আটের বদলে দশটি কোর নিয়ে গঠিত দুর্ধর্ষ চিপসেটের সঙ্গে লঞ্চ হবে Samsung Galaxy S24 ও S24+

Avatar

Published on:

Samsung Galaxy S24 S24 Plus Processor

স্যামসাং (Samsung) আগামী বছরের শুরুর দিকে তাদের বহু প্রতীক্ষিত Galaxy S24 সিরিজটি লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। আসন্ন লাইনআপের মধ্যে স্ট্যান্ডার্ড Samsung Galaxy S24, Samsung Galaxy S24+ এবং টপ-এন্ড Samsung Galaxy S24 Ultra – এই তিনটি মডেল অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা যায়। বিগত কয়েক মাস ধরে এই হ্যান্ডসেটগুলিকে নিয়ে টেক দুনিয়ায় চর্চা চলেছে। আর এখন, একটি নতুন সূত্র থেকে Samsung Galaxy S24 এবং Samsung Galaxy S24+ মডেলের প্রসেসর সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে।

Samsung Galaxy S24 এবং S24+এ থাকবে নতুন Exynos 2400 প্রসেসর

দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্টতি আসন্ন স্যামসাং গ্যালাক্সি এস২৪ এবং গ্যালাক্সি এস২৪ প্লাস-এ তাদের নিজস্ব এক্সিনস ২৪০০ প্রসেসর যুক্ত করার পরিকল্পনা করছে। তবে ইতিমধ্যেই জানা গেছে যে, স্যামসাং সকল মার্কেটেই টপ-এন্ড স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা মডেলটিকে নতুন কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ সহ লঞ্চ করবে। এক্সিনস ২৪০০ চিপসেটে ডেকা কোর কনফিগারেশন থাকবে, অর্থাৎ এটি ১০টি কোরের সমন্বয়ে গঠিত হবে।

সবিস্তারে বললে, স্যামসাং নির্মিত এই নয়া চিপসেটে একটি ১+৩+২+৪ কোর কাঠামো থাকবে, যার মধ্যে একটি কর্টেক্স এক্স৪ প্রাইম সিপিইউ কোর রয়েছে, যা সর্বোচ্চ ৩.১৯ গিগাহার্টজ গতিতে চলে। এর সাথে, পাঁচটি কর্টেক্স এ৭২০ পারফরম্যান্স কোর অবস্থান করবে, যার দুটি কোরের ফ্রিকোয়েন্সি ২.৯ গিগাহার্টজ এবং বাকি তিনটির ক্লক স্পিড ২.৬ গিগাহার্টজ। পরিশেষে, এতে যুক্ত থাকবে চারটি কর্টেক্স এ৫২০ এফিসিয়েন্সি কোর, যা ১.৯৫ গিগাহার্টজ স্পিডে রান করবে। এই চিপসেটে স্যামসাং এক্সক্লিপস ৯৪০ (Samsung XClipse 940) এবং এক্সিনস ৫৩০০ (Exynos 5300) মডেল থাকবে বলে জানা গেছে, যা সর্বোচ্চ ১০ গিগাবাইট প্রতি সেকেন্ড (GBps) হারে ডাউনলিঙ্ক স্পিড তুলতে সক্ষম হবে।

অন্যদিকে, আরেক টিপস্টার ২০২৫ সালে লঞ্চ হতে চলা Samsung Exynos 2025 চিপসেট সম্পর্কিত কিছু তথ্য তার এক্স (আগে টুইটার নামে পরিচিত) হ্যান্ডেলে শেয়ার করেছেন। তার মতে, স্যামসাং Exynos 2025-এ তার পূর্বসূরির মতো একই রকমের ডেকা কোর কনফিগারেশন ব্যবহার করার পরিকল্পনা করছে। যদিও, পরবর্তী প্রজন্মের চিপে একটি Cortex X5 প্রাইম সিপিইউ কোর থাকবে, সাথে যুক্ত হবে দুটি Cortex A730 পারফরম্যান্স কোর, তিনটি ধীর ক্লক স্পিডের Cortex A730 কোর এবং চারটি Cortex A530 এফিসিয়েন্সি কোর।

সঙ্গে থাকুন ➥