দাম অনেক বেশি, OnePlus 12 এর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে ফ্যানেরা

Published on:

OnePlus 12 Got Criticism Over Price Hike

প্রতিশ্রুতি মতো গতকাল অর্থাৎ ৫ই ডিসেম্বর চীনে লঞ্চ হয়েছে OnePlus 12 5G। এটি পূর্বসূরি OnePlus 11 মডেলের তুলনায় একাধিক আপগ্রেড ফিচারের সাথে এসেছে। এমনকি ডিভাইসটি কোয়ালকমের লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর চালিত হওয়ার দুর্দান্ত পারফরম্যান্স প্রদানে সক্ষম। কিন্তু এতো বিশেষ গুণাবলী থাকা সত্ত্বেও এই ফ্ল্যাগশিপ ফোনটি চীনের ক্রেতাদের মধ্যে নিজের চাহিদা তৈরী করতে পুরোপুরি সক্ষম হয়নি। আসলে OnePlus 12 5G ফোনের ফিচার আকর্ষণীয় হলেও, এর দামের কারণে ভক্তরা পিছিয়ে আসছেন। সোশ্যাল মিডিয়ার কয়েকটি পোস্ট স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, এতো বেশি পরিমাণ অর্থ খরচ করে এই নয়া হ্যান্ডসেটটি কেনা আদৌ ‘ভ্যালু ফর মানি’ হবে কিনা সেই বিষয়ে সন্দিহান পড়শী দেশের বহু বাসিন্দা।

এই বিষয়ে চীনের এক জনপ্রিয় ইনফ্লুয়েন্সের মন্তব্য করেছেন যে, লঞ্চ ইভেন্ট লাইভ হওয়ার আগে পর্যন্ত চীনের বাসিন্দারা ওয়ানপ্লাস ১২ ফোনের আগমন বিষয়ে খুবই উত্তেজিত ছিলেন। এক্ষেত্রে বহু ওয়ানপ্লাস অনুরাগী আশা করেছিলেন যে, আলোচ্য হ্যান্ডসেটটির দাম হয়তো ৩,২৯৮ ইউয়ান (প্রায় ৩৭,৭০০ টাকা) থেকে শুরু হবে। কিন্তু ডিভাইসটি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করার পর দেখা যায়, এর বেস মডেলের দাম ৪,২৯৯ ইউয়ান (প্রায় ৪৯,১০০ টাকা) ধার্য করা হয়েছে। অর্থাৎ অনুমানিক মূল্যের থেকে ১,০০০ ইউয়ান বেশি, যা দেখে স্বাভাবিকভাবেই আশাহত বহু ক্রেতা।

জানিয়ে রাখি, গত বছর আগত ওয়ানপ্লাস ১১ ফোনের ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের বিক্রয় মূল্য ৩,৯৯৯ ইউয়ান রাখা হয়েছিল। হিসাব করলে, উত্তরসূরির দাম পূর্বসূরির থেকে প্রায় ১০% বাড়ানো হয়েছে। ফলে ওয়ানপ্লাস ১২ ফোনের গ্লোবাল ভ্যারিয়েন্টের দামও বেশি থাকবে বলেই মনে করা হচ্ছে। বহু টেক বিশ্লেষকের মতে, এটি হয়তো ২০২৪ সালের প্রথমার্ধে ৮৫৯ ডলার বিক্রয় মূল্যের সাথে বিশ্ববাজারে পা রাখবে।

উল্লেখ্য, এখন পর্যন্ত লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসরের সাথে লঞ্চ হওয়া সমস্ত ফ্ল্যাগশিপ ফোনের মধ্যে OnePlus 12 মডেলটি সবচেয়ে ব্যয়বহুল। এক্ষেত্রে Redmi, Xiaomi, iQOO ব্র্যান্ডের ফ্ল্যাগশিপ মডেলগুলি তুলনায় কম দামে প্রায় একই ফিচার ও চিপসেট ভার্সন অফার করছে। তাসত্ত্বেও কেন বেশি অর্থ খরচ করে OnePlus 12 কেনা উচিৎ? ভক্তদের এই প্রশ্নে বর্তমানে জর্জরিত হচ্ছে OnePlus।

আপনাদের বোঝার সুবিধার্থে OnePlus 12 5G ফোনের প্রতিদ্বন্দ্বী হ্যান্ডসেটগুলির (স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চিপসেট চালিত) দাম নিচে দেওয়া হল –

মডেল (বেস ভ্যারিয়েন্ট) দাম (ইউয়ান)

Redmi K70 Pro (12GB+256GB) : ৩,২৯৯ ইউয়ান (প্রায় ৩৭,৭০০ টাকা),
Meizu 21 (8GB+256GB) : ৩,৩৯৯ ইউয়ান (প্রায় ৩৮,৮০০ টাকা),
iQOO 12 (12GB+256GB) : ৩,৯৯৯ ইউয়ান (প্রায় ৩৭,৭০০ টাকা),
Xiaomi 14 (8GB+256GB) : ৩,৯৯৯ ইউয়ান (প্রায় ৪৫,৭০০ টাকা),
OnePlus 12 5G (12GB+256GB) : ৪,২৯৯ ইউয়ান (প্রায় ৪৯,১০০ টাকা)।

সঙ্গে থাকুন ➥