Realme ফোনে এল OnePlus এর স্মার্ট ফিচার, এক্ষুনি বদলান এই সেটিং

নির্বাচিত কয়েকটি Realme হ্যান্ডসেটের জন্য লেটেস্ট Android 14 ভিত্তিক Realme UI 5 কাস্টম স্কিন আপডেট রিলিজ করা হয়েছে

Oppo-র দুটি সাবসিডিয়ারি ব্র্যান্ড OnePlus এবং Realme এর স্মার্টফোন ভারতের বাজারে ব্যাপক জনপ্রিয়। এক্ষেত্রে এদেশে ক্রেতাদের চাহিদা পূরণের উদ্দেশ্যে পেরেন্ট সংস্থাটি সম্প্রতি OnePlus স্মার্টফোনগুলির জন্য বিশেষ কয়েকটি ফিচারের ঘোষণা করে। নয়া বৈশিষ্ট্যগুলি এতদিন শুধুমাত্র OnePlus ডিভাইসেই পাওয়া যেত। কিন্তু এখন Realme স্মার্টফোন মালিকেরাও এই স্মার্ট ফিচারগুলি ব্যবহারের অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন।

আসলে হালফিলে নির্বাচিত কয়েকটি Realme হ্যান্ডসেটের জন্য লেটেস্ট Android 14 ভিত্তিক Realme UI 5 কাস্টম স্কিন আপডেট রিলিজ করা হয়েছে। এই নয়া সফটওয়্যার আপডেটের মাধ্যমে OnePlus ব্র্যান্ডের স্মার্টফোনে উপলব্ধ ‘স্মার্ট সাইডবার’ (Smart Sidebar) এবং ‘শেল্ফ’ (Shelf) ফিচার দুটি নির্বাচিত Realme স্মার্টফোনের জন্য নিয়ে আসা হয়েছে। এক্ষেত্রে জানিয়ে রাখি, ‘স্মার্ট সাইডবার’ (Smart Sidebar) বৈশিষ্ট্যের মধ্যে ‘ফাইল ডক’ (File Dock) এবং ‘রিসেন্ট ফাইলস’ (Recent Files) -এর মতো ফাংশনও সংযুক্ত করা হয়েছে। এগুলির সাহায্যে ব্যবহারকারীরা বিভিন্ন অ্যাপের মধ্যে ফাইল ড্র্যাগ-অ্যান্ড-ড্রপ করতে পারবেন।

চলুন Realme স্মার্টফোনে কীভাবে ‘স্মার্ট সাইডবার’ (Smart Sidebar) এবং ‘শেল্ফ’ (Shelf) ফিচার এনাবল করতে হয় জেনে নেওয়া যাক।

Realme UI 5 চালিত Realme স্মার্টফোনে এইভাবে এনাবল করুন স্মার্ট সাইডবার ফিচার

  • প্রথমেই ফোনে লেটেস্ট সফটওয়্যার সংস্করণ ডাউনলোড ও ইনস্টল করুন।
  • তারপর সেটিংস সেকশনে চলে যান।
  • এখানে স্ক্রোল করে কিছুটা নিচে যান এবং ‘Special features’ বিকল্পে ট্যাপ করুন।
  • এবার ‘Smart Sidebar’ লেখা অপশনে ট্যাপ করুন। এরপর স্ক্রিনে সাইডবার চলে আসবে, যা পছন্দ অনুযায়ী কাস্টমাইজ করা সম্ভব এবং যখন ইচ্ছা অ্যাক্সেস করা যাবে।

Realme UI 5 চালিত Realme স্মার্টফোনে এইভাবে ব্যবহার করুন শেল্ফ ফিচার

  • ফোনে লেটেস্ট সফটওয়্যার সংস্করণ ইনস্টল করার পর হোম স্ক্রিনে কিছুক্ষণ চেপে থাকুন।
  • এবার স্ক্রিনের নীচে প্রদর্শিত মেনুতে বিদ্যমান ‘More’ বিকল্পটি চয়ন করুন।
  • কিছুটা নিচে স্ক্রোল করলেই ‘Swipe down on Home Screen’ নামের একটি বিকল্প পাবেন, এখান থেকে ‘Shelf’ ফিচারটি নির্বাচন করতে হবে।
  • এই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর, হোম স্ক্রিনের নিচের দিকে সোয়াইপ করুন। এখানে উইজেট সহ একটি নতুন স্ক্রিন দেখতে পাবেন।
  • আপনারা যদি এই উইন্ডোতে নতুন উইজেট অন্তর্ভুক্ত করতে চান তবে উপরে বাম কোণে থাকা ‘+’ বাটনে ট্যাপ করুন।