OnePlus Nord 3 5G নাকি OnePlus Nord 2T 5G, মিড রেঞ্জের সেরা ফোন কোনটি

Published on:

OnePlus Nord 3 5G vs OnePlus Nord 2T 5G Comparison

গতকাল অর্থাৎ ৫ই জুলাই ভারতের বাজারে উন্মোচন করা হয় OnePlus Nord 3 5G স্মার্টফোনকে। এটি গত বছর ১লা জুলাই আত্মপ্রকাশ করা OnePlus Nord 2T 5G মডেলের উত্তরসূরী হিসেবে এসেছে। উভয় মডেলই হাই-মিড রেঞ্জ লঞ্চ হয়েছে। যদিও পূর্বসূরির তুলনায় উত্তরসূরিটি একাধিক আপগ্রেডেশন ও অ্যাডভান্স ফিচার অফার করে। যেই কারণে প্রারম্ভিক মূল্যের মধ্যে ৫,০০০ টাকার পার্থক্য লক্ষণীয়। তাই আপনি যদি OnePlus ব্র্যান্ডের এই নয়া হ্যান্ডসেট খরিদ করতে চান, কিন্তু ৫,০০০ টাকা বেশি খরচ করে লেটেস্ট মডেলটি কেনা লাভজনক হবে নাকি কিছুটা সাশ্রয়ী মূল্যে পুরোনো প্রজন্মের স্মার্টফোনটি বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ হবে – এই প্রশ্ন আপনার মাথায় ঘুরপাক খায়, তবে আমাদের প্রতিবেদনটি পড়ুন। কেননা আজ আমরা সদ্য লঞ্চের মুখ দেখা OnePlus Nord 3 5G এবং বিদ্যমান OnePlus Nord 2T 5G ফোনের মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করতে চলেছি…

OnePlus Nord 3 5G vs OnePlus Nord 2T 5G : দাম

ওয়ানপ্লাস নর্ড ৩ ৫জি স্মার্টফোনকে মোট দুটি স্টোরেজ কনফিগারেশনের সাথে নিয়ে আসা হয়েছে। যার মধ্যে ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম থাকছে ৩৩,৯৯৯ টাকা এবং উচ্চতর ১৬ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনকে কেনা যাবে ৩৭,৯৯৯ টাকার বিনিময়ে। এটিকে – টেম্পেস্ট গ্রে এবং মিস্টি গ্রিন কালার বিকল্পে পাওয়া যাবে।

ভারতের বাজারে ওয়ানপ্লাস নর্ড ২টি ৫জি স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ২৮,৯৯৯ টাকা থেকে। এই দাম ফোনটির ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের জন্য বরাদ্দ করা হয়েছে। আর ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের দাম থাকছে ৩৩,৯৯৯ টাকা। এটি গ্রে শ্যাডো এবং জেড ফগ কালার অপশনে উপলব্ধ।

OnePlus Nord 3 5G vs OnePlus Nord 2T 5G : ডিসপ্লে, সেন্সর

ওয়ানপ্লাস নর্ড ৩ ৫জি স্মার্টফোনে ৬.৭৩-ইঞ্চির ১.৫কে AMOLED ডিসপ্লে প্যানেল আছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ১,৪৫০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। আবার সিকিউরিটি ফিচার হিসাবে এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ থাকছে এবং অতিরিক্তভাবে আইকনিক অ্যালার্ট স্লাইডারের সুবিধাও পাওয়া যাবে।

ডুয়াল-সিমের (ন্যানো) ওয়ানপ্লাস নর্ড ২টি ৫জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ ৬.৪৩-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ হোল স্টাইলের এবং এটি ২০:৯ এসপেক্ট রেশিও, ৯০ হার্টজ রিফ্রেশ রেট ও HDR10+ প্রযুক্তি সাপোর্ট করে। নিরাপত্তার জন্য উক্ত ডিভাইসে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপস্থিত।

OnePlus Nord 3 5G vs OnePlus Nord 2T 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

মাল্টিটাস্কিং ও উন্নত পারফরম্যান্স প্রদানের জন্য OnePlus Nord 3 5G স্মার্টফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ প্রসেসর আছে। এটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক অক্সিজেনওএস ১৩.১ (OxygenOS 13.1) কাস্টম স্কিনে রান করে। আবার স্টোরেজ হিসাবে আলোচ্য ডিভাইসে ১৬ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি রম মিলবে। যদিও সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে যে, এই ফোনের সাথে ভার্চুয়াল র‌্যাম ফিচারের সমর্থনও পাওয়া যাবে।

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, OnePlus Nord 2T 5G অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ১৩০০ প্রসেসর সহ এসেছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অক্সিজেনওএস ১২.১ (OxygenOS 12.1) দ্বারা চালিত। স্টোরেজ হিসাবে আলোচ্য ৫জি হ্যান্ডসেটে ১২ জিবি পর্যন্ত LPDDR4X র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 মেমরি পেয়ে যাবেন ইউজাররা।

OnePlus Nord 3 5G vs OnePlus Nord 2T 5G : ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য ওয়ানপ্লাস নর্ড ৩ ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এই রিয়ার ক্যামেরা-ত্রয়ী ৪কে ভিডিও রেকর্ড করতে সমর্থ। এদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য দেওয়া হয়েছে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা।

ওয়ানপ্লাস নর্ড ২টি স্মার্টফোনে ডুয়াল-এলইডি ফ্ল্যাশ সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার ও OIS সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর, ১২০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড শ্যুটার এবং এফ/২.২ অ্যাপারচার সহ ২ মেগাপিক্সেল মনোক্রোম সেন্সর। এই রিয়ার সেন্সরগুলি ৩০fps রেটে ৪কে ভিডিও রেকর্ডিং করতে সক্ষম। এছাড়াও, ৯৬০fps পর্যন্ত সুপার স্লো মোশন ভিডিও রেকর্ডিং সাপোর্ট করে। অন্যদিকে, সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য উক্ত ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের Sony IMX615 সেন্সর (অ্যাপারচার : এফ/২.৪) রয়েছে।

OnePlus Nord 3 5G vs OnePlus Nord 2T 5G : ব্যাটারি, চার্জিং টেকনোলজি, কানেক্টিভিটি অপশন

কানেক্টিভিটির জন্য ওয়ানপ্লাস নর্ড ৩ ৫জি স্মার্টফোনে – ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন/এসি/৬, ব্লুটুথ ৫.২, জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও, বিডিএস এবং ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট অন্তর্ভুক্ত থাকছে। আবার পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৮০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

ওয়ানপ্লাস নর্ড ২টি ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল থাকছে – 5G, 4G LTE, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি৫.২, জিপিএস/ এ-জিপিএস /NavIC, NFC, এবং একটি ইউএসবি টাইপ-সি পোর্ট। উক্ত হ্যান্ডসেটে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ডুয়াল-সেল ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৮০ ওয়াট সুপারভুক (SuperVOOC) ফাস্ট চার্জিং সমর্থন করে।

OnePlus Nord 3 5G vs OnePlus Nord 2T 5G : পরিমাপ

ওয়ানপ্লাস নর্ড ৩ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬২x৭৫.১x৮.২ মিমি এবং ওজনে এটি প্রায় ১৯৩.৫ গ্রাম।

ওয়ানপ্লাস নর্ড ২টি স্মার্টফোনের পরিমাপ ১৫৯.১x৭৩.২x৮.২ মিমি এবং ওজন ১৯০ গ্রাম।

সঙ্গে থাকুন ➥