এক্কেবারে পাকা খবর, Xiaomi 13 Pro আসছে ভারতে, লঞ্চের আগে জেনে নিন সমস্ত ফিচার্স

Published on:

Xiaomi 13 Pro Appears BIS

Xiaomi 13 সিরিজের আগমনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন সারা বিশ্বের স্মার্টফোন অনুরাগীরা। এটি শীঘ্রই বাজারে হাজির হবে বলে আশা করা হচ্ছে। তবে পূর্বে নির্ধারিত ১ ডিসেম্বরের লঞ্চ ইভেন্টটি চীনা নেতা জিয়াং জেমিনের মৃত্যুর জন্য স্থগিত করার পরে, স্মার্টফোন ব্র্যান্ডটি এখনও পর্যন্ত নতুন লঞ্চের তারিখ ঘোষণা করেনি। শাওমি চলতি মাসের শেষে Xiaomi 13 এবং Xiaomi 13 Pro লঞ্চ করবে বলে মনে করা হচ্ছে। প্রো ভ্যারিয়েন্টটি ভারতেও পা রাখবে কিনা সে বিষয়ে কিনা সে বিষয়ে শাওমি কিছু নিশ্চিত না করলেও, জল্পনা বাড়িয়ে ভারতের বিআইএস (BIS) সার্টিফিকেশন ওয়েবসাইটে Xiaomi 13 Pro-কে দেখা গেছে, যা এর শীঘ্রই লঞ্চের ইঙ্গিত বহন করছে। চলুন তাহলে এখনও পর্যন্ত এই প্রিমিয়াম শাওমি ফোনটির সম্পর্কে কী কী তথ্য উঠে এসেছে, তা জেনে নেওয়া যাক।

Xiaomi 13 Pro পেল BIS-এর অনুমোদন

2210132G মডেল নম্বর সহ শাওমি ১৩ প্রো ফোনটিকে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS)-এর প্ল্যাটফর্মে দেখা গিয়েছে। মডেল নম্বরের শেষের “G” অক্ষরটি নির্দেশ করে যে, এটি এই নতুন শাওমি ফোনের গ্লোবাল ভ্যারিয়েন্ট। এই ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটটিকে মালয়েশিয়ার এসআইআরআইএম (SIRIM) ওয়েবসাইটেও দেখা গেছে।

শাওমি এই মুহূর্তে চীনের বাইরের বাজারে নতুন ফোনগুলি লঞ্চের তারিখ নিশ্চিত করেনি। তবে, আশা করা যায় যে কোম্পানি শীঘ্রই আনুষ্ঠানিকভাবে বিশ্ববাজারে শাওমি ১৩ সিরিজের লঞ্চের তারিখটি ঘোষণা করবে। ভারতে, শাওমি ১৩ প্রো ২০২৩ সালের প্রথমার্ধে উন্মোচিত হতে পারে৷ এটি এবছরের শুরুতে ভারতে লঞ্চ হওয়া শাওমি ১২ প্রো-এর উত্তরসূরি হিসেবে আত্মপ্রকাশ করবে। নতুন সিরিজের গ্লোবাল লঞ্চ সম্পর্কে আরও তথ্য শীঘ্রই অনলাইনে প্রকাশিত হবে বলেই মনে করা হচ্ছে। আসুন তাহলে শাওমি ১৩ প্রো-এর স্পেসিফিকেশন, ফিচার এবং এখনও অবধি প্রকাশ্যে আসা অন্যান্য তথ্যগুলি দেখে নেওয়া যাক।

শাওমি ১৩ প্রো-এর সম্ভাব্য স্পেসিফিকেশন – Xiaomi 13 Pro Expected Specifications

শাওমি ১৩ প্রো-তে ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৯৮৯ প্রাইমারি ক্যামেরা সেন্সর থাকবে বলে নিশ্চিত করা হয়েছে। শাওমি আরও জানিয়েছে যে, এর টেলিফোটো ক্যামেরায় ৭৫ মিলিমিটারের ফোকাল লেন্থ সহ একটি লাইকা (Leica) লেন্স থাকবে। এছাড়াও কোম্পানি নিশ্চিত করেছে যে, ডিভাইসটি স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত হবে।

এগুলি ছাড়া, Xiaomi 13 Pro-এর অন্যান্য তথ্যগুলি বিভিন্ন রিপোর্ট এবং সূত্র মারফৎ সামনে এসেছে। ফোনটিতে কার্ভড এজ সহ ৬.৭৩ ইঞ্চির ওলেড (OLED) ডিসপ্লে থাকবে বলে জানা গেছে। এই স্ক্রিনটি ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২কে (2K) রেজোলিউশন অফার করবে। আর ফ্রন্ট ক্যামেরার জন্য ডিসপ্লের ওপরের কেন্দ্রে একটি পাঞ্চ-হোল কাটআউট দেখা যাবে।

ফটোগ্রাফির জন্য, Xiaomi 13 Pro-এর ব্যাক প্যানেলে অবস্থিত ট্রিপল-ক্যামেরা সেটআপের মধ্যে ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৯৮৯ প্রাইমারি ক্যামেরা, একটি ৫০ মেগাপিক্সেলের স্যামসাং জেএন১ টেলিফোটো সেন্সর এবং একটি ৫০ মেগাপিক্সেলের স্যামসাং জেএন১ আল্ট্রাওয়াইড লেন্স অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে৷

পাওয়ার ব্যাকআপের জন্য, Xiaomi 13 Pro মডেলটি ৪,৮২০ এমএএইচ ব্যাটারির সাথে লঞ্চ হবে। এটি ১২০ ওয়াট ফাস্ট চার্জিং, ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। এছাড়াও, ফোনটি চারটি স্টোরেজ বিকল্পে লঞ্চ হবে বলে দাবি করা হয়েছে — ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ, ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ, ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ। সবশেষে, 13 Pro অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) কাস্টম স্কিনে রান করবে।

সঙ্গে থাকুন ➥