স্মার্টফোনকে স্যান্ডউইচের সঙ্গে তুলনা করলেন OnePlus-এর প্রেসিডেন্ট, কারণ জানলে অবাক হবেন

ফ্ল্যাগশিপ OnePlus 12 এবং OnePlus 12R কিছু দিন আগেই ভারতে লঞ্চ করেছে। এই স্মার্টফোনগুলি গত বছরের OnePlus 11 সিরিজের তুলনায় আরও ভালো ক্যামেরা, সফ্টওয়্যার এবং ফিচার্স অফার করে। তবে, সংস্থাটি আগের সিরিজের মতোই OnePlus 12 লাইনআপের জন্য পাঁচ বছরের সফ্টওয়্যার আপডেট পলিসিই বজায় রেখেছে। যেখানে প্রতিদ্বন্দ্বী গুগল (Google) এবং স্যামসাং (Samsung) তাদের Pixel 8 এবং Samsung Galaxy S24 সিরিজ সাত বছরের জন্য সফ্টওয়্যার আপডেট দেবে বলে ঘোষণা করেছে। ওয়ানপ্লাসের সিওও (COO) এবং প্রেসিডেন্ট, কিন্ডার লিউ (Kinder Liu) একটি সাক্ষাৎকারে স্যান্ডউইচের সঙ্গে স্মার্টফোনের তুলনা করে, ব্যাখ্যা করেছেন যে কেন তাদের কোম্পানি এখনও পাঁচ বছরের সফ্টওয়্যার আপডেটেই আটকে রয়েছে। তিনি এই উপমার সাহায্যে আসলে কি বলতে চেয়েছেন, চলুন জেনে নেওয়া যাক।

OnePlus কেন তাদের ফ্ল্যাগশিপে ৫ বছরের সফ্টওয়্যার সাপোর্ট অফার করে?

কিন্ডার লিউ-এর মতে, সাত বছরের সফ্টওয়্যার আপডেট সাইকেল কোনও বড় ব্যাপার না, কারণ স্মার্টফোনের ইউজার এক্সপেরিয়েন্সের মান তিন থেকে চার বছর পর থেকেই পড়তে শুরু করে। এমনকি শীর্ষস্থানীয় গবেষণা প্ল্যাটফর্ম স্ট্যাটিস্টা (Statista) তাদের একটি রিপোর্টে প্রকাশ করেছে যে, দুই বছর ব্যবহারের পরে ৬১% ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে তাদের স্মার্টফোন আপগ্রেড করার প্রবণতা দেখা যায়। নতুন ফোনের দিকে ঝোঁকার পিছনে প্রধান কারণ হল তাদের বর্তমান ফোনটি আগের মতো কাজ করছে না, যা কিন্ডার লিউ-এর বক্তব্যের সাথে মিলে যায়।

এক সাক্ষাৎকারে কিন্ডার লিউ বলেছেন যে, যদি স্মার্টফোনকে একটি স্যান্ডউইচ মনে করা হয়, তাহলে স্যান্ডউইচের ফিলিং হল ফোনের সফ্টওয়্যার। এবার কিছু নির্মাতা এখন দাবি করছেন যে তাদের ফিলিংটি সাত বছর খাওয়ার যোগ্য থাকবে। কিন্তু তারা স্যান্ডউইচের ব্রেড, অর্থাৎ ইউজার এক্সপেরিয়েন্সের কথা এড়িয়ে যাচ্ছেন, যা চার বছর পরই খারাপ হতে শুরু করে।

তাহলে এখন প্রশ্ন হল, কেন গুগল এবং স্যামসাংয়ের লেটেস্ট ফ্ল্যাগশিপে অফার করা সাত বছরের অ্যান্ড্রয়েড আপডেট সাইকেল নিয়ে এত কথা হচ্ছে? তার অন্যতম কারণ হল দীর্ঘ সফ্টওয়্যার সাপোর্টের কারণে অ্যান্ড্রয়েড ফোনের তুলনায় আইফোনে দুর্দান্ত রিসেল ভ্যালু পাওয়া যায়। এটি ব্যবহৃত ফোনেও ক্রেতাদের আরও কিছু বছর লেটেস্ট সফ্টওয়্যার এক্সপেরিয়েন্স উপভোগ করতে দেয়। নিশ্চিত সাত বছরের সফ্টওয়্যার আপডেটের সাথে, স্যামসাং এবং গুগল পুনঃবিক্রয়ের দিকটিতে অ্যাপলকে টেক্কা দেওয়ার চেষ্টা করছে।