স এবং স্টোরেজ

ফ্ল্যাগশিপ ফোল্ডেবল হিসেবে, Razr 50 Ultra শক্তিশালী প্রসেসরের সাথে আসবে বলে আশা করা হচ্ছে। এটির নাম এখনও নিশ্চিত করা না হলেও, অনুমান করা হচ্ছে যে ফোনটি Qualcomm Snapdragon 8 Gen 2 বা 8s Gen 3 প্রসেসর দ্বারা চালিত হতে পারে। এটি পারফরম্যান্সের ক্ষেত্রে Razr 40 Ultra মডেলে থাকা Snapdragon 8+ Gen 1 চিপসেটের তুলনায় উল্লেখযোগ্য উন্নতি অফার করবে। ফোনটির বেস ভ্যারিয়েন্টে ১২ জিবি র‍্যাম মিলবে, যা আগের মডেলের তুলনায় একটি আপগ্রেড। স্টোরেজ ক্যাপাসিটিতেও উন্নতি দেখা যাবে বলে আশা করা হচ্ছে, এর বেস ভ্যারিয়েন্ট ৫১২ জিবি স্টোরেজ মিলতে পারে। ফলে অ্যাপ, ফটো এবং ভিডিওর জন্য বেশি স্টোরেজ স্পেস প্রয়োজন এমন ব্যবহারকারীদের জন্য এটি একটি ভালো বিকল্প হবে।

৪. ক্যামেরা

Motorola Razr 50 Ultra-এর ক্যামেরা সেটআপ সম্পর্কে খুব বেশি তথ্য উপলব্ধ নেই। Razr 40 Ultra-এর পিছনে একটি ১২ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং একটি ১৩ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড সেন্সর সহ ডুয়েল-ক্যামেরা সিস্টেম উপস্থিত রয়েছে৷ Motorola Razr 50 Ultra ফোনের ক্যামেরা বিভাগেও আপগ্রেড দেখা যেতে পারে। সম্ভবত এতে উচ্চতর রেজোলিউশনের প্রাইমারি ক্যামেরা বা উন্নত জুম ক্ষমতা সহ একটি টেলিফটো লেন্স যুক্ত হবে। সেলফির জন্য সামনের দিকের ক্যামেরাটির রেজোলিউশনেও উন্নতি দেখা যেতে পারে।

  1. ব্যাটারি এবং চার্জিং

Motorola Razr 50 Ultra ফোনের ব্যাটারির ক্ষমতা এখনও প্রকাশ করা হয়নি। তবে, একটি বড় ফোল্ডিং ডিসপ্লে এবং একটি শক্তিশালী প্রসেসরের শক্তির চাহিদা বিবেচনা করে, এতে Razr 40 Ultra-এর ৩,৮০০ এমএএইচ ব্যাটারির অনুরূপ বা তার চেয়ে কিছুটা বড় ব্যাটারি থাকতে পারে। কমপক্ষে ৩০ ওয়াট ওয়্যার্ড চার্জিংয়ের সাপোর্ট সহ এর ফাস্ট চার্জিং ক্ষমতা একই থাকতে পারে। ফোনটিতে ওয়্যারলেস চার্জিংও উপস্থিত থাকতে পারে, যদিও চার্জিংয়ের গতি কত হবে তা এখনও জানা যায়নি।

  1. সফ্টওয়্যার

Motorola Razr 50 Ultra ফোনটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমের সাথে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। মোটোরোলা তার নিজস্ব কাস্টম ইউজার ইন্টারফেস ওপরে যোগ করতে পারে, সম্ভাব্যভাবে ফোল্ডেবল ফর্ম ফ্যাক্টরের জন্য অপ্টিমাইজেশান এবং সেকেন্ডারি ডিসপ্লের সাথে আরও ভাল ইন্টিগ্রেশন অফার করতে পারে।

  1. মূল্য এবং লভ্যতা

Motorola Razr 50 Ultra ফোনটির দাম ইউরোজোনে তার পূর্বসূরির মতোই হতে পারে, যা ১,২০০ ইউরো (প্রায় ১,০৮,০০০ টাকা) মূল্যে লঞ্চ হয়। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের দাম কম হওয়ার সম্ভাবনা রয়েছে। বেস ভ্যারিয়েন্টের স্টোরেজ ক্ষমতা ২৫৬ জিবি থেকে ৫১২ জিবি হলে, Razr 50 Ultra আরও ভ্যালু-ফর-মানি হতে পারে। ফোনটি সম্ভবত আগামী জুন – জুলাই মাস নাগাদ লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥