আরও অপেক্ষা, Samsung এর 65W ফাস্ট চার্জিং ফোন লঞ্চ হতে এখনও দু’বছর দেরি

Published on:

Samsung Galaxy S25 Ultra Launch Date

গত বছর একটি প্রতিবেদন সূত্রে জানা গিয়েছিল যে স্যামসাং (Samsung) তাদের ফোনগুলির জন্য এক নতুন ব্যাটারি প্রযুক্তির ওপর কাজ করছে, যা সেলের কেমিক্যাল কন্টেন্ট পরিবর্তন না করেই ব্যাটারির পাওয়ার ডেনসিটি বৃদ্ধি করবে। সুতরাং, ব্যাটারিগুলি আরও কমপ্যাক্ট আকারের সাথে আরও বেশি ক্ষমতা অফার করতে সক্ষম হবে। পরিবর্তনটি আসলে হবে ব্যাটারির বিন্যাসে, যাকে পোশাকি ভাষায় বলা হয় স্ট্যাকড ব্যাটারি টেকনোলজি (Stacked Battery Technology)। দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি এই বছরের ফ্ল্যাগশিপ Samsung Galaxy S24 Ultra এর সাথে তাদের এই নতুন প্রযুক্তিটিকে উন্মোচন করবে বলে আশা করা হয়েছিল। তবে, কোম্পানি স্ট্যাকড ব্যাটারির উৎপাদন প্রক্রিয়াকে পিছিয়ে দেওয়ার পর, মনে করা হচ্ছিল যে সম্ভবত আগামী বছর লঞ্চ হতে চলা Samsung Galaxy S25 Ultra মডেলটি ফাস্ট ৬৫ ওয়াট চার্জিং সাপোর্ট সহ এই নতুন ব্যাটারি প্রযুক্তিটি অফার করবে। কিন্তু এখন এক টিপস্টার দাবি করেছেন যে, খরচ কমানোর জন্য আসন্ন Galaxy S25 সিরিজের ফোনেও স্ট্যাকড ব্যাটারি থাকবে না।

Samsung খরচ কমাতে Galaxy S25 Ultra-এ স্ট্যাকড ব্যাটারি ব্যবহারে বিরত থাকছে

টিপস্টার সোয়ার গ্যালোক্স দাবি করেছেন যে, স্যামসাং আগের প্রজন্মের মডেলের মতো ঐতিহ্যবাহী লিথিয়াম-আয়ন (Li-Ion) প্রযুক্তির ওপর ভিত্তি করে ৫,০০০ এমএএইচ ব্যাটারির সাথে স্যামসাং গ্যালাক্সি এস২৫ আল্ট্রা লঞ্চ করবে, যা একই ৪৫ ওয়াট চার্জিং সাপোর্ট সহ আসবে। তার মতে, স্যামসাং তাদের পরিকল্পনায় বদল এনেছে এবং খরচ কিছুটা বাঁচানোর সিদ্ধান্ত নিয়েছে। তিনি আরও বলেন যে, দ্রুততর চার্জিং সাপোর্ট সহ নতুন স্ট্যাকড ব্যাটারিটি ২০২৬ সালে স্যামসাং গ্যালাক্সি এস২৬ আল্ট্রায় প্রথম ব্যবহৃত হবে। যদিও স্যামসাংয়ের গত কয়েক প্রজন্মের আল্ট্রা ফ্ল্যাগশিপগুলির ব্যাটারি লাইফ যথেষ্ট ভালো ছিল। তবে চার্জিং স্পিডের ক্ষেত্রে ফোনগুলি চীনা স্মার্টফোন নির্মাতাদের ফ্ল্যাগশিপ ডিভাইসের তুলনায় প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে রয়েছে।

মনে করা হচ্ছে যে, যেহেতু স্যামসাং গ্যালাক্সি এস২৫ সিরিজে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ চিপসেট ব্যবহার করা হবে, তাই অন্যান্য ক্ষেত্রগুলিতে স্যামসাং আপগ্রেড আনতে বিলম্ব করছে। কারণ কোয়ালকম ইতিমধ্যেই নিশ্চিত করেছে যে, তাদের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ প্রসেসরটি বর্তমান স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চিপের চেয়ে বেশি ব্যয়বহুল হবে। দামই মূলত ২০২৬ সাল পর্যন্ত আল্ট্রা মডেলের ব্যাটারি এবং চার্জিং আপগ্রেডকে পিছিয়ে দেওয়ার সিদ্ধান্তের জন্য একটি কারণ হতে পারে। তবে, স্যামসাংয়ের ব্যাটারি এবং চার্জিং প্রযুক্তির উন্নতিতে দেরি করার পিছনে এটি আসল কারণ নাও হতে পারে। কেননা কোয়ালকম যে স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ প্রসেসরের উত্তরসূরি মডেলের দাম বাড়াবে না, তার কোন নিশ্চয়তা নেই।

তবে, বর্তমান স্ন্যাপড্রাগন ফ্ল্যাগশিপ চিপের কার্যকারিতার উন্নতির জন্য একই ব্যাটারি ক্ষমতা সহ Samsung Galaxy S24 Ultra মডেলের ব্যাটারি লাইফ দীর্ঘ হয়েছে। কোয়ালকম তাদের প্রতিটি প্রসেসরেই পাওয়ার এফিসিয়েন্সি বৃদ্ধি করে চলেছে এবং স্যামসাং শুধুমাত্র কোয়ালকম চিপই Galaxy S সিরিজের Ultra মডেলগুলিতে ব্যবহার করে থাকে। তাই Samsung Galaxy S25 Ultra বর্তমান প্রজন্মের Ultra ফ্ল্যাগশিপের তুলনায় তুলনামূলকভাবে দীর্ঘ ব্যাটারি লাইফ প্রদান করবে বলে আশা করা যায়।

সঙ্গে থাকুন ➥