অ্যাপল-স্যামসাং বাদ! নতুন প্রজন্মের সবচেয়ে পছন্দের স্মার্টফোন ব্র্যান্ড এটাই, জানাল সমীক্ষা

Avatar

Updated on:

poco-iqoo-nothing-popular-brands-among-gen-z-due-to-exclusivity

বর্তমানে নবীন প্রজন্ম বা নির্দিষ্টভাবে বললে ‘জেন জি’-দের (১৯৯৭ সালের পরে জন্মেছেন) পছন্দের স্মার্টফোন ব্র্যান্ডের তালিকার প্রথম স্থানে জায়গা করে নিয়েছে শাওমি (Xiaomi)-এর বাজেট সাব-ব্র্যান্ড পোকো (Poco)। একটি নতুন সমীক্ষায় এই যুগের তরুণ-তরুণীদের পছন্দ-অপছন্দের খতিয়ান তুলে ধরতে গিয়ে জানানো হয়েছে, জেনারেশন জেড-এর কাছে পণ্যের তুলনায় ব্র্যান্ড একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। সেখানে তিনটি স্মার্টফোন ব্র্যান্ডের নামও প্রকাশ করা হয়েছে, যা নবীন প্রজন্মের মধ্যে সর্বাধিক জনপ্রিয়। দেখা গেছে যে, নতুন স্মার্টফোন কেনার সময় ৬০ শতাংশ ক্রেতা ব্র্যান্ডকেই বেশি প্রাধান্য দেন, আর ৪০ শতাংশ গ্রাহক প্রোডাক্টের ওপর ফোকাস করেন।

Poco, iQOO, Nothing জেন-জি ক্রেতাদের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়

টেকআর্ক-এর ‘ইন্ডিয়া জেনজি স্মার্টফোন ব্র্যান্ডস ২০২৩’-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ৮০ শতাংশ উত্তরদাতারা জানিয়েছেন যে তারা ব্র্যান্ড জেনে তার অভিজ্ঞতা সম্পর্কে নিশ্চিত হয়ে থাকেন। ৭৩ শতাংশ উত্তরদাতারা মনে করেন যে সমস্ত ব্র্যান্ড তাদের ব্যক্তিত্বকে প্রতিফলিত করে না এবং ৬৯ শতাংশ উত্তরদাতারা মনে করেন যে তারা তাদের পছন্দের ব্র্যান্ডের প্রোডাক্ট ব্যবহার করে একটি এক্সক্লুসিভ ক্লাব বা কমিউনিটির অংশ হয়ে উঠতে পারেন। পণ্যের ক্ষেত্রে, জেন জি গ্রাহকরা স্পেসিফিকেশন, দাম এবং ডিজাইনকে তাদের বিবেচনায় আনেন, যেখানে ব্র্যান্ডের ক্ষেত্রে, তাদের পছন্দ ভিসিবিলিটি, রিকল ফ্যাক্টর, স্যাটিসফ্যাকশন লেভেল, সার্ভিসিং, ইনফ্লুয়েন্সার রেপুটেশন ইত্যাদির ওপর ভিত্তি করে।

টেকআর্ক-এর মতে, পোকো, আইকো এবং নাথিং হল সেরা তিনটি ব্র্যান্ড যা জেনারেশন জেড-এর মধ্যে সর্বাধিক জনপ্রিয়। প্রধানত এর কারণ হল ব্র্যান্ডগুলির দ্বারা অফার করা এক্সক্লুসিভিটি এবং তরুণ ক্রেতারা এমন ব্র্যান্ডই বেছে নেন, যা তাদের বয়স এবং তাদের পছন্দের কারণগুলিকে চিহ্নিত করে। পোকো, আইকো এবং নাথিং এই এক্সক্লুসিভিটি ব্র্যান্ড স্তরে অর্জন করতে সফল হয়েছে, যেখানে ওয়ানপ্লাস (OnePlus) এবং রিয়েলমি (Realme)-এর এক্সক্লুসিভিটি সিরিজ স্তরে দেখা যায়।

প্রধাণত, ওয়ানপ্লাসের নর্ড (Nord) এবং রিয়েলমির নার্জো (Narzo) সিরিজ এক্ষেত্রে সফল৷ যুব-কেন্দ্রিক প্রোডাক্ট তৈরি করা হল এক্সক্লুসিভিটি বজায় রাখার উপায়। এদিক থেকে শাওমি (Xiaomi) এবং ভিভো (Vivo)-এর সাব-ব্র্যান্ড চালুর সিদ্ধান্ত তাদের লাভবানই করেছে।

উল্লেখ্য, প্রোডাক্ট এবং ব্র্যান্ড উপাদানগুলির সঠিক মিশ্রণ অফার করে এমন ব্র্যান্ডগুলির পরিপ্রেক্ষিতে, সবচেয়ে জনপ্রিয় পছন্দ হিসেবে Poco প্রথম স্থানে বিরাজমান। এরপর দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে Oppo এবং OnePlus। সেদিক থেকে Samsung এবং Apple কিছুটা পিছিয়ে, এই দুই ব্র্যান্ড জেন-জি-এর পছন্দের তালিকায় যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে।

সঙ্গে থাকুন ➥