ক্যামেরা নিয়ে কোনো অভিযোগ থাকবে না, Xiaomi 14 ও Xiaomi 14 Pro আসছে পেরিস্কোপ লেন্স সহ

Published on:

Xiaomi 14 Xiaomi 14 Pro Periscope Camera Zoom Lens

শাওমি (Xiaomi)-এর অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ লাইনআপের ডিভাইসগুলি স্মার্টফোন ফটোগ্রাফির ক্ষেত্রে নিজের একটি ভিন্ন স্থান তৈরি করতে শুরু করেছে। কোম্পানিটি গত কয়েক বছরে ক্যামেরার ওপর অসাধারণ কাজ করেছে, বিশেষ করে তাদের ‘Ultra’ মডেলগুলির সাথে। তবে এবার শোনা যাচ্ছে আসন্ন Xiaomi 14 সিরিজের নন-আল্ট্রা মডেলের ক্যামেরাতেও বিশেষ উন্নতি দেখা যাবে। এক সুপরিচিত ও নির্ভরযোগ্য চীনা টিপস্টার নতুন Xiaomi 14 এবং Xiaomi 14 Pro ক্যামেরার বিবরণগুলি ইন্টারনেটে প্রকাশ করেছেন, যা এই বিষয়টির দিকেই ইঙ্গিত করছে। আসুন Xiaomi 14 সিরিজ সম্পর্কে কি কি তথ্য সামনে এল, জেনে নেওয়া যাক।

Xiaomi 14 এবং Xiaomi 14 Pro-এ মিলবে একটি নতুন পেরিস্কোপ ক্যামেরা

টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং সাইট)-এর পোস্টে জানিয়েছেন যে শাওমি ১৪ এবং শাওমি ১৪ প্রো উন্নত অপটিক্যাল জুম ক্ষমতা পেতে চলেছে। এই দুটি স্মার্টফোনেই পেরিস্কোপ ক্যামেরা সেটআপ উপস্থিত থাকবে, যা বর্তমান প্রজন্মের মডেলগুলিতে দেখা যায়না। স্ট্যান্ডার্ড শাওমি ১৪-এর ক্যামেরা সেন্সর ৩.৯x পর্যন্ত অপটিক্যাল জুম প্রদান করবে এবং এতে ৯০ মিলিমিটার ফোকাল লেন্থ থাকবে বলে জানা গেছে। এদিকে, শাওমি ১৪ প্রো ৫x পর্যন্ত অপটিক্যাল জুম অফার করবে এবং এতে ১১৫ মিলিমিটার ফোকাল লেন্থ থাকবে।

অর্থাৎ, ব্যবহারকারীরা ছবির গুণমান নষ্ট হওয়ার বিষয়ে চিন্তা না করেই ফটো তোলার সময় আরও জুম করতে সক্ষম হবেন। আর, বিদ্যমান শাওমি ১৩ এবং শাওমি ১৩ প্রো-তে উপলব্ধ ৩.২x অপটিক্যাল জুম এবং ৭৫ মিলিমিটার ফোকাল লেন্থের তুলনায় এটি একটি ভাল আপগ্রেড হতে চলেছে। তবে, টিপস্টার তার পোস্টে আসন্ন শাওমি ১৪ ও ১৪ প্রো-এর ক্যামেরাগুলির সেন্সর টাইপ এবং রেজোলিউশনের মতো গুরুত্বপূর্ণ তথ্যগুলি উল্লেখ করেননি।

জানিয়ে রাখি, শাওমি ১৪ এবং শাওমি ১৪ প্রো-কে ইতিমধ্যেই আইএমইআই (IMEI) ডেটাবেস ওয়েবসাইটে দেখা গেছে। স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টটির 23127PN0CC (চীনা) ও 23127PN0CG (গ্লোবাল) এবং প্রো সংস্করণটি 23116PN5BC (চীনা) ও 23116PN5BG (গ্লোবাল) মডেল নম্বরগুলি বহন করে বলে জানা গেছে৷ মডেল নম্বরের শেষের ‘C’ এবং ‘G’ অক্ষরগুলি যথাক্রমে চীনা এবং গ্লোবাল মডেলগুলিকে নির্দেশ করে।

এছাড়াও শোনা যাচ্ছে যে, ভিন্ন ডিসপ্লে প্যানেল এবং চার্জিং গতি সহ Xiaomi 14 Pro-এর দুটি পৃথক মডেল বাজারে আসবে। একটি মডেলে ২.৫ডি (2.5D) গ্লাস সহ ফ্ল্যাট ডিসপ্লে থাকবে এবং অন্যটিতে ৩ডি (3D) গ্লাস সহ কার্ভড ডিসপ্লে দেখা যাবে। এগুলির ওয়্যার্ড ফাস্ট চার্জিং স্পিড হবে যথাক্রমে ৯০ ওয়াট এবং ১২০ ওয়াট।

উল্লেখ্য, Xiaomi 14 Pro কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর দ্বারা চালিত হবে বলে শোনা যাচ্ছে। এটি একটি আসন্ন ফ্ল্যাগশিপ প্রসেসর যা আগামী বছর অধিকাংশ অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ ফোনে ব্যবহৃত হতে দেখা যাবে৷ ফোনটির ব্যাটারির ক্ষমতা ৫,০০০ এমএএইচ হবে এবং এটি ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। Xiaomi 14 সিরিজটি চলতি বছরের শেষের দিকে বাজারে পা রাখতে পারে।

সঙ্গে থাকুন ➥