Redmi Note 13 Turbo: রেডমির নতুন চমক, বাহুবলী প্রসেসর দিয়ে লঞ্চ করছে টার্বো ফোন

গতকালই কোয়ালকম (Qualcomm) তাদের নতুন Snapdragon 8s Gen 3 চিপসেট আনুষ্ঠানিকভাবে লঞ্চ করেছে। এটি ফ্ল্যাগশিপ Snapdragon 8 Gen 3-এর আন্ডার ক্লকড ভার্সন। প্রসেসরটি প্রকাশের পর থেকেই বিভিন্ন স্মার্টফোন ব্র্যান্ড তাদের আসন্ন ফোনে এই নতুন চিপসেটের অন্তর্ভুক্তির কথা ঘোষণা করতে শুরু করেছে। ইতিমধ্যেই মোটোরোলা (Motorola) এবং আইকো (iQOO) তাদের আপকামিং Moto X50 Ultra এবং iQOO Z9 সিরিজে এটি থাকবে বলে নিশ্চিত করেছে। আর এখন রেডমি (Redmi)-ও Snapdragon 8s Gen 3 প্রসেসর দ্বারা চালিত একটি নতুন স্মার্টফোন লঞ্চের কথা জানিয়েছে।

Redmi আনছে Snapdragon 8s Gen 3 স্মার্টফোন

শাওমি (Xiaomi)-অধীনস্থ ব্র্যান্ডটি এখনও তাদের স্ন্যাপড্রাগন 8এস জেন 3-চালিত আসন্ন মডেলটির সম্পর্কে বিশদে কিছু জানায়নি। কিন্তু এটিকে ঘিরে থাকা জল্পনাগুলি নির্দেশ করছে যে, এটি রেডমি নোট 13 টার্বো হতে পারে। তবে এই মুহূর্তে স্মার্টফোনটির সম্পর্কে কোনও বিস্তারিত তথ্য উপলব্ধ নেই।

জানিয়ে রাখি, রেডমি গত বছর মার্চ মাসে চীনে কোয়ালকম স্ন্যাপড্রাগন 7প্লাস জেন 2 চিপসেট সহ নোট 12 টার্বো লঞ্চ করেছিল। তাই প্রাথমিকভাবে মনে করা হয়েছিল যে রেডমি নোট 13 টার্বো স্ন্যাপড্রাগন 7প্লাস জেন 3 চিপসেটের সাথে আসবে। কিন্তু সাম্প্রতিক একটি রিপোর্ট এই ধারণায় বদল এনেছে। প্রতিবেদনে বলা হয় যে, রেডমি নোট 13 টার্বো প্রকৃতপক্ষে লেটেস্ট স্ন্যাপড্রাগন 8এস জেন 3-এর সাথে লঞ্চ হবে। আর রেডমির সেই ঘোষণা নতুন রিপোর্টের সাথে মিলে যাওয়ার ফলে মনে করা হচ্ছে, রেডমি নোট 13 টার্বো-তে নতুন স্ন্যাপড্রাগন 8-সিরিজের চিপ থাকবে।

প্রসঙ্গত, চীন-এক্সক্লুসিভ Redmi Note 12 Turbo-এর রিব্র্যান্ডেড সংস্করণ হিসাবে গত বছর মে মাসে Poco F5 বিশ্ববাজারে লঞ্চ হয়। তাই রিপোর্টগুলি ইঙ্গিত করছে যে, Redmi Note 13 Turbo-ও তার পূর্বসূরির মতোই চীনা বাজারে সীমাবদ্ধ থাকবে এবং পরে গ্লোবাল মার্কেটে Poco F6 নামে লঞ্চ হবে।

নতুন রেডমি ফোন ছাড়াও, শাওমি ঘোষণা করেছে যে তাদের পরবর্তী প্রজন্মের Xiaomi Civi 4 Pro স্মার্টফোনটিতেও Snapdragon 8s Gen 3 চিপটি ব্যবহার করা হবে। Civi 4 Pro যদিও আগামী 21 মার্চ লঞ্চ হবে বলে জানা গেছে, তবে নতুন রেডমি ফোনটি একই দিনে আত্মপ্রকাশ করবে কিনা, তা এখনও স্পষ্ট নয়।