মোবাইল

জনপ্রিয় চারটি OnePlus ফোনে এল OxygenOS 12 আপডেট, মিলবে অনেক নতুন ফিচার

ওয়ানপ্লাস সম্প্রতি তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ OnePlus 10 Pro-এ Android 13 ভিত্তিক OxygenOS 13 আপডেট নিয়ে এসেছে। আর এবার সংস্থাটি তাদের পুরোনো OnePlus 7 এবং OnePlus 7T সিরিজের ডিভাইসগুলির জন্য OxygenOS 12 Stable আপডেট রোলআউট করা শুরু করেছে। আপডেট পেতে চলা ডিভাইসগুলির মধ্যে রয়েছে- OnePlus 7, OnePlus 7T, OnePlus 7 Pro, এবং OnePlus 7T Pro। নতুন এই আপডেটটি Android 12 ভিত্তিক। জানিয়ে রাখি, উল্লেখিত চারটি ওয়ানপ্লাস ডিভাইসই ২০১৯ সালে লঞ্চ হয়েছিল এবং এগুলি এখন তাদের সর্বশেষ অ্যান্ড্রয়েড সংস্করণের আপডেট পাচ্ছে।

OnePlus 7 সিরিজ এবং OnePlus 7T সিরিজে OxygenOS 12 আপডেট: চেঞ্জলগ এবং ফিচার

এক্সডিএ (XDA)-এর একটি রিপোর্ট অনুসারে, ওয়ানপ্লাস ৭ এবং ওয়ানপ্লাস ৭ প্রো এর জন্য আসা নতুন আপডেটের ফার্মওয়্যার ভার্সন এইচ.২৮ (H.28)। অন্যদিকে, ওয়ানপ্লাস ৭টি এবং ওয়ানপ্লাস ৭টি প্রো-এর আপডেট, ফার্মওয়্যার ভার্সন এফ.১৬ (F.16)-এর সাথে এসেছে। আসুন অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অক্সিজেন ওএস ১২ আপডেট ওয়ানপ্লাস ৭ এবং ওয়ানপ্লাস ৭টি সিরিজের ডিভাইসগুলিতে কি কি নতুন ফিচার অফার করবে, জেনে নেওয়া যাক।

প্রথমেই বলি, ওয়ানপ্লাস ৭ এবং ওয়ানপ্লাস ৭টি সিরিজের ডিভাইসগুলির জন্য সর্বশেষ আপডেট একটি নতুন স্মার্ট ব্যাটারি ইঞ্জিন, ডার্ক মোডের জন্য সামঞ্জস্যযোগ্য স্তর, ক্যানভাস অলওয়েজ অন ডিসপ্লে (Canvas AOD) এবং ওয়ার্ক-লাইফ ব্যালেন্স ২.০ সহ বেশ কিছু নতুন ফিচার নিয়ে এসেছে।

সিস্টেম (System):

সিস্টেমে নতুন যোগ করা হয়েছে স্মার্ট ব্যাটারি ইঞ্জিন। এটি এমন একটি ফিচার যা স্মার্ট অ্যালগরিদম এবং বায়োমিমেটিক সেল্ফ-রেস্ট্রোরেশন প্রযুক্তির ওপর ভিত্তি করে হ্যান্ডসেটের ব্যাটারির লাইফকে দীর্ঘায়িত করে।

আইকনগুলিতে আরও ডেপ্থ এবং স্পেস ও টেক্সচারের জন্য উন্নত অভিজ্ঞতা দিতে নতুন উপকরণ ব্যবহার করে অ্যাপ আইকনগুলিকে পুনরায় ডিজাইন করা হয়েছে।

ভিজ্যুয়াল নয়েজ কমানোর নীতির ওপর ভিত্তি করে পেজের বিন্যাসকে পুনর্গঠন করা হয়েছে এবং মূল তথ্যকে আলাদা করার জন্য টেক্সট এবং রঙের উপস্থাপনাকে অপ্টিমাইজ করা হয়েছে।

গেমস (Games):

হাইপারবুস্ট এন্ড-টু-এন্ড ফ্রেম রেট স্টেবিলাইজার নতুন যোগ করা হয়েছে।

নতুন যুক্ত হওয়া ভয়েস এফেক্ট প্রিভিউ, ব্যবহারকারীকে তার ভয়েস এফেক্ট রেকর্ড করতে বা রিয়েল টাইমে তার ভয়েস এফেক্ট চেক করার অনুমতি দেয়।

ডার্ক মোড (Dark Mode):

ডার্ক মোড এখন তিনটি সামঞ্জস্যযোগ্য স্তর সাপোর্ট করে, যা ব্যবহারকারীকে আরও ব্যক্তিগতকৃত এবং আরামদায়ক অভিজ্ঞতা দিতে সক্ষম।

শেলফ (Shelf):

কার্ডের জন্য নতুন অতিরিক্ত স্টাইল অপশন এসেছে, যা ডেটা কনটেন্টকে আরও ভিজ্যুয়াল এবং সহজে পঠনযোগ্য করেছে।

শেলফে ওয়ানপ্লাস স্কাউট (OnePlus Scout)-এ নতুন যোগ করা অ্যাক্সেস, ইউজারকে অ্যাপ, সেটিংস, মিডিয়া ডেটা ইত্যাদি সহ তার ফোনে একাধিক কন্টেন্ট অনুসন্ধান করতে দেয়।

ওয়ার্ক লাইফ ব্যালেন্স (Work Life Balance)

ওয়ার্ক লাইফ ব্যালেন্স ফিচারটি এখন সমস্ত ব্যবহারকারীর জন্য উপলব্ধ, যা তাদের দ্রুত সেটিংসের মাধ্যমে অনায়াসে ওয়ার্ক এবং লাইফ মোডের মধ্যে স্যুইচ করতে সাহায্য করে।

WLB 2.0 এখন স্বয়ংক্রিয় ওয়ার্ক/লাইফ মোড স্যুইচিং সাপোর্ট করে, নির্দিষ্ট অবস্থান, ওয়াই-ফাই নেটওয়ার্ক এবং সময়ের ওপর ভিত্তি করে, ব্যক্তিগতকরণ অনুযায়ী কাস্টমাইজড অ্যাপ নোটিফিকেশন প্রোফাইলও নিয়ে এসেছে।

গ্যালারি (Gallery):

উল্লেখিত হ্যান্ডসেটগুলির গ্যালারি এখন ব্যবহারকারীকে দুই-আঙ্গুলের সাহায্যে করা পিঞ্চ জেসচার সহ বিভিন্ন লেআউটের মধ্যে স্যুইচ করার অনুমতি দেয়, বুদ্ধিমত্তার সাথে সেরা-মানের ছবিগুলিকে চিনতে পারে এবং কনটেন্টের ওপর ভিত্তি করে থাম্বনেইল কাটতে পারে। নয়া আপডেট গ্যালারির সামগ্রিক লেআউটটিকে আরও আনন্দদায়ক করে তুলেছে।

ক্যানভাস এওডি (Canvas AOD):

নয়া ক্যানভাস এওডি অনুপ্রেরণামূলক ভিজ্যুয়াল সহ আরও পার্সোনালাইজড লক স্ক্রিন অভিজ্ঞতার জন্য এনেছে রেখা এবং রঙের নতুন বৈচিত্র্যময় স্টাইল। এছাড়াও, যুক্ত হয়েছে একাধিক ব্রাশ, স্ট্রোক এবং কালার অ্যাডজাস্টমেন্টের জন্য সাপোর্ট।

অপ্টিমাইজ করা সফ্টওয়্যার অ্যালগরিদম এবং উন্নত ফেস রিকগনিশন, বিভিন্ন ব্যক্তির মুখের বৈশিষ্ট্য এবং ত্বকের রঙ আরও ভালভাবে সনাক্ত করতে সাহায্য করবে।

অ্যাক্সেসেসিবিলিটি (Accessibility)

অ্যাক্সেসেসিবিলিটির ক্ষেত্রে, ফটো, ফোন, মেল এবং ক্যালেন্ডার সহ আরও সিস্টেম অ্যাপের জন্য টকব্যাক (TalkBack) সাপোর্ট করবে।

উল্লেখ্য, OnePlus 7, 7 Pro, 7T, এবং 7T Pro-এর জন্য OxygenOS 12 Stable বিল্ডগুলি ভারতীয় ব্যবহারকারীদের জন্য রোল আউট করা হচ্ছে এবং জানা গেছে যে, প্রথম ব্যাচে ওয়ানপ্লাস, ওপেন বিটা (Open Beta) প্রোগ্রামের জন্য বেছে নেওয়া ব্যবহারকারীদের কাছে এটি রোল আউট করার পরিকল্পনা করেছে। তবে আশা করা যায় যে, ব্র্যান্ডটি আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এর বিস্তৃত রোলআউট শুরু করবে।

Back to top button